লিপ ইয়ার উদযাপনে গুগলের বিশেষ ডুডল

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ‘লিপ ডে’ বা ‘অধিবর্ষ দিবস’ উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) গুগল একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে। এই ডুডলটি এখন পর্যন্ত অনন্য, কারণ এটি প্রায় সমগ্র বিশ্বজুড়েই দেখা সম্ভব হয়।

গুগলের ডুডলে ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ তারিখ লেখা দুটি আইকনের মাঝে একটি ব্যাঙয়ের গায়ে ‘লিপ ডে’ তারিখ অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি লেখা রয়েছে। ব্যাঙটি লাফ দেওয়ার সঙ্গে সঙ্গে ‘লিপ ডে’ তারিখটিও অদৃশ্য হয়ে যায়। এই সেটিংসটিতে পাথর ও পাতা আছে, এমন একটি পুকুরের পটভূমিতে চিত্রিত করা হয়েছে এবং সবটুকো মিলিয়ে খেয়াল করলে পটভূমিতে ‘গুগল’ (Google) শব্দটি চিহ্নিত করা যায়।

এই ডুডলের বর্ণনায় বলা হয়েছে, ‘আকর্ষণীয় খবর, আজ লিপ ডে! আমাদের ক্যালেন্ডারে পৃথিবীর সূর্যকে প্রদক্ষিণের সময়ের হিসাব ঠিক রাখার জন্য ২৯ ফেব্রুয়ারি লিপ ডে বা অধিবর্ষ দিন আসে, শুধু প্রতি চার বছরে এমনটি ঘটে। ফেব্রুয়ারির এই বোনাস দিনটি উপভোগ করুন—শুভ লিপ ডে!’

লিপ ইয়ারের প্রচলন শুরু দুই হাজার বছর আগে থেকে। এটি সৌর ক্যালেন্ডারের সঙ্গে গ্রেগরিয়ান ক্যালেন্ডারকে সামঞ্জস্যপূর্ণ করার উদ্দেশ্যে করা হয়েছিল। পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে ৩৬৫ দিনের কিছু বেশি সময় নেয়, যা হলো ৩৬৫ দশমিক ২৪২২ দিন। এই বাড়তি সময়টুকু হিসাবের মধ্যে রাখতেই প্রতি চার বছর পরপর বছরের সবচেয়ে ছোট মাস ফেব্রুয়ারিতে একদিন লিপ ইয়ার বা অধিবর্ষ দিন রাখা হয়।

পূর্ববর্তী নিবন্ধআবারো কন্যাসন্তানের বাবা হলেন কেইন উইলিয়ামসন
পরবর্তী নিবন্ধজাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ