যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যায় পুলিশের খালাসে বিক্ষোভ

পপুলার২৪নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসে কৃষ্ণাঙ্গ হত্যার অভিযোগ থেকে সাবেক এক পুলিশ সদস্যকে খালাস দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবার মিজৌরির একটি আদালতে রায় ঘোষণার পরপরই সেন্ট লুইসে বিক্ষোভ করেছেন শত শত কৃষ্ণাঙ্গ।

গতকাল শনিবার দ্বিতীয় দিনের মতো সেন্ট লুইস শহরের একটি বড় রাস্তা অবরোধ করেন বিক্ষোভকারীরা। তাঁরা স্লোগান দিতে থাকেন, ‘কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য আছে।’ দুই দিনের বিক্ষোভে এখন পর্যন্ত ৩৩ জনকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় আহত হয়েছেন ১১ জন পুলিশ সদস্য।

২০১১ সালে তৎকালীন পুলিশ কর্মকর্তা জ্যাসন স্টকলির (৩৬) বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ অ্যান্থনি লামার স্মিথকে গুলি করে হত্যার অভিযোগ ওঠে। এই অভিযোগে ২০১৬ সালে স্টকলিকে গ্রেপ্তারও করা হয়। প্রমাণ পাওয়া যায়, স্টকলি স্মিথের গাড়ি লক্ষ্য করে গুলি করেন। তবে আদালতে স্টকলি সাক্ষ্য দেন যে আত্মরক্ষার জন্যই গুলি করেছিলেন তিনি। এতে মিজৌরির আদালত তাঁকে মুক্তি দেন। এরপরই শুক্রবার থেকে বিক্ষোভকারীরা সেন্ট লুইসে জড়ো হন।

নিহত হওয়ার কয়েক দিন আগে অ্যান্থনি লামার স্মিথ বাবা হয়েছিলেন। আদালতে পুলিশ কর্মকর্তা স্টকলি ও তাঁর সহকর্মী দাবি করেন, ঘটনার দিন স্মিথ একটি রেস্তোরাঁর বাইরে মাদক ভাগাভাগির কাজ করছিলেন। তবে বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা যায়, স্মিথকে গাড়ি থামানোর নির্দেশ দেওয়া হলে দুবার গাড়িটি চালিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। স্মিথ তৃতীয়বার পালানোর চেষ্টা করলে স্টকলি গাড়ি থেকে নেমে তাঁর গাড়ির জানালার কাছে এসে তাঁকে লক্ষ্য করে পাঁচবার গুলি চালান।

পূর্ববর্তী নিবন্ধফেনীতে গৃহবধূর শ্লীলতাহানি: ২ যুবলীগ নেতা গ্রেফতার
পরবর্তী নিবন্ধকুষ্টিয়ায় পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে দুর্ভোগে যাত্রীরা