রাজশাহীর তানোরে ‘রিবার্থ’ অপারেশন সমাপ্ত, ৮ জঙ্গি রিমান্ডে

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
রাজশাহীর তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামে জঙ্গি আস্তানা ঘিরে রাখার ২২ ঘণ্টা পর অভিযান শেষ হয়েছে।

সোমবার রাত সোয়া ১১টার দিকে বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা পর পর তিনটি শক্তিশালী বোমা নিষ্ক্রিয় করার পর এ অভিযান শেষ হয়।

পরে রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ রাতেই ঘটনাস্থলে সাংবাদিকদের কাছে ব্রিফিং করে অভিযানটিকে অপারেশন ‘রিবার্থ’ নামে ঘোষণা দেন।

সেখান থেকে বেশ কিছু জিহাদী বই, সিডি ও টাকাসহ বিভিন্ন বিস্ফোরকদ্রব্য উদ্ধার করে সোমবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে থানায় মামলা করা হয় (মামলা নং-১৩)।

এতে নারীসহ ৮ জনকে আসামি দেখানো হয়েছে। তানোর থানার পিএসআই জাহেদুল ইসলাম খন্দকার বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে থানায় মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- বাড়ির মালিক ও উপজেলার গৌরাঙ্গপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রমজান আলী (৫৬), তার স্ত্রী আয়েশা বেগম (৪৮), তাদের দুই ছেলে ইব্রাহীম হোসেন (৩১) ও ইসরাফিল হোসেন (২৫), তার স্ত্রী রুমেসা বেগম (২০), ইব্রাহিমের স্ত্রী মর্জিনা খাতুন (২৮), রমজানের মেয়ে হাওয়া খাতুন (২০) এবং তার স্বামী রবিউল ইসলাম (২৬)। পুলিশ বলছে- এরা সবাই নব্য জেএমবিতে যোগ দিয়েছিল।

মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর সিদ্দিকুর রহমানকে মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে দায়িত্বভার দেয়া হয়।

দায়িত্ব পেয়ে আসামিদের ১০ দিনের রিমান্ড চেয়ে রাজশাহীর ৩নং আমালী আদালতে হাজির করা হলে তা মঞ্জুর করেন আদালতের বিচারক সাইফুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়, আটক জঙ্গির মধ্যে ইসরাফিলের স্ত্রী রুমেসা বেগমের বড় দুলাভাই কুষ্টিয়া জেলার কুমারখালী থানার সাদিপুর শিলাদহ গ্রামের রেজাউল করিমের পুত্র আব্দুস সবুর খাঁন ওরফে সোহেল ওরফে মাহফুজ (সাংগঠনিক নাম) দেশের কুখ্যাত জঙ্গি।

তার মাধ্যমে ইসরাফিলের পরিবার নব্য জঙ্গি খেলাফরের দাওয়াত পায়। এছাড়া অজ্ঞাতনামা ২০ থেকে ২৫ জন জঙ্গি বিভিন্ন সময়ে ইসরাফিলের বাড়িতে যাতায়াত করতো এবং জিহাদ সম্পর্কে বোঝাতো। এতে করে সুইসাইডাল ভেস্ট তৈরি সম্পর্কে তারা ধারণা পায়।

পূর্ববর্তী নিবন্ধব্রাজিলের সুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশি বিচারক
পরবর্তী নিবন্ধভালো স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি