২০১১-২০১৬ : নিহত ১০ ফায়ার ফাইটার আহত ১৯ জন

পপুলার২৪নিউজ ডেস্ক : ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করতে গিয়ে ১০ জন ফায়ার ফাইটার নিহত হয়েছেন। এ ছাড়া এই সময়কালের মধ্যে ১৯ জন ফায়ার ফাইটার আহত হয়েছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান।

রাজধানীর মিরপুর-১০ নম্বরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ট্রেনিং সেন্টারে আন্তর্জাতিক ফায়ার ফাইটার্স ডে-২০১৭ উপলক্ষে বৃহস্পতিবার (৪ মে) দুপুরে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন।

আলী আহাম্মেদ খান বলেছেন, ‘ফায়ার ফাইটাররা যে কোনো দুর্ঘটনা ও দুর্যোগে কাজ করার জন্য সর্বদা প্রস্তুত আছেন। ফায়ার ফাইটাররা নিজের জীবন বাজি রেখে প্রতিনিয়ত জীবন ও সম্পদ রক্ষা করে যাচ্ছেন। অন্য যে কোনো সময়ের চেয়ে বর্তমানে ফায়ার ফাইটারের সদস্যরা তাদের সক্ষমতা অর্জন করেছেন।’

তিনি আরও বলেছেন, ‘সব সদস্যের জন্য ফায়ার ইউনিফর্মের বিষয়টি কর্তৃপক্ষের আলোচনায় আছে। এটা এখন সময়ের দাবি। এ ছাড়াও ফায়ার ফাইটারদের অন্যান্য দাবি নিয়ে সরকারের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে।’

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মোহাম্মদ মোশাররফ হুসেনের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদিপ রঞ্জন চক্রবর্তী, যুগ্ম-সচিব আবু নুর মোহাম্মদ বজলুর রহমান, আতাউল হক, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অর্থ ও প্রশাসন) হারুনুজ্জামান, ইউএনডিপির ডিপুটি কান্ট্রি ডিরেক্টর খোরশেদ আলম, আন্তর্জাতিক সংস্থা আইএলও’র ফায়ার এক্সপার্ট মরিস ব্রুক্স, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ মোজাম্মেল হক, সহকারী পরিচালক সুভাস চন্দ্র দেবনাথ, উপ-সহকারী পরিচালক আনোয়ার হোসেন, সদস্য মো. শামিম ভূইয়া, রমিজ উদ্দিন, মকবুল হোসেন প্রমুখ।

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় একটি বুশ ফায়ার ফাইটিংয়ে ৫ জন ফায়ার ফাইটার নিহত হন। তাদের আত্মত্যাগের স্মরণে প্রতিবছর ৪ মে আন্তর্জাতিক ফায়ার ফাইটার্স ডে পালন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধওমর সানী-অমিত হাসানের পাশে শাকিব শুক্রবার নির্বাচন
পরবর্তী নিবন্ধজয়পুরহাটের মেয়ে বিউটি পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল