মিয়ানমারে মানবতা লঙ্ঘন পৃথিবীর ইতিহাসে বিরল: শিল্পমন্ত্রী

পপুলার২৪নিউজ, ফিরোজ মিয়া
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, আজকে মিয়ানমারে মানবতা বলতে কিছু নেই। সেখানে মানবতাকে ভূলন্ডিত করে একদিনের শিশুকেও হত্যা থেকে রেহায় দেয়া হচ্ছে না। আবাল, বৃদ্ধ, বনিতা নির্বিশেষে হত্যার শিকার হচ্ছে। যেভাবে নারীদের নির্যাতন করে হত্যা করা হচ্ছে তা পৃৃথিবীর ইতিহাসে বিরল।
রোববার দেশবন্ধু ফুড এবং বেভারেজ লিমিটেডের বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন উপলক্ষ্যে নরসিংদীর পলাশে অবস্থিত প্রতিষ্ঠানটির কারখানা প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কামরুল আশরাফ খান সংসদ সদস্য নসসিংদী ২, সাবেক সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান, দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলম মোস্তফা এবং ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান উপস্থিত ছিলেন।
আমুু আরও বলেন, মিয়ানমারের ঘটনার সঙ্গে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালের মিল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই ঘটনার সঙ্গে আমাদের শুধু মনে পড়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকহানাদার বাহিনী ও তাদের দোষর রাজাকার, আলবদররা যেভাবে আমাদের দেশে নির্যাতন করেছিল।
‘মা-বোনের সমভ্রমহানীসহ ৩০ লাখ মানুষকে হত্যা করা হয়। এ দেশে গ্রাম-গঞ্জ পুড়িযে ছারখার করে দিয়েছিল। তেমনি একটি অবস্থা আজকে মিয়ানমারে সৃষ্টি করা হয়েছে। বিশ্বমানবতার কাছে আমাদের পক্ষ থেকে আমাদের প্রধানমন্ত্রী এবং তার সরকার সমস্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং ইতিমধ্যে আমরা কিছুটা সাড়া পেয়েছি’ বলেন আমির হোসেন আমু।
তিনি বলেন, আমাদের দেশ আয়াতনে ছোট, জনসংখ্যা বেশি। তারপরও কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা মিয়ানমারের নির্যাতিতদের আশ্রয় দিচ্ছি। তাদের খাদ্য থেকে শুরু করে সবরকম সুযোগ-সুবিধায় কোন কর্পণ করা হচ্ছে না। আমরা সারা বিশ্ববিবেদককে চেষ্টা করছি, যাতে মিযানমার থেকে বারবার এ ধরণের ঘটনা ঘটাতে না পারে।
রোহিঙ্গাদের পুনবাসনে আন্তর্জাতিক মহলে আলোচনা হচ্ছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, আন্তর্জাতিকভাবে তাদের (নির্যতিত রোহিঙ্গা) পূনবাসিত করা হোক। ওই খানে তাদের (মিয়ানমারে) পুনবাসনের জন্য আন্তর্জাতিক মহলে আলোচনা করা হচ্ছে। আজকে এটাকে ক্যাপিটালাইজ করার সুযোগ নেই। এটা দেশের অভ্যান্তরিণ কোন ব্যাপার নয়। এটা পলিটেক্যালি ফেস করে কেউ ফায়দা লুটবে? এখানে কেউ ফায়দা লুটবে না।
বিএনপি নেতাদের উদ্দেশ্য করে আমু বলেন, আজকে আমরাও তো বলতে পারি আপনাদের নেত্রী ওই লন্ডনে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র না করে তিনি যদি মিয়ানমানের কথা বলতো তাহলে আপনারা যেটা বলছেন, সেটা আপনাদের মুখে শোভা পেতো। কিন্তু আমরা লক্ষ্য করছি আপনাদের নেত্রী লন্ডনে বসে এমন কোন প্রচেষ্টা চালাননি, এমন কোন বক্তব্য দেননি, যেটা মিয়ানমারের নির্যাতিত মানুষের পক্ষে যায়।
শিল্পমন্ত্রী আরও বলেন, আজকে প্রধানমন্ত্রী যেভাবে প্রচেষ্টা চালাচ্ছেন, আপনারা সেটাকে সমলচনা করছেন। এখানে সমলচনার কি আছে। এটা দেশের অভ্যন্তরিণ বিষয় নয়। এটা অন্য একটি দেশের ঘটনা। সেই ঘটনাকে কেন্দ্র করে যারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধঅজ্ঞতার কারণে দেশকে পিছিয়েছে বিএনপি : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধচা খেলে হতে পারে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া