সকল শিক্ষার্থীর জন্য শিক্ষা-সুবিধা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নের আধুনিক শিক্ষিত জাতি গড়ে তুলতে সকল শিক্ষার্থীর জন্য সরকারের দেওয়া শিক্ষা সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। রবিবার প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের উপদেষ্টা পরিষদের ৪র্থ সভায় সভাপত্বিকালে তিনি এই আহ্বান জানান।

বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম জানান, বৈঠকে আগের বৈঠকের সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশকে দারিদ্র্যমুক্ত করার একমাত্র উপায় হিসেবে সরকার শিক্ষার প্রতি সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে। ’

শেখ হাসিনা বলেন, তাঁর সরকার দারিদ্র্য বিমোচনের জন্য শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব প্রদান করেছে। তিনি এ প্রসঙ্গে দেশ স্বাধীন হবার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় জাতির পিতা বঙ্গবন্ধুর শিক্ষা খাতের প্রসারে গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পরে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে গুরুতর আর্থিক সংকট সত্ত্বেও বঙ্গবন্ধুর সরকার একটি শিক্ষিত জাতি গঠনে প্রাথমিক শিক্ষা জাতীয়করণ এবং নারীদের শিক্ষাকে অবৈতনিক করেন এবং নারীদের শিক্ষাকে সম্পূর্ণ পরিপূরক করেন।

তিনি বলেন, পচাত্তরে জাতির পিতাকে হত্যার পর সরকারগুলো ক্ষমতাকে কুক্ষিগত করে সাধারণ মানুষকে শিক্ষাসহ তাদের মৌলিক অধিকারগুলো থেকে বঞ্চিত করেছে।

সবার জন্য শিক্ষা এবং মৌলিক অধিকারগুলো নিশ্চিত করায় তাঁর সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বছরের প্রথম দিনই সরকার প্রাথমিক থেকে মাধ্যমিক শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের উদ্যোগ গ্রহণ করে অভিভাবকদের এ-সংক্রান্ত খরচ লাঘব করেছে।

স্কুলগুলোতে মাল্টিমিডিয়া ক্লাশরুম, বিজ্ঞান গবেষণাগারসহ জ্ঞানভিত্তিক আধুনিক শিক্ষা নিশ্চিত করার উদ্যোগ গ্রহণের পাশাপাশি তাঁর সরকার পার্বত্য অঞ্চলে এবং হাওর এলাকায় আবাসিক শিক্ষা প্রতিষ্ঠা করা হয়েছে, উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বৈঠকে বলা হয়, সরকার ২০১৫-১৬ শিক্ষাবছরে ১ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ৭৭৭ জন শিক্ষার্থীর মাঝে মোট ২৪৬৬ কোটি ৪৬ লাখ টাকা বিতরণ করেছে।

 

পূর্ববর্তী নিবন্ধবাঁধ ভেঙ্গে শনির হাওর ডুবে গেল : কৃষকদের চোখে জল
পরবর্তী নিবন্ধহাওরে ৫ লাখ পরিবার খাদ্য সহায়তা পাবে