শিশুর ত্বক নিয়ে সমস্যা সমাধানে কিছু উপায়

পপুলার২৪নিউজ ডেস্ক:
5শিশুদের ব্রণ, শুকনো চামড়া, ঘামাচি, আরও অনেক রকমের রোগ হয়ে থাকে। ত্বকে কোনও সংক্রমণ বা র‌্যাশ হলে নবজাতক বা ছোটো শিশুরা কেঁদেই চলে। যেহেতু শিশুরা সমস্যার কথা মুখে বলতে পারে না, তাই মা-বাবা তাকে নিয়ে চিন্তায় অস্থির থাকেন।

বিশেষজ্ঞদের মতে, শিশুদের শুধু ডাইপারের র‌্যাশ না, আরও অনেক সমস্যাও হয়ে থাকে। বাচ্চাদের ব্রণ, শুকনো চামড়া, ঘামাচি ইত্যাদি রোগ হয়ে থাকে।

শিশুদের চামড়া খুবই কোমল ও স্পর্শকাতর তাই কোনো রাসায়নিক বা ওষুধের প্রয়োগ যত কম করা যায়, ততই ভালো।

শিশুদের ত্বকের সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় ব্যবহারই শ্রেয়, যাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার থাকে না। এগুলো ত্বক সুস্থ্যও করে তোলে। আসুন সেই উপায়গুলো জেনে নিই :

* বাচ্চাদের র‌্যাশের মত চুলকানিটা শুরু হয় মুখ থেকে, তারপর আস্তে আস্তে সারা শরীরে ছড়ায়। হালকা উষ্ণ গরম জলে, বাচ্চাদের গোসল দিন। এতে চুলকানির হাত থেকে রেহাই পাবেন।

* প্রসাব স্বাভাবিকভাবেই ক্ষারীয় হয়। তাই সেটার প্রভাব নিষ্ক্রিয় করতে বা প্রতিরোধ করতে, বাচ্চাদের ডাইপার সব সময় ভিনিগারে ধোওয়া উচিত।

আধা কাপ ভিনিগার জলে মেশান। এরপর এই মিশ্রণটি বাচ্চার ডাইপার থেকে হওয়া র‌্যাশ উপশমে ব্যবহার করুন।

* ছোট্ট শিশুদের মুখ থেকে লালা পড়বেই। সেটাই মাঝে মাঝে, ত্বকের খাঁজে খাঁজে জমে একটা অদ্ভূত বাজে ধরণের সংক্রমণ হয়ে থাকে। বাড়তি ঘাম ও থুতু মিশে এটার সৃষ্টি হয়। আপনার নবজাতকের ত্বকের ভাজগুলো মাঝে মাঝে ধুয়ে দিন। তাহলে এমনটা হবে না।

* যেসব খাবারে আপনার শিশু ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড পাবে, এরকম খাবার আপনার বাচ্চার খাদ্য তালিকায় রাখুন। জায় ফলের সঙ্গে, মধু ও জল মেশান, এবং আক্রান্ত জায়গায় সেটা লাগান। এতে চামড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

* আপনার শিশুর চামড়া যদি শুকনো হয় বা চামড়া উঠছে এমন মনে হয়, তাহলে অলিভ অয়েল দিয়ে দিনে দু’বার মালিশ করুন। দেখবেন শুকনো চামড়া কোমল হয়ে গেছে।

* শিশুর দাদ হলে ওই জায়গায়, একটু তুলোর ওপর চা গাছের তেল নিয়ে হালকা করে ঘষে দিন। অথবা, পানিতে একটু অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়েও দিতে পারেন। এই দুটো উপায়ই শিশুর দাদের মত শুকনো ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

পূর্ববর্তী নিবন্ধআপাতত বসছেন না আপিল বিভাগ
পরবর্তী নিবন্ধহঠাৎ অবসাদ না চাইলে ৭ টিপস মেনে চলুন