ভাষা শহীদদের প্রতি জাতির বিনম্র শ্রদ্ধা

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালে পাকিস্তানী শাসকগোষ্ঠীর রক্তচক্ষুকে উপেক্ষা করে যারা জীবন দিয়েছিলেন সেই বীরদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাল জাতি। আজ থেকে সাড়ে ছয় দশক আগে সেই ভাষা আন্দোলনের মধ্যেই বাংলাদেশের স্বাধীনতার বীজ নিহিত ছিল।

গভীর রাত থেকে লাখো জনতার শ্রদ্ধাবনত স্মরণই যেন মনে করিয়ে দিল বাঙালী জাতি আজও তাদের ভুলে যায়নি।

মঙ্গলবার একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে শুরু হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আায়োজন। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের শ্রদ্ধা জ্ঞাপনের পর লাখ জনতার ঢল নামে শহীদ মিনারে। রাত পোহানোর পর সকালেও অব্যাহত রয়েছে সেই জনতার ঢল।

লম্বা সাঁড়িতে দাঁড়িয়ে একে একে এই শ্রদ্ধা জ্ঞাপন করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ব্যক্তিগতভাবেও অনেকে শহীদ মিনারে উপস্থিত হয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

রাত ১২টা ০১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তারা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। তারপর দলীয় সভাপতি হিসেবে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির পর জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া এবং বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিকরা। এ সময় কূটনৈতিকদের সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করেন পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদ্বয় সাঈদ খোকন ও আনিসুল হক, তিন বাহিনীর প্রধানগণ এবং অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমও পুষ্পস্তবক অর্পণ করেন শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এ ছাড়া ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়- ঢাকা মহানগর আওয়ামী লীগ, সেক্টর কমান্ডার্স ফোরাম এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। ঢাবি শিক্ষক সমিতিও আলাদাভাবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে আইজিপি শহীদুল হকের নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পুষ্পস্তবক অর্পণ শেষে রাত সোয়া ১২টার দিকে শহীদ মিনার প্রাঙ্গন ত্যাগ করেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। এরপর শ্রদ্ধা জানাতে শহীদ মিনার প্রাঙ্গন সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

ভিভিআইপি পদমর্যাদাধারীরা প্রাঙ্গন ত্যাগের পর ধীরে ধীরে শহীদ মিনারে জনতার উপস্থিতি বাড়তে থাকে। এ সময় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। বিভিন্ন ব্যক্তি এমনকি অনেক ক্ষুদে শিশুদেরও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে দেখা যায়।

শহীদ মিনারে পুষ্প অর্পণে শৃঙ্খলা বজায় রাখতে রোভার স্কাউটের বিপুল সংখ্যক কর্মীকে কাজ করতে দেখা যায়।

বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশ ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

প্রথম প্রহরেই শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও বামপন্থি বিভিন্ন বাম রাজনৈতিক দল ও ছাত্র সংগঠনের নেতারা।

শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ টেলিভিশন, রোভার স্কাউট, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরাও। সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের প্রধানের নেতৃত্বে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ একুশের প্রথম প্রহরেই পুষ্পস্তবক অর্পণ করে।

সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিও একুশের প্রথম প্রহরে শহীদদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করে। এ ছাড়া ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের নেতারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

রাত দেড়টার দিকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ সময় দলটির সিনিয়র নেতা এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা তার সঙ্গে উপস্থিত ছিলেন।

শীর্ষ রাজনৈতিক দলগুলোর পুস্পস্তবক অর্পনের পর বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকেও পুস্পস্তবক অর্পন করা হয়। পুষ্পস্তবক অর্পন করে বিভিন্ন কৃষক, শ্রমিক, ছাত্র, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দও।

পূর্ববর্তী নিবন্ধভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ায় বিমান বিধ্বস্ত, নিহত ৫