হামলা চালাতে রাশিয়ার অপেক্ষায় তুরস্ক

পপুলার২৪নিউজ প্রতিবেদক:সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন শহরে সামরিক অভিযান চালানোর জন্য তারা রাশিয়ার সম্মতির জন্য অপেক্ষা করছে তুরস্ক। যুক্তরাষ্ট্রের সঙ্গে সৃষ্ট উত্তেজনার মধ্যে আফ্রিনে তুরস্কের অভিযান যুক্তরাষ্ট্রের চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলেই রাশিয়াকে পাশে পেতে অপেক্ষা করছে দেশটি। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী কাভুসগলু গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। খবর ডেইলি সাবাহার।

আফরিন এলাকাটি বর্তমানে মার্কিন সমর্থিত সিরিয়ার কুর্দি গেরিলাদের নিয়ন্ত্রণে রয়েছে। তুর্কি সম্ভাব্য অভিযানের বিরোধিতা করছে আমরিকা। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের সেনাপ্রধান আসন্ন বিমান হামলা নিয়ে রাশিয়ার সামরিক বাহিনীর প্রধানের সঙ্গে আলোচনা করার জন্য মস্কো গেছেন।

তিনি বলেন, আফরিনে বিমান হামলা চালানোর জন্য রাশিয়া ও ইরানের সমর্থন লাভের অংশ হিসেবে তুর্কি চিফ অব স্টাফ হুলুসি আকর মস্কো সফর করছেন। এছাড়া আফরিনে রুশ বিশেষজ্ঞদের উপস্থিতিও একটি গুরুত্বপূর্ণ ইস্যু, যা নিয়ে আলোচনা করা দরকার। যখন আমরা একটি সামরিক অভিযান চালাব তখন তা নিয়ে আলোচনা করা প্রয়োজন যাতে রুশ বিশেষজ্ঞদের ওপর কোনো প্রভাব না পড়ে। ইরান ও রাশিয়ার আকাশসীমা নিয়েও আংকারা আলোচনা করছে।

পূর্ববর্তী নিবন্ধতুর্কি বিমান ভূপাতিত করতে প্রস্তুত সিরিয়া
পরবর্তী নিবন্ধপাকিস্তানকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড