শুরুতে সূচক ঊর্ধ্বমুখী, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে বড় দরপতন হওয়ার পর দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। তবে লেনদেনে ধীরগতি রয়েছে। আর গত কয়েক কার্যদিবসের মতো দাম বাড়ার ক্ষেত্রে বিমা কোম্পানির আধিপত্য রয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসই’র প্রধান মূল্যসূচক বেড়েছে ৫ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৭০ কোটি টাকার বেশি। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় একশ প্রতিষ্ঠান।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসই’র প্রধান সূচক ১ পয়েন্ট কমে যায়। অবশ্য অল্প সময়ের মধ্যেই দাম বাড়ার তালিকা বড় হয়। এতে সূচক ঊর্ধ্বমুখী হয়।

লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪৬ মিনিটে ডিএসইতে ৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৫৬টির। দাম অপরিবর্তিত রয়েছে ৯৩টির।

ফলে ডিএসই’র প্রধান সূচক বেড়েছে ৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৬২ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯০ কোটি ৮৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৪৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

পূর্ববর্তী নিবন্ধশাহরুখ খানের বাড়িতে এক রাত কাটাতে গুনতে হবে আড়াই লাখ টাকা
পরবর্তী নিবন্ধ১০১ বারের মতো পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন