শিশুর থায়রয়েড হলে করণীয়

পপুলার২৪নিউজ ডেস্ক:
অনেক শিশুর হাইপোথায়রয়েডিজম বা থায়রয়েড হরমোন ঘাটতিজনিত সমস্যা দেখা দেয়। শিশুর জন্মের কিছু দিন পরই তাদের বৃদ্ধির হার কম থাকে। এ নিয়ে শিশুর বাবা-মায়ের মধ্যেও ভীতি কাজ করে।

হাইপোথায়রয়েডিজম বা থায়রয়েড এমন একটি রোগ, যার লক্ষণ জন্মের পর পরই বোঝা যায়। এসব অসুখ যদি কোনো শিশুর জন্মের সঙ্গে সঙ্গে পরীক্ষা করে ডায়াগনসিস করা যায়, তাহলে এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

আমাদের শরীর থেকে অনেক রকম হরমোন সিক্রিশন হয়, তাদের মধ্যে অন্যতম হল থায়রক্সিন হরমোন। এ হরমোনটি থায়রয়েড গ্ল্যান্ড থেকে বেরোয়। থায়রয়েড হরমোন আমাদের শরীরের বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করে যেমন- বুদ্ধির বিকাশ, মস্তিষ্কের বৃদ্ধি, মানসিক ও শারীরিক বিকাশ ইত্যাদি।

কোনো শির জন্মের পরের ২ বছরের মধ্যে তার মস্তিষ্কের বিকাশ মোটামুটি সম্পূর্ণ হয়ে যায়। এসময় থায়রয়েড হরমোনের তারতম্য থাকলে মস্তিষ্কের বৃদ্ধি ও বিকাশে সমস্যা হতে পারে।

শরীরে থায়রক্সিন হরমোনের ঘাটতি থাকলে বা হরমোনটির কার্যকারিতায় কাক্সিক্ষত মাত্রায় না হলে বা অ্যান্টিথায়রয়েড অ্যান্টিবডির কারণে হরমোনটির প্রভাব কমে গেলে অসুখটিকে বলা হয় হাইপোথায়রয়েডিজম।

লক্ষণ : হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত শিশুদের উচ্চতা ও ওজন ঠিকমতো বাড়ে না, সাধারণত দুর্বল প্রকৃতির থাকে, কোষ্ঠকাঠিন্য, ত্বকের সমস্যা দেখা যায়, পেট ফুলে যায়, এমনকি চেহারায় অস্বাভাবিকতা দেখা যায়। এ ধরনের লক্ষণ চেহারায় ফুটে ওঠা মানে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হয়ে গেছে। একটু বড় শিশুদের হাইপোথায়রয়েডিজমের সমস্যা হলে বৃদ্ধি ঠিকমতো হয় না, বয়ঃসন্ধি আসতে দেরি হয়।

শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধিসম্পন্ন হওয়ার পর থায়রয়েড সমস্যা হলে চিকিৎসা করার পর সাধারণত দীর্ঘ স্থায়ী কোনো ক্ষতি হয় না।

হাইপারথায়রয়েডিজমের ক্ষেত্রে উল্টোটা ঘটে। হাইপারথায়রয়েডিজমে আক্রান্ত বাচ্চারা অস্থিরতায় ভোগে। সব সময় ছটফট করতে থাকে, ঘন ঘন জ্বরও আসতে পারে, কারও কারও ঘন ঘন পায়খানা হয়, অতিরিক্ত ঘাম হয়।

চিকিৎসা : সাধারণত শিশুর জন্মের তিন দিন পর আর সাত দিনের মধ্যে নবজাতকের স্ক্রিনিং টেস্ট করা হয়। টেস্টে থায়রয়েড হরমোনের ঘাটতি ধরা পড়লে চিকিৎসা শুরু করে দেয়া হয়।

চিকিৎসা চলাকালীনও নির্দিষ্ট সময় পর নিয়মিত থায়রয়েড ও হরমোন পরিমাপের জন্য পরীক্ষা-নিরীক্ষা চলতে থাকে। কারও কারও ক্ষেত্রে কোনো এক সময় থায়রয়েড গ্রন্থির কার্যকারিতা স্বাভাবিক হয়ে যেতে পারে। তখন থায়রক্সিন ট্যাবলেট সেবন বন্ধ করে দেয়া হয়।

এক্ষেত্রে অ্যান্টিথায়রয়েড ট্যাবলেট দিয়ে চিকিৎসা করা হয়। একটু বড় শিশুদের ক্রনিক হাইপোথায়রয়েডের সমস্যায় গলগোণ্ড হতে পারে (গলা ফুলে যায়)।

হাইপো বা হাইপারথায়রয়েডিজমে আক্রান্ত শিশুদের সঠিক চিকিৎসা করা হলে অন্য সবার মতোই শারীরিক, মানসিক বৃদ্ধি অর্জন ও পরিপূর্ণ-সুস্থ স্বাভাবিক জীবনযাপন সম্ভব। তবে সমস্যা শুরু হওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা শুরু করে দেয়া জরুরি।

পূর্ববর্তী নিবন্ধপায়ুপথে ১০ স্বর্ণের বারসহ শাহজালালে আটক ১
পরবর্তী নিবন্ধরোনাল্ডোর শটে ড্রোন ভূপাতিত!