ব্রিটিশ মন্ত্রীর বিরুদ্ধে ইসরাইলি ষড়যন্ত্র ফাঁস

পপুলার২৪নিউজ ডেস্ক:

যুক্তরাজ্যে ইসরাইলি দূতাবাসের জ্যেষ্ঠ রাজনৈতিক কর্মকর্তা শাই মাসোত
যুক্তরাজ্যের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেন ডানকানের রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংসের ইসরাইলি ষড়যন্ত্র ফাঁস করে দিয়েছে আন্তর্জাতিক নিউজ চ্যানেল আলজাজিরা।

এঘটনার পর জ্যেষ্ঠ এই ব্রিটিশ রাজনীতিকের কাছে ক্ষমাপ্রার্থনা করেছে ইসরাইলি দূতাবাস।

দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি বসতিস্থাপনের সমালোচনা করায় ডানকানের বিরুদ্ধে এই ষড়যন্ত্র করেন দূতাবাসের জ্যেষ্ঠ রাজনৈতিক কর্মকর্তা শাই মাসোত।

ব্রিটিশ সরকারের একজন কর্মকর্তাকে ব্যবহার করে দেশটির জ্যেষ্ঠ এই রাজনীতিকের বিরুদ্ধে এ ধরনের ষড়যন্ত্রের বিষয়টি আলজাজিরার অনুসন্ধানী প্রতিবেদকদের ছয় মাসের চেষ্টায় উঠে আসে।

ওই সরকারি কর্মকর্তা ছিলেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান এমপি রবার্ট হ্যালফনের চিফ অব স্টাফ মারিয়া স্ট্রিজোলো। শিক্ষামন্ত্রী হ্যালফন একসময় কনজারভেটি ফ্রেন্ডস অব ইসরাইল-এর রাজনৈতিক পরিচালকও ছিলেন।

গত ২০১৬ সালের অক্টোবরে আলজাজিরার ধারণ করা গোপন রেকর্ডে দেখা যায় ওই ইসরাইলি কর্মকর্তা মারিয়াকে বলছেন, ‘আমি কি তোমাকে এমন কিছু এমপির নাম দিতে পারি, যাদের (রাজনৈতিক ক্যারিয়ার) ধসিয়ে দেয়ার সুপারিশ করবো আমি।’

এসময় ডানকানের নাম উল্লেখ করেন ইসরাইলি দূতাবাস কর্মকর্তা মাসোত। জবাবে স্ট্রিজোলো তাকে ইঙ্গিত দেন, ‘সামান্য কেলেংকারিতেই’ ডানকানের পতন হবে।

প্রসঙ্গত, ডানকান ২০১৪ সালে ইসরাইলের টিকে থাকার অধিকারের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েই বলেছিলেন, দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বসতি স্থাপনকে ‘বিশ্বের ললাটে দগদগে কলংকের দাগ’ বলে বিশ্বাস করেন তিনি।

এছাড়া দখলকৃত পশ্চিম তীরের হেবরনের পরিস্থিতিকে জাতিবিদ্বেষী বর্ণবাদের সঙ্গে তুলনা দেন এই ব্রিটিশ রাজনীতিক।

ডিনার টেবিলের একই আলোচনায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে ‘দায়িত্বজ্ঞানহীন নির্বোধ’ আখ্যায়িত করেন ইসরাইলি দূতাবাস কর্মকর্তা মাসোত। অবশ্য তখন মারিয়া বলেন, তিনি (বরিস) ‘ইসরাইলের পক্ষে দৃঢ় আছেন’।

ব্রিটিশ ফরেন অ্যাফেয়ার্স সিলেক্ট কমিটির চেয়ারম্যান ক্রিসপিন ব্লান্ট বলেছেন, মাসোতের ‘আপাত কার্যক্রম খোলাখুলিভাবে ঔদ্ধত্যপূর্ণ এবং এটা তদন্তের দাবি রাখে’।

ইসরাইলি দূতাবাস এক বিবৃতিতে বলেছে, মন্ত্রীকে নিয়ে মন্তব্য দূতাবাস প্রত্যাখ্যান করেছে, যেটা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

এতে বলা হয়, একজন জুনিয়র কর্মকর্তা এমন মন্তব্য করেছেন যিনি দূতাবাসের কোনো কূটনীতিক নয়, এবং শিগগিরই তার চাকরির মেয়াদ শেষ করা হবে।

বিবৃতিতে বলা হয়, ‘রাষ্ট্রদূত মার্ক রেজেভ শুক্রবার মন্ত্রী ডানকানের সঙ্গে কথা বলেছেন, ক্ষমাপ্রার্থনা করেছেন এবং এমন মন্তব্য যে দূতাবাস সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য মনে করে সেটা পরিষ্কার করা হয়েছে।’

পূর্ববর্তী নিবন্ধবাবা-মায়েদের উদ্দেশে শাহরুখ খান যা বললেন…
পরবর্তী নিবন্ধ৯ম ওয়েজ বোর্ডের দাবিতে ১৮ জানুয়ারি সারাদেশে বিক্ষোভ সমাবেশ