চীনে প্রতিষ্ঠানের অদ্ভুত নাম নিষিদ্ধ

পপুলার২৪নিউজ ডেস্ক:
‘বেইজিং অ্যাফ্রেইড অব ওয়াইফ টেকনোলজি’ কিংবা ‘হোয়াট ইউ লুকিং অ্যাট টেকনোলজি’—কোনো প্রতিষ্ঠানের এমন নাম দেখলে আক্কেলগুড়ুম হয়ে যাবেন অনেকেই। প্রথম নামটির অর্থ করলে দাঁড়ায়, ‘স্ত্রী প্রযুক্তির আতঙ্কে বেইজিং’। আর দ্বিতীয়টির অর্থ ‘প্রযুক্তিতে আপনি কী দেখেন’। বিশ্বের আর কোথাও এমন নামের প্রতিষ্ঠানের দেখা মিলবে কি না, জানা নেই। তবে চীনে এমন সব অদ্ভুত আর হাস্যকর নামের ছড়াছড়ি।

বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশ চীন। প্রযুক্তি আর অর্থনীতির এই উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে দেশটিতে ব্যবসায়িক প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। বাড়ছে অদ্ভুত আর হাস্যকর দীর্ঘ নামের প্রতিষ্ঠান নিবন্ধনের হারও। তবে একটু দেরিতে হলেও হুঁশ ফিরেছে চীনা সরকারের। সম্প্রতি জারি করা নতুন এক আইনে বলা হয়েছে, অদ্ভুত আর অতিদীর্ঘ নামের প্রতিষ্ঠানের নিবন্ধন দেওয়া হবে না।

কিছুদিন আগেই চীনা সরকার দুর্বল ইংরেজিতে লেখা সাইনবোর্ডগুলো অপসারণ-প্রক্রিয়া শুরু করে। চীনের এই দুর্বল ইংরেজি ‘চিংলিশ’ নামে পরিচিত। দুর্বল ইংরেজিতে লেখা সাইনবোর্ড সরানোর এই উদ্যোগের পরপরই প্রতিষ্ঠানের নামের ব্যাপারে কঠোর হলো বেইজিং।

চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র দ্য লিগ্যাল ডেইল আরও কিছু অদ্ভুত আর হাস্যকর নামের উদাহরণ দিয়েছে। যেমন: ‘সাংহাই ওয়াইফ বিগেস্ট ইলেকট্রনিক কমার্স’, ‘হ্যাংঝৌ নো ট্রাবল লুকিং ফর ট্রাবল ইন্টারনেট টেকনোলজি’। কনডম বাজারজাতকারী একটি প্রতিষ্ঠানের নাম ‘দেয়ার ইজ আ গ্রুপ অব ইয়ং পিপল উইথ ড্রিমস, হু বিলিভ দে ক্যান ক্রিয়েট ওন্ডার্স অব লাইফ আন্ডার আঙ্কল নিউ’স লিডারশিপ ইন্টারনেট টেকনোলজি’।

চলতি মাসে চীনের শিল্প ও বাণিজ্যবিষয়ক প্রশাসন এসব অদ্ভুত নাম নিষিদ্ধ করেছে। এ ছাড়া আক্রমণাত্মক, বর্ণবাদী, ধর্মীয় বা রাজনীতির ছোঁয়া রয়েছে—এমন নামও নিষিদ্ধ করা হয়েছে। তবে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল চায়না সেন্ট্রাল টেলিভিশন ‘দ্য বিগ আন্ডারপ্যানটস’ নামে পরিচিত। কর্তৃপক্ষ এ ব্যাপারে কী করে, এখন সেটাই দেখার বিষয়।

পূর্ববর্তী নিবন্ধএবার ইনস্টাগ্রামে পোশাক খুলে ছবি পোস্ট করলেন কালকি
পরবর্তী নিবন্ধখাদেম খুন হওয়ার পর ফেসবুকের পোস্টটি কার?