সিপিডিকে চব্বিশ ঘণ্টা সময় দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোকে বেশি সুবিধা দেওয়া অভিযোগ প্রমাণের জন্য গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগকে (সিপিডি) চব্বিশ ঘণ্টা সময় দিলেন বিদ্যু‍ৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। শনিবার বিদ্যুৎ ভবনে এক সেমিনারে সিপিডির পরিচালক (গবেষণা) গোলাম মোয়াজ্জেম হোসেনের বক্তব্যে উত্থাপিত অভিযোগের জবাবে তিনি এই সময় দেন।

সেমিনারে গোলাম মোয়াজ্জেম হোসেন বলেন, আমাদের মনে হয়েছে কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোকে বেশি সুবিধা দেওয়া হয়েছে। অন্য প্রজেক্টগুলোকে সুবিধা দেওয়া যেতো, কিন্তু সরকার তা করেনি। বিশেষ করে কুইক রেন্টালগুলোর সঙ্গে প্রথম দফায় যখন চুক্তি করা হয়, তখনই তাদের নির্মাণ ব্যয় ও অন্যান্য খরচ ধরে করা হয়। কিন্তু চুক্তির মেয়াদ শেষে যখন দ্বিতীয় দফায় চুক্তি করা হয় তখনও একই হারে মূল্য নির্ধারণ করা হয়েছে। কিন্তু দ্বিতীয়বার মূল্য অনেক কম হওয়া উচিত ছিলো।

এ সময় প্রধান অতিথির আসনে বসা প্রতিমন্ত্রী বলেন, আপনার এই তথ্য সঠিক নয়। আমরা সবগুলোর দর কমিয়েছি। আপনার কাছে কি কোন প্রমাণ আছে? নির্দিষ্ট করে যদি বলেন। জবাবে গোলাম মোয়াজ্জেম বলেন, আমার কাছে লেখা আছে।

এ কথা বলে নিজের কাছে থাকা কাগজ ঘাঁটেন গোলাম মোয়াজ্জেম। না পেয়ে বলেন, আমার অফিসে রয়েছে।তার এই বক্তব্যের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আপনাকে চব্বিশ ঘণ্টা সময় দিলাম। আপনি দেখাবেন কোন বিদ্যুৎ কেন্দ্রে এমন হয়েছে। ঢালাওভাবে মন্তব্য করলে জনগণ বিভ্রান্ত হয়। এভাবে মন্তব্য করা ঠিক না। আর চার বছর আগের গবেষণা। আপনাদের আপডেট হওয়া প্রয়োজন। প্রতিমন্ত্রী বলেন, আমরা কোন চুক্তি করার আগে দরপত্র আহ্বান করেছি। তারপর সেখানে দরাদরি করে চুড়ান্ত করেছি। সমালোচনার কোন সুযোগ নেই।

পূর্ববর্তী নিবন্ধনার্সের চরিত্রে নায়লা নাঈম
পরবর্তী নিবন্ধ‘হাইকোর্টের রায়ে নয়, দেশ স্বাধীন হয় বঙ্গবন্ধুর ডাকে: কৃষিমন্ত্রী