বরিশালে পুলিশ-বিএনপি সংঘর্ষে আহত ১৫

পপুলার২৪নিউজ ,জেলা প্রতিনিধি:
বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শনিবার বরিশাল নগরীর সদর রোড রণক্ষেত্রে পরিণত হয়েছে। শনিবার দুপুরে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হল-লাগোয়া দলীয় কার্যালয়ের সামনে উভয় পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল শুরুর পরপরই এই সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় বিএনপি নেতাকর্মীরা কয়েকটি যানবাহন ভাঙচুর এবং দোকানের শাটার পিটিয়ে ক্ষতিগ্রস্ত করে। তখন পুলিশের লাঠিচার্জে বিএনপির অন্তত ১৫ জন আহত হয়। পুলিশ ঘটনাস্থল থেকে ৫ নেতাকর্মীকে আটক করে। প্রায় ৩০ মিনিট পর সদর রোড়ে যান চলাচল স্বাভাবিক হয়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে শনিবার সকালে মহানগর এবং জেলা বিএনপি পৃথক বিক্ষোভ মিছিল-সমাবেশের আয়োজন করে। একই সময়ে মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশে যোগ দিতে মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মীর জাহিদুল কবিরের নেতৃত্বে একটি মিছিল সদর রোডের দলীয় কার্যালয়ের দিকে যাচ্ছিল। মিছিলটি যথকন অশ্বিনী কুমার হলের প্রধান ফটক অতিক্রম করছিল, তখনই মিছিলটি পুলিশ আটকে দেয়। এ নিয়ে কথাকাটাকাটির একপর্যায়ে পুলিশ অতর্কিতে তাদের ওপর লাঠিচার্জ শুরু করে।

একই সময়ে উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল সদর রোডে নামলে তাদের ওপরও লাঠিচার্জ করে পুলিশ। পরে বিএনপি নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে পুলিশের সাথে ধাওয়া-পাল্টাধাওয়ায় লিপ্ত হয়। এ সময় তারা বিভিন্ন যানবাহন ভাঙচুর করে এবং দোকানের শাটার পিটিয়ে ক্ষতিগ্রস্ত করে। পুলিশের লাঠিচার্জে মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মীর জাহিদুল কবির ও মাহবুবুর রহমান পিন্টু, জেলা যুবদলের সহসভাপতি মামুন রেজা এবং মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মশিউর রহমান মঞ্জুসহ অন্তত ১৫ জন আহত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মীর জাহিদুল কবির এবং মাহবুবুর রহমান পিন্টুসহ পাঁচজনকে আটক করে। এ ঘটনার পর জেলা বিএনপি নেতাকর্মীদের একটি বড় অংশ ছত্রভঙ্গ হয়ে যায়। তবে মহানগর বিএনপির কতিপয় নেতাকর্মী সদর রোডের দলীয় কার্যালয়ে অবস্থান নেয়। বেলা সাড়ে ১১টার দিকে মহানগর বিএনপি সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার দলীয় কার্যালয়ে এলে মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশ শুরু হয়।

 

বিনা উসকানিতে বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশের লাঠিচার্জের সমালোচনা করে মজিবর রহমান সরোয়ার বলেন, এ সরকারের মাথা খারাপ হয়ে গেছে। তারা ক্রমেই অসহিষ্ণু হয়ে পড়েছে। তারা বেসামাল হয়ে গেছে বলেই বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করছে। কিন্তু মামলা-হামলা করে বিএনপিকে দুর্বল করা যাবে না বলে হুঁশিয়ারি দেন সরোয়ার।

কোতোয়ালি মডেল থানার ওসি শাহ মো. আওলাদ হোসেন মুঠোফোনে বলেন, বিএনপির নেতাকর্মীরা বিনা অনুমতিতে মিছিল বের করার চেষ্টা করেছিল। পুলিশ মিছিলকারীদের দলীয় কার্যালয়ের সামনে আটকে দেয়। তখন দলীয় কর্মীরা পুলিশের ওপর হামলা চালায়। পুলিশ আত্মরক্ষার্থে লাঠিচার্জ করে দলীয় কর্মীদের ছদ্রভঙ্গ করে। একই সঙ্গে পুলিশ ঘটনাস্থল থেকে পাঁচজনকে আটক করে।

 

 

পূর্ববর্তী নিবন্ধবছরে হাজার কোটি টাকার রফতানি আয়ের লক্ষ্য নিয়ে উৎপাদনে আলফা এক্সেসরিজ
পরবর্তী নিবন্ধউখিয়ায় বন্য হাতির হামলায় চার রোহিঙ্গার মৃত্যু