মামলার রায় বাংলায় দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে: প্রধান বিচারপতি

উচ্চ আদালতে মামলার রায় বাংলায় দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বুধবার সকালে সুপ্রিম কোর্টে সরস্বতী পূজায় অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, এরই মধ্যে হাইকোর্টের অনেক বিচারপতি বাংলায় রায় দিয়েছেন। বাংলায় রায় দিতে হলে আইনজীবীদের সহযোগিতা করতে হবে বলেও মনে করেন তিনি।

তিনি আরো বলেন, ষড়যন্ত্রমূলক মামলায় ক্রিমিনাল কনস্পিরেসিতে কী ধরনের সাক্ষ্য-প্রমাণ দিতে হয়, তা পুলিশ একেবারেই জানে না। এমনকি প্রসিকিউশনে যারা কন্টাক্ট (চুক্তি) করে তারাও জানে না।

প্রধান বিচারপতি সিনহা বলেন, ‘মুফতি হান্নানের মামলার রায় পুলিশ প্রশাসনের কাছে পাঠিয়ে দিয়েছি। ওই মামলায় ট্রায়াল কোর্টের মামলার ত্রুটি ছিল, হাইকোর্টের মামলার ত্রুটি ছিল। সংশোধিত করে আমরা রায় দিয়েছি। এমনকি বঙ্গবন্ধু হত্যা মামলায় ট্রায়াল কোর্টের মামলার ত্রুটি ছিল, হাইকোর্টের মামলার ত্রুটি ছিল। আমরা এটা সংশোধন করে দিয়েছি। ’

তিনি আরো বলেন, তদন্ত ও প্রসিকিউশনের ত্রুটির কারণে অনেক সময় প্রকৃত আসামিরা খালাস পেয়ে যান। গুরুত্বপূর্ণ মামলাগুলোর ক্ষেত্রে সাক্ষীর অভাব থাকে। তাই সব পর্যায়ে আরো ট্রেনিং দরকার বলে উল্লেখ করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধ‘সাংবাদিকরা দেশের উন্নয়নের কথা তুলে ধরেন’
পরবর্তী নিবন্ধ‘মালয়েশিয়ায় অবস্থানরত ৩,৫০০০০ বাংলাদেশি কাজের সুযোগ পাবে’