সপ্তাহের শেষ কার্যদিবস ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক:
দেশের শেয়ারবাজার আগের কার্যদিবস ব্যাপক দর পতন হলেও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানে ফিরেছে। এদিন শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কমেছে। আর লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দও কমলেও বীমা খাতের কোম্পানির শেয়ারের দাপটে ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক বেড়েছে ২৭ পয়েন্ট।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৭২ পয়েন্ট। এদিকে বাজার বিশ্লেষণে দেখা গেছে, বীমা খাতের তালিকাভুক্ত ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩০টি, কমেছে ১০টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বীমা খাতের পাশাপাশি আইটি, ওষুধ ও রসায়ন, সিরামিক খাতের শেয়ারের দাম বেড়েছে। এই খাতের শেয়ারগুলো সূচক বৃদ্ধিতে অবদান রেখেছ।
এর আগে গত বুধবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরের জন্য আয়কর পরিপত্র প্রকাশ করে। এই আয়কর পরিপত্র নিয়ে বিভ্রান্তি ছড়ায় শেয়ারবাজার। ফলে সূচক কমে বুধবার বড় দরপতন হয়।

সংশোধনী আয়কর পরিপত্রের বলা হয়, সরকারি সিকিউরিটিজ এবং পাবলিক কোম্পানির স্টকস ও শেয়ার হস্তান্তর হতে অর্জিত মূলধনী আয় করযোগ্য। ফলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ছাড়িয়ে পড়ে যে, শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত মূলধনী আয় করমুক্ত ছিল, কিন্তু এখন থেকে করারোপ করা হবে। তারপর শেষ দুই ঘণ্টা লেনদেন হয় শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে।

শেয়ারবাজারে সিকিউরিটিজ কেনা-বেচার উপর ব্যক্তি বিনিয়োগকারীদের অর্জিত মূলধনি আয় করমুক্ত ছিল, কিন্তু এখন থেকে করারোপ করা হবে এমন খবর ছড়িয়ে পড়ে শেয়ারবাজারে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আগামী অর্থবছরের জন্য প্রকাশিত আয়কর পরিপত্র নিয়ে এমন বিভ্রান্তি তৈরি হয়। তবে বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।
এনবিআরের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে বিএসইসি জানিয়েছে, ব্যক্তিপর্যায়ে শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত আয় করমুক্তই থাকছে। ওইটা ব্যাংকের ক্ষেত্রে প্রজোয্য বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম।
তিনি জানান, বিষয়টি সঠিক নয়। এনবিআর জানিয়েছে ব্যক্তি পর্যায়ে শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত আয় করমুক্তই থাকছে। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার শঙ্কা কেটেছে।
ডিএসইতে ২০ কোটি ৪০ লাখ ৮৮ হাজার ৪৮১টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ২৪২ কোটি ৭২ লাখ ২৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩০৭ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১২৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৭টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস শরীয়াহ সূচক ১২ দশমিক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪২৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। আগের দিনের মতই লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে জেএমআই হসপিটাল। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-বিডিকম, নাহি অ্যালুমিনিয়াম, ইউনিক হোটেল, শাইনপুকুর সিরামিক, লাফার্জহোলসিম এবং বাংলাদেশ শিপিং করপোরেশন লিমিটেডের শেয়ার। লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো:- বেক্সিমকো লিঃ, অরিয়ন ফার্মা, জেএমআই হসপিটাল, বিডিকম অনলাইন, নাহী অ্যালুমিনিয়াম, ইউনিক হোটেল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, শাইনপুকুর সিরামিকস, লাফার্জহোলসিম ও বিএসসি।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- বিডিকম অনলাইন, হাক্কানী পাল্প, সী পার্ল বীচ, জেএমআই হসপিটাল, নর্দান জুট, রাহিম টেক্সটাইল, অরিয়ন ইনফিউশন, বীকন ফার্মা, কে এন্ড কিউ ও আজিজ পাইপস।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- বে-লিজিং, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডাইং, আইপিডিসি, আইডিএলসি, জেমিনী সী ফুড, বিডি ওয়েল্ডিং, ফারইস্ট নিটিং, ইউনাইটেড ফাইন্যান্স ও প্রাইম ফাইন্যান্স।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩৫ লাখ ১ হাজার ৯৯৪ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৪৯ লাখ ৯৩ হাজার ৭২০ টাকার শেয়ার।

 

পূর্ববর্তী নিবন্ধ৩০০ আসনে প্রার্থী দেবে জাতীয় পার্টি: চুন্নু
পরবর্তী নিবন্ধতত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন নেই, সাংবিধানিকভাবেও সম্ভব নয়