হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। ব্যবহারে সহজ পদ্ধতি ও উন্নত সুরক্ষা ব্যবস্থার জন্য সবার কাছেই জনপ্রিয়। মেটা অধিকৃত এই অ্যাপে ইউজারদের সুবিধায় প্রায়ই নিত্যনতুন ফিচার চালু হয়। এবার ব্যবহারকারীদের আরও ভালো অভিজ্ঞতা দিতে নতুন ফিচার নিয়ে আসছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।

জানা গেছে, আশপাশের মানুষের সঙ্গে দ্রুত ফাইল শেয়ারের জন্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েডের ‘নিয়ারবাই শেয়ার’ ফিচারের মতো কাজ করবে ফিচারটি। তবে এটি ব্যবহারের জন্য সেন্ডার (প্রেরক) ও রিসিভার (গ্রাহক) ডিভাইস কাছাকাছি থাকতে হবে।

হোয়াটসঅ্যাপের তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ডব্লিউএবেটাইনফো বলছে, ফাইল শেয়ারিং বৈশিষ্ট্যটি বর্তমানে অ্যান্ড্রয়েড ২.২৪.২.১৭-এর জন্য হোয়াটসঅ্যাপ বেটায় উপলব্ধ এবং ফাইলগুলো পাঠাতে ও গ্রহণ করতে ব্যবহারকারীদের একটি নতুন বিভাগ ওপেন করতে হবে।

ফিচারটির একটি স্ক্রিনশট ওয়েবসাইটটি প্রকাশ করে। স্ক্রিনশট অনুযায়ী, ফাইল রিসিভ করতে গ্রাহকের ডিভাইসটিকে ঝাঁকাতে হবে। আর কন্টাক্ট লিস্টে থাকা ব্যক্তিরাই শুধু গ্রাহকের ডিভাইসে ফাইল পাঠাতে পারবেন। প্ল্যাটফর্মটির টেক্সট ও ভয়েস মেসেজের মতো এই ফিচারও অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশনের আওতায় থাকবে।

অ্যান্ড্রয়েডে কয়েক বছর ধরেই এ ধরনের ফিচার আছে। তবে অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন ও কন্টাক্ট লিস্টের ভেতরে ফাইল শেয়ারের ব্যবস্থাটি গ্রাহকের ব্যক্তিগত তথ্যের ক্ষেত্রে অতিরিক্ত নিরাপত্তা দেয়। তাই জনসমাগমস্থলে ছবি ও ভিডিও শেয়ারের জন্য ফিচারটি ভালো কাজ করবে।

হোয়াটসঅ্যাপের এই ফিচার এখনও পরীক্ষা-নিরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে কবে নাগাদ ফিচারটি ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে, তা স্পষ্ট নয়।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি উপলব্ধি করছে তাদের চরম ভুল হয়েছে : হাছান মাহমুদ
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে দুই ইউপিডিএফের সদস্য নিহত