ভারত-পাকিস্তানের সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক

ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ে কিছুক্ষণ পর মাঠে নামছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে ফরম্যাটে আর দেখা হয়নি তাদের। এশিয়া কাপে দুইবার মাঠে নামার কথা থাকলেও একবার খেলা বাতিল হয়েছে বৃষ্টির কারণে। আরেকবার ম্যাচ গিয়েছে ভারতের পক্ষে।

ওয়ানডে ক্রিকেটে ভারত-পাক দ্বৈরথের ইতিহাস বহু পুরোনো। যেখানে এখন পর্যন্ত ১৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। মুখোমুখি দ্বৈরথের নিরিখে এগিয়ে পাকিস্তান। ম্যান ইন গ্রিনরা জিতেছে ৭৩টি ম্যাচ। ৫৬টি ম্যাচে জিতেছে ভারত। ৫টি ম্যাচে কোনো ফল হয়নি। তবে মঞ্চটা যখন বিশ্বকাপ, তখন ভারত এগিয়ে আছে অনেকটাই। বিশ্বকাপে ৭ বারের দেখায় একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান।

আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দুই দলের ৮ম দেখায় সেই ধারা ভাঙতে চান পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এই ম্যাচে ভারত–রহস্য ঘোচাতে কোন একাদশ নিয়ে নামবে পাকিস্তান? ভারতও তাদের অপরাজিত তকমা ধরে রাখতে কোন একাদশই–বা খেলাবে?

ডেঙ্গু পজিটিভ থাকায় বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ খেলা হয়নি ভারতীয় তারকা ওপেনার শুভমান গিলের। তবে পাকিস্তানের বিপক্ষে ফিরতে পারেন তিনি। গতকাল (শুক্রবার) সংবাদ সম্মেলনে অধিনায়ক রোহিত শর্মার কথায় এই ভারতীয় ওপেনারের খেলার ইঙ্গিতই পাওয়া গেছে। গিল ফিরছেন কি না, সেই প্রশ্নে রোহিত বলেন, ‘ম্যাচ খেলার জন্য গিল ৯৯ শতাংশ ফিট। দেখি কাল (আজ) কী হয়।’

গিল না থাকলে রোহিত শর্মার সঙ্গে ওপেনিংয়ে আসতে পারেন ইশান কিষাণ। এরপরে বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল মোটামুটি নিশ্চিত। এছাড়া অলরাউন্ডার হিসেবে প্রাধান্য পাবেন হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা। আর বোলিংয়ে দেখা যেতে পারে রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদবকে। তবে পেসার মোহাম্মদ শামিরও ভালো সম্ভাবনা আছে এই ম্যাচে খেলার। কারণ, এই মাঠে আইপিএলে দারুণ করেন শামি।

ধারণা করা হচ্ছে, পাকিস্তান তাদের আগের ম্যাচের উইনিং কম্বিনেশন নাও ভাঙতে পারে। সেক্ষেত্রে কপাল পুড়বে ফখর জামানের। শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে চমকে দেন আব্দুল্লাহ শফিক। তাই তার জায়গা পাকাপোক্ত বলা চলে। এছাড়া আরেক ওপেনার ইমাম উল হক আরেকটি সুযোগ পেতে পারেন আজ। দলের অন্য কোনো জায়গায় পরিবর্তনের সম্ভাবনা নেই।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শুভমান গিল/ইশান কিষাণ, বিরাট কোহলি, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, যশপ্রীত বুমরাহ।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হক, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতিখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী ও হারিস রউফ।

পূর্ববর্তী নিবন্ধগত সপ্তাহ ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৪০০ কোটি টাকার বেশি
পরবর্তী নিবন্ধ৩৫ শতাংশ তরুণ দেশের নেতৃত্ব নিতে আগ্রহী: জরিপ