সফটওয়ার রপ্তানি একটি উদীয়মান সম্ভাবনাময় খাত: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সফটওয়ার রপ্তানি একটি উদীয়মান সম্ভাবনাময় খাত। রপ্তানীর পাশাপাশি দেশে এর অধিকতর ব্যবহার আমাদের অর্থনৈতিক সমৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত সফট এক্সপো-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে সফটওয়্যার শিল্পের বিকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ভবিষ্যতে এই খাত বৈদেশিক মুদ্রা অর্জনে আরও বড় ভূমিকা রাখবে। তথ্য প্রযুক্তি আমাদের জীবনকে নানাভাবে প্রভাবিত করে।

স্পিকার বলেন, শুধু প্রাতিষ্ঠানিক নয়, ব্যক্তিগত উদ্যোগেও অনেক তরুণ আউটসোর্সিং এর মাধ্যমে আয় করছে। তারা প্রচলিত ধারার চাকরি না খুঁজে সাবলম্বী হয়ে উঠছে ৷

এ সময় স্পিকার শিরীন শারমিন তরুণ প্রজন্মের শিক্ষার্থী ও নারীদের এই সফটওয়ার খাতে আরো সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমেও সফটওয়ার শিল্পের আরো উন্নয়ন সম্ভব।

স্পিকার বলেন, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে সফটওয়ার তৈরি ও বিপণনে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে। বেসিসের এ ধরনের আয়োজন নতুন উদ্যোক্তা তৈরি ও স্থানীয় বাজারে সফটওয়ার খাতের চাহিদা মেটাতে ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, সফটওয়ার শিল্প একটি বিশেষায়িত খাত। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্তের ফলে এ খাতের প্রভূত উন্নতি সাধিত হয়েছে।

বেসিস সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি এবং তথ্য যোগযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

পরে স্পিকার ৪ দিনব্যাপী বেসিস সফটএক্সপো-২০১৭ এর শুভ উদ্বোধন করেন।

পূর্ববর্তী নিবন্ধদুদকের ঘুষফাঁদে খাদ্য কর্মকর্তা গ্রেফতার
পরবর্তী নিবন্ধবলিউডে অভিষিক্ত হচ্ছেন অঙ্কিতা