বছরে হাজার কোটি টাকার রফতানি আয়ের লক্ষ্য নিয়ে উৎপাদনে আলফা এক্সেসরিজ

পপুলার২৪নিউজ নিজস্ব প্রতিবেদক:

বছরে এক হাজার কোটি টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্য নিয়ে উৎপাদন শুরু করেছে ‘আলফা এক্সেসরিজ অ্যান্ড এগ্রো এক্সপোর্ট লিমিটেড’। কৃষিভিত্তিক এ প্রকল্পটি বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের কাটাখালী নামক স্থানে অবস্থিত। দেশের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত এই প্রকল্পটি ঘিরে কয়েক হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে, যার বেশির ভাগই নারী। শতভাগ রফতানির উদ্দেশ্যে গত ৭ অক্টোবর এই প্রকল্পের হিমায়িত চিংড়ি প্রক্রিয়াকরণ ও উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। চিংড়ি প্রক্রিয়াকরণ ও উৎপাদন ইউনিট উদ্বোধন করেন অর্থায়নকারী ‘সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ গোলাম ফারুক। এ সময়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ, ক্রেডিট ডিভিশনের প্রধান মামুনুর রশিদ মোল্লা, হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন মোঃ শফিউদ্দিন, বোর্ড সেক্রেটারি মোঃ মোকাদ্দেস আলীসহ ব্যাংকের খুলনা জোনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- এই প্রকল্পের চেয়ারম্যান ও দেশের দক্ষিণাঞ্চলের চিংড়ি শিল্পখাতে প্রথম নারী উদ্যোক্তা মাহফুজা খানম রিশা এবং ব্যবস্থাপনা পরিচালক মোঃ আরজান আলী।
খুলনা-মংলা মহাসড়কের পাশে বিশাল এলাকাজুড়ে এই শিল্প প্রকল্পটি গড়ে উঠেছে। প্রকল্পের আওতায় কয়েকটি ইউনিট স্থাপন করা হয়েছে। এরমধ্যে প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং হিমায়িত চিংড়ি ও মৎস্য প্রক্রিয়াকরণ কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া যন্ত্রপাতি স্থাপনের কাজ সমাপ্তির পর উৎপাদনের অপেক্ষায় রয়েছে, ভেজিটেবল পণ্য প্রক্রিয়াকরণ এবং বিভিন্ন ¯œ্যাক্স অ্যান্ড বেকারি পণ্য তৈরির কারখানা দু’টি। প্রকল্পটি পুরোপুরি উৎপাদনে গেলে বছরে হাজার কোটি টাকার বেশি রফতানি আয় হবে মনে করছেন সংশ্লিষ্টরা।
পরিদর্শন শেষে প্রকল্পে অর্থায়নকারী এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক বলেন, দেশের টেকসই উন্নয়নের জন্য গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হওয়া প্রয়োজন। আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমের মাধ্যমে ব্যাংকগুলো শহর ছেড়ে গ্রামমুখী হয়েছে। আর নতুন ব্যাংক হিসেবে আমরা গ্রামাঞ্চলে সেবা সম্প্রসারণে প্রতিশ্রুতিবদ্ধ। সে লক্ষ্যে আমাদের ব্যাংক আলফা এক্সেসরিজে অর্থায়ন করেছে। আমার বিশ্বাস, এ প্রকল্পটি দেশের মধ্যে একটি দৃষ্টান্ত স্থাপন করবে।
প্রকল্পের চেয়ারম্যান ও চিংড়ি শিল্পখাতের প্রথম নারী উদ্যোক্তা মাহফুজা খানম রিশা বলেন, হিমায়িত চিংড়ি প্রক্রিয়াকরণ ইউনিট তথা রেডি টু ইট (খাওয়ার উপযুক্ত) এবং রেডি টু কুক (রান্নার উপযুক্ত) হিসাবে মূল্য সংযোজিত চিংড়ি পণ্য উৎপাদন শুরু হয়েছে। ইতোমধ্যে এই পণ্য উৎপাদনের জন্য সর্বাধুনিক আই কিউ এফ যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এই প্রকল্পের উৎপাদিত হিমায়িত চিংড়ি পণ্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানী, স্পেন, ইতালি, পর্তুগাল, কানাডা, রাশিয়াসহ বিশে^র বিভিন্ন দেশে রফতানি করা হবে। তিনি আরও বলেন, কম্পোজিট এই শিল্প প্রতিষ্ঠানের চারটি ইউনিটে শতভাগ বাণিজ্যিক কার্যক্রম শুরু হলে কয়েক হাজার লোকের কর্মসংস্থান হবে। আর বছরে এক হাজার কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। তিনি এই প্রকল্পে আর্থিক সহযোগিতা প্রদান করায় এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
প্রকল্পসংশ্লিষ্টরা জানান, সরকার সবজি রফতানি আয় বাড়াতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে। সে লক্ষ্য পূরণে আলফা এ্যাগ্রো ইউনিট কাজ করবে। ক্ষতিকারক ব্যাকটেরিয়া, রোগবালাই ও পোকামাকড় দূর করে সবজি উৎপাদন বৃদ্ধিতে পরামর্শ প্রদান করা হবে। ভেজিটেবল পণ্য প্রক্রিয়াকরণে উপযুক্ত ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হবে। এ খাত থেকে আয় বাড়াতে পণ্যের ভ্যালু অ্যাড করে রফতানি ও বাজারজাতকরণ করা হবে। সবজি খাতে ভ্যালু অ্যাড করে রফতানি করার এই উদ্যোগ বাংলাদেশে প্রথম।

পূর্ববর্তী নিবন্ধসুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রীর ইচ্ছাটাই গুরুত্বপূর্ণ
পরবর্তী নিবন্ধবরিশালে পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ১৫