সুনামগঞ্জে আকালের চৈত্র মাসে ফসলহানি দীর্ঘ আকাল শুরু

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওর-বাওড়ের রাজধানী সুনামগঞ্জের মানুষের নিদানের (অভাবের) মাস চৈত্র মাস। এ মাসে এলাকার মানুষের নুন আনতে পান্তা ফুরায়। এ মাসটি কোন রকম পাড় করলেই বৈশাখ মাস চলে আসে। বৈশাখের বোরো ফসল তুলার পর সারা বছর সুখেই দু’মোটু ভাত খেয়ে জীবন-যাপন করতে পারে এ জেলার মানুষজন। এ বছর সুখের মাস আসার আগেই চৈত্র মাসে ফসল হারানোতে অভাবের মাসে শুরু হয়ে গেলো সারা বছরের অভাব। ফসল হারানোতে মানুষের দীর্ঘ শ্বাসকে আরো বাড়িয়ে দিয়েছে। কঠিন জীবন সংগ্রামের মূখোমূখী এখন হাওর পাড়ের মানুষ।
প্রতিদিনই ভাঙছে বাঁধ, আর একে একে ডুবছে হাওরবাসীর স্বপ্নের বোরো ফসল। ২০বছর আগে একবার চৈত্রমাসের প্রথম দিকে জলাবদ্ধতায় সুনামগঞ্জের হাওরের ফসল নষ্ট হয়েছিল। ২০বছর পর আরেকবার চৈত্র মাসের মাঝামাঝি সময়ে ভারী বর্ষণ, পাহাড়ীঢলে বাঁধ ভেঙে, কোথাও কোথাও মাটি না ফেলা বাঁধ উপচে বা ক্লোজার দিয়ে পানি ঢুকে প্রায় ২৫লাখ কৃষকের স্বপ্ন ভেঙেছে। কৃষকরা বাঁধ নির্মাণে অনিয়মের প্রতিবাদে বিক্ষোভ-অবরোধ শুরু করেছেন।
জেলার ছোট-বড় ৫০টির অধিক হাওরের বাঁধ ভেঙে  ডুবে গেছে। এই হাওরগুলো হচ্ছে- তাহিরপুরের মহালিয়া, বলদা, লোভা, ঘোলঘাট, গইন্নাকুড়ি, নজরখালি, মিথ্যাডুবা, ঘুরমার বর্ধিতাংশ ছনার হাওর। ধর্মপাশার ধারাম, টগা, বোয়ালা, সালদিঘা, হামলাদিঘা, মারদারিয়া, ডুবাই, ঘুরমা, পাসুয়া ও মেঘনার হাওর। শাল্লা উপজেলার বরামের একাংশ ও বাঘারবন্দ হাওর। ছাতকের নাইন্দা, জল্লার, বাঙাডিঙা, বড় হাওর, চাপতি ও সুরির হাওর। জগন্নাথপুরের বৃহৎ নলুয়ার হাওর। দক্ষিণ সুনামগঞ্জের পাখিমারা, জামখলা, চিত্রাকান্দা ও দেখারহাওরের। দোয়ারাবাজার উপজেলার বন্দেহরি, নাইন্দা, ছাতল, বড়হাওর, ছনুয়া, দিঘা, মাইগাকুনা, জঙমারা, নলুয়া, লগিমারা, কাকিআইল, লাইম ও কনছখাই হাওর। হাওরাঞ্চলের স্থানীয় কৃষকদের হিসাব অনুযায়ী ৭০হাজার হেক্টর ফসল ডুবেছে। বাকী হাওরগুলোর ডুবে যাওয়া ঠেকাতে প্রাণপণ লড়াই করছেন কৃষকরা। এদিকে, রোববার সকালে শিলা-বৃষ্টিতে সুনামগঞ্জ সদর উপজেলার সুরমার উত্তর পাড়ের সুরমা ও জাহাঙ্গীরনগর ইউনিয়নের সবজী ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।
রোববার সকাল ও দুপুরে জেলার সর্ববৃহৎ দেখার হাওরের দিঘদাইড়, উতারিয়া ও টোলাখালি স্লুইসগেট দিয়ে পানি ঢুকে হাওরের জমি ডুবতে শুরু হয়েছে। বিকালে বিশ্বম্ভরপুর উপজেলার জিরাক তাহিরপুর বাঁধ ভেঙে জেলার আরেক বৃহৎ হাওর খরচায় পানি ঢুকা শুরু হয়েছে।
খরচার হাওরপাড়ের কৃষ্ণনগর গ্রামের কৃষক কাজল বর্মণ বলেন, ২০বছর আগে একবার ফাল্গুনের শেষ সময়ে জলাবদ্ধতায় ফসল ডুবেছিল, ২০বছর পর আরেকবার এমন অসময়ে ভারী বর্ষণে নদীর পানি টইটুম্বুর এবং হাওরে পানি ঢুকা দেখছি। ফসল পাকা শুরু হলে কিছু ধান কেটে আনা যায়। কিন্তু এখন ধান যেভাবে আছে, কেটে এনে কোন লাভ হবে না।
গতকাল সন্ধায় ভাঙন ঠেকানোর জন্য বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনুর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা জিরাক তাহিরপুর বাঁধে ছিলেন। তানিয়া সুলতানা বললেন, ৩হাজার হেক্টরের মতো ফসল ডুবে গেছে। তবুও আমরা চেষ্টা করছি, ঠেকানো যায় কী-না।
এদিকে, গতকাল রোববার দুপুর থেকে বিকাল পর্যন্ত কয়েক দফায় সুনামগঞ্জ-সিলেট সড়কে বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ কৃষকরা। প্রথম দফায় বিএডিসির একটি স্লুইসগেট সময়মত মেরামত না করায় দুপুর ১২ টায় সড়ক অবরোধ করে নীলপুরে বিক্ষোভ করে কৃষকরা। দ্বিতীয় দফায় পাউবো’র বাঁধের কাজে অনিয়ম হওয়ায় পাগলা বাজারের পাশে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কৃষকরা। বিক্ষুব্ধ হাওরের বাঁধ নির্মাণে নিয়োজিত ঠিকাদার ও পাউবো কর্মকর্তার গ্রেপ্তারও দাবি করেছেন।
জেলা কৃষি সম্প্রসারণে উপ-পরিচালক জাহেদুল হক জানিয়েছেন, জেলায় বড় হাওর ৪৮ টি। ডুবেছে ৩৫ টি। বেশির ভাগই বড় হাওর। ফসল পানিতে নিমজ্জিত হয়েছে ২০হাজার হেক্টর।
সুনামগঞ্জ পাউবো’র নির্বাহী প্রকৌশলী আফছর উদ্দিন বলেন, ডিজাইন লেবেলের ৩ ফুট বেশি পানির উচ্চতা হওয়ায় এই পর্যন্ত ১০টি হাওর ডুবেছে। স্থানীয় কৃষকগণসহ আমরা সকলে মিলে অন্য ঝুঁকিপুর্ণ হাওররক্ষা বাঁধের ভাঙন ঠেকানোর চেষ্টায় আছি।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে হাওরের বাঁধ নির্মাণে দুনীতি: প্রতিবাদে মানববন্ধন
পরবর্তী নিবন্ধআতিয়া মহল থেকে সেই দুই জঙ্গির লাশ উদ্ধার