সিআইএর ‘‌ডার্ক প্রিন্স’কে ইরানে নিয়োগ করলেন ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক:
এবার ইরানকে কঠোর বার্তা দিয়ে সিআইএর তুখোড় গোয়েন্দা নিয়োগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প।

মিখাইল দি আন্দ্রো নামের সিআইএ এর ওই তুখোড় অফিসারকে গোয়েন্দা জগতের ‘‌ডার্ক প্রিন্স’ বলা হয়। যুক্তরাষ্ট্র ইরান বিষয়ে যে কঠোর অবস্থানে যাচ্ছে মিখাইলের নিয়োগ তার একটি উদারণ বলে মন্তব্য করেছেন সিআইএর সাবেক ও বর্তমান কর্মকর্তারা।খবর আল জাজিরা।

কিছু দিন আগে ট্রাম্পের সৌদি সফরে ইরানের ব্যাপারে কঠোর মনোভাব পোষণে একমত হয় সৌদি ও আমেরিকা। সৌদি আরব ট্রাম্পের কাছে ইরানকে ওই অঞ্চলের এবং সৌদির জন্য জাতীয় হুমকি হিসেবে উল্লেখ করে। তারই ধারাবাহিকতায় ট্রাম্প এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

মিখাইলকে নতুন দায়িত্ব দেয়ার মাধ্যমে ইরানের সঙ্গে আমেরিকার সংঘর্ষ সময়ের ব্যাপার বলে মন্তব্য করেছেন সিআইএর সাবেক কর্মকর্তা রবার্ট বেয়ার। তবে মিখাইলকে নিয়োগের ব্যাপারে ইরানের পক্ষ থেকে এখনো কোন মন্তব্য পাওয়া যায়নি।

২০১৫ সালে নিউ ইয়র্কে মিখাইলকে নিয়ে খবর প্রকাশের পূর্বে তার সম্পর্কে কেউ তেমন কিছুই জানতো না। সিআইএর এই তুখোড় কর্মকর্তা কোথাও কোথাও তিনি আবার আয়াতুল্লা মিকি নামে পরিচিত।

মিখাইল দির্ঘদীন বিশ্বব্যাপী সন্ত্রাসীদের খুঁজে বের করা এবং ড্রোন হামলায় তাদের হত্যার মিশনের দায়িত্ব পালন করেন।বিশেষ করে আফগানিস্তান, পাকিস্তান ইয়েমেনে ছিল তার ব্যাপক আধিপত্য।

সিআইএর এক সাবেক কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, আমেরিকা ইরানের ব্যাপারে যে আক্রমণাত্বক ভূমিকায় যাচ্ছে, মিখাইলকে নিয়োগ হচ্ছে প্রথম সংকেত।

পূর্ববর্তী নিবন্ধপ্রিয়াঙ্কাকে প্রথম দেখাতেই প্রেমে পড়ে যান ‘দ্য রক’!
পরবর্তী নিবন্ধভারতে পুলিশের গুলিতে মাওবাদী কমান্ডার নিহত