সুনামগঞ্জে হাওরের বাঁধ নির্মাণে দুনীতি: প্রতিবাদে মানববন্ধন

  নুর উদ্দিন ছাতক প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম দুর্নীতি করা কৃষকের ফসল তলিয়ে যাওয়ার প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বেলা ১১টায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সচেতন হাওরবাসীর উদ্যোগ এ মানববন্ধনে আয়োজন করা হয়।
মানববন্ধনে সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা এবং ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষতিপূরণ প্রদানের দাবি করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, হাওরের বাঁধ নির্মাণে মন্ত্রী, এমপি, চেয়ারম্যান, মেম্বার থেকে শুরু করে পানি উন্নয়ন বোর্ডের প্রতিটি পর্যায়ে ব্যক্তিরা জড়িত। ফসল রক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ন আর দুর্নীতি হওয়া কারণে বছরের পর বছর সুনামগঞ্জের লাখ লাখ কৃষকের বছরের একটি মাত্র ফসল পানির নিচে তলিয় যায়।
মানববন্ধনে হাওরেরর ফসলরক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের দাবি করা হয়। সেইসাথে সুনামগঞ্জ জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানানো হয়।
সংগঠনের মুখপাত্র সাংবাদিক বিন্দু তালুকদারের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, কৃষক লীগ নেতা করুণা সিন্ধু চৌধূরী বাবুল, ডা. মুর্শেদ আলম, আমরা হাওরবাসীর সমন্বয়ক রুহুল আমিন, সাবেক ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান, সাংবাদিক লতিফুর রহমান রাজু, পংকজ কান্তি দে, জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, টিআইবি সনাক সদস্য খলিল রহমান, সুজনের জেলা যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম হেলাল, সাংবাদিক শামস শামীম, কুলেন্দু শেখর দাস, স্কাউট লিডার বুরহান উদ্দিন, অ্যাডভোকেট শাহীনূর রহমান প্রমুখ।
মানববন্ধনে ছাত্র, শিক্ষক, কৃষক, আইনজীবী, সাংবাদিক-সহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত কয়েক দিনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সুনামগঞ্জের হাওরে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত অসম্পূর্ণ ফসররক্ষা বাধ ভেঙে তলিয়ে গেছে আবাদকৃত ফসলের প্রায় ৮০ ভাগ। এ বছর জেলা ২ লাখ ৩০ হাজার হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনাসিরপুরে নিহত জঙ্গিদের লাশ নেবে না পরিবার
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে আকালের চৈত্র মাসে ফসলহানি দীর্ঘ আকাল শুরু