জেড ক্যাটাগরি কোম্পানির শেয়ার মূল মার্কেট থেকে সরিয়ে রাখা উচিত: রকিবুর রহমান

মুহাম্মাদ আখতারুজ্জামান:

1বর্তমানে জেড ক্যাটাগরি কোম্পানির শেয়ারের দামও বৃদ্ধি পাচ্ছে। এক শ্রেনীর ব্যবসায়ীরা এ শেয়ার কিনতে বিনিয়োগকারীদের প্রলুব্ধ করছে। বিনিয়োগকারীরা না বুঝে কিংবা গুজবের উপর ভিত্তি করে জেড ক্যাটাগরি কোম্পানির শেয়ার কিনছে। এ সব কোম্পানির শেয়ারে বিনিয়োগ ঝুকিপূর্ণ। শেয়ারবাজারের জেড ক্যাটাগরির কোম্পানিগুলোকে মূলধারার মার্কেট থেকে সরিয়ে রাখা উচিত বলে মন্তব্য করেছেন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।
রকিবুর রহমান বলেন, বর্তমানে শেয়ারবাজারের গভীরতা বেড়েছে। ভালো ভালো কোম্পানির শেয়ার বাজারে এসেছে। এ কারণে সূচক ও লেনদেন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান বাজার নিয়ে উদ্বেগের কিছু নেই উল্লেখ করে তিনি বলেন, বাজারের যে গভীরতা তাতে ডেইলি লেনদেন চার থেকে পাঁচ হাজার কোটি টাকার মধ্যে হওয়া উচিত। যে সব কোম্পানির শেয়ারের দাম বাড়ছে ওই সব কোম্পানির শেয়ার মূল্য আন্ডার প্রাইস ছিল।
তিনি বলেন, ব্যাংক গুলোর মূলধন অনেক বেশি। সে তুলনায় শেয়ারের দাম অনেক কম ছিল। বর্তমানে ব্যাংকগুলোর শেয়ারের প্রতি মানুষের আস্থা বাড়ছে। এ কারণে ব্যাংকের শেয়ারের দাম বৃদ্ধি পাচ্ছে।
রকিবুর রহমান বলেন, শেয়ারবাজার ঝুকিপূর্ণ। এ বাজারে সঞ্চয়ের সব টাকা বিনিয়োগ করা উচিত হবে না। সঞ্চয়ের ৪০ থেকে ৬০ শতাংশ টাকা বিনিয়োগ করা যেতে পারে। এর বেশি বিনিয়োগ কোন ভাবেই ঠিক হবে না।
তিনি বলেন, বাজারে যেন কোন রকম অনিয়ম না হয় এ জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) সতর্ক থাকতে হবে এবং মার্কেটে নজরদারি বাড়াতে হবে।

পূর্ববর্তী নিবন্ধপাবনায় দুর্বৃত্তদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তা আহত
পরবর্তী নিবন্ধশেয়ারবাজারে মূল্য সূচকের পতন