ইসরায়েলকে স্বীকৃতি না দিলে সৌদির সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করবে না যুক্তরাষ্ট্র  

আন্তর্জাতিক ডেস্ক |

জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, সৌদি আরব যদি ইসরায়েলকে আনুষ্ঠানিক স্বীকৃতি না দেয়, তবে দেশটির সঙ্গে প্রস্তাবিত প্রতিরক্ষা চুক্তি করবে না যুক্তরাষ্ট্র।

ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া সুলিভানের সাক্ষাৎকারকে উদ্ধৃত করে টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে উল্লেখ করেছে; তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের দ্বিপাক্ষিক সমঝোতার মূল ভিত্তি এবং দর্শন হলো হলো সমন্বয় বা ঐক্যের ভিত্তিতে সামনে অগ্রসর হওয়া।

ইসরায়েলের সঙ্গে সৌদির স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক এই দর্শনের একটি অংশ, তেমনি অন্যদিকে ফিলিস্তিনের সাধারণ জনগণের পক্ষ থেকে দায়িত্বশীল পদক্ষেপ গ্রহণও এর আর একটি অংশ। এই দুই অংশই পরস্পরের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে সম্পর্কিত। আপনি কোনোটিকেই বাতিল করতে পারবেন না। যদি (বাতিল) করেন, তাহলে সমঝোতার ভিত্তিই আর থাকে না।
ডোনাল্ড ট্রাম্প প্রথম ২০১৮ সালে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ মুসলিম আরব রাষ্ট্রগুলোর সামনে ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামের একটি বিশেষ চুক্তির মাধ্যমে ইসরায়েলকে আনুষ্ঠানিক স্বীকৃতিদানের বিনিময়ে সামরিক ও বাণিজ্যিক সহায়তার প্রস্তাব দেয় ওয়াশিংটন।

ট্রাম্প প্রশাসনের তৎপরতায় ২০২০ সালে মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মরক্কো ইসরায়েলকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের পাশাপাশি বিশ্বের একমাত্র এই ইহুদি রাষ্ট্রটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও স্থাপন করে।

কিন্তু এই চুক্তির যে গুরুত্বপূর্ণ লক্ষ্য সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপন, তা অসম্পূর্ণই থেকে গিয়েছিল।

২০২০ সালের নির্বাচনে জয়ের প্রেসিডেন্ট জো বাইডেন সেই লক্ষ্য পূরণে মনোযোগী হন। এই চুক্তিতে রাজি করাতে সৌদি আরবকে তাদের পরমাণু কর্মসূচিতে বাধা না দেওয়ার প্রতিশ্রুতিদেয় বাইডেন প্রশাসন। এই লক্ষ্যে বেশ কিছু দূর এগুলেও গত বছরের ৭ অক্টোবর হামাসে হামলায় সব পরিকল্পনা ভেস্তে দেয়।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের
পরবর্তী নিবন্ধচাঁদপুরে পিকআপ-অটোরিকশা সংঘর্ষে বাবা-ছেলে নিহত