শেয়ারবাজারে মূল্য সূচকের পতন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

2দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দর পতন হয়েছে। একইসঙ্গে কমেছে আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। লেনদেনে এ পতন হয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৬.৯৭ পয়েন্ট কমে ৫৬২১.২৮ পয়েন্টে দাড়িয়েছে। অপর শেয়ারবাজার সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ১৬১.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৫৭৯.৯৭ পয়েন্টে।

বুধবার ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২২৮টি বা ৬৯.৫১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আর ৮৯টি বা ২৭.১৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে এবং ১১টি বা ৩.৩৫ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে ১ হাজার ৫২৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন এ লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১৩ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৪৮৮ কোটি ৫১ লাখ টাকার বা ২৪.২৬ শতাংশ।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৬৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আইডিএলসি ফাইন্যান্সের ৪২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- বারাকা পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, কেয়া কসমেটিকস, ন্যাশনাল ব্যাংক, সাইফ পাওয়ারটেক ও ইফাদ অটোস।

এদিন সিএসইতে ৮৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আর লেনদেন হওয়া ২৭৪টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ৮০টি’র, কমেছে ১৮২টি’র এবং অপরিবর্তিত রয়েছে ১২ টি’র।

পূর্ববর্তী নিবন্ধজেড ক্যাটাগরি কোম্পানির শেয়ার মূল মার্কেট থেকে সরিয়ে রাখা উচিত: রকিবুর রহমান
পরবর্তী নিবন্ধঅর্থমন্ত্রীর জন্মদিনে রূপালী ব্যাংকের শুভেচ্ছা