ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রফতানি বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার আহ্বান

পপুলার২৪নিউজ,অর্থনৈতিক রিপোর্টার :
ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রফতানিতে যে সব বাধা রয়েছে, তা দূর করে উভয় দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ১৯৭১ সালের পর থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে ভারত কাজ করছে। আগামীতেও সব সরকারের সঙ্গে তা অব্যাহত থাকবে। তিনি বলেন, সাম্প্রতিককালের বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে দক্ষ জনশক্তির প্রয়োজন। কারণ ভারত দক্ষ জনশক্তি ও প্রযুক্তির কারণেই এগিয়ে যাচ্ছে। এছাড়া ভারতের দীর্ঘ রেলপথও উন্নয়নে ভূমিকা রাখছে। তিনি উন্নয়নের ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন জরুরি বলেও উল্লেখ করেন। অরুণ জেটলি বলেন, দুই দেশের মধ্যেকার তিনি বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে। কারণ বাংলাদেশ-ভারত অনেক ফোরামে ভারতের সহযোগী। তিনি বলেন, একসঙ্গে কাজ করলে দেশের চলমান উন্নয়ন ধরে রাখা সম্ভব।
মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) আয়োজিত বাংলাদেশ – ভারত বিজনেস মিটিংয়ে বাণিজ্যমন্ত্রী এ আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে তোফায়েল আহমেদ বলেন, ভারতের সঙ্গে দ্বি-পাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী হলেও দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি অনেক বেশি। অর্থাৎ বাংলাদেশ-ভারত থেকে আমদানি করে বেশি, রপ্তানি করে কম। তাই এ ব্যবধান কমিয়ে আনা প্রয়োজন। দু’দেশের বাণিজ্য ঘাটতি তুলে ধরে বাণিজ্যমন্ত্রী জানান, ২০১৬-১৭ অর্থবছরে সর্বশেষ দু’দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি রয়েছে ৫ হাজার ৪৮৯ মার্কিন ডলার।
রোহিঙ্গা ইস্যু নিয়ে এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বর্তমান রোহিঙ্গা সমস্যাটি শুধু বাংলাদেশের নয়, এটি দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সমস্যা। আঞ্চলিক এ সমস্যা সমাধানে বিশ্ববাসীকে নজর দিতে হবে।
বিজনেস মিটিং এ শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ফেডারেশন অফ ইন্ডিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি পঙ্কজ প্যাটেল, এফবিসিসিআইয়ের প্রথম সহ সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।
এদিকেস বিজনেস মিটিংয়ের পরের সেশনে দুই দেশের ব্যবসায়ীরা নিজেদের মধ্যে বিভিন্ন বাণিজ্য সুবিধা- অসুবিধা নিয়ে আলেচনা করেন।

পূর্ববর্তী নিবন্ধবিবিএস কেবলের সঙ্গে বিবিএসের চুক্তি
পরবর্তী নিবন্ধপুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে