ব্রাজিল ও উরুগুয়ের বিপক্ষে দল ঘোষণা আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক : ২০২৬ ফুটবল বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে চলতি মাসে মাঠে নামবে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী ২২ নভেম্বর ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে লে আলবিসেলেস্তেরা। এই ম্যাচের আগে আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে ১৭ নভেম্বর খেলবে লিওনেল মেসিরা।

শনিবার (১১ নভেম্বর) সকালে এই দুটি ম্যাচ ঘিরে ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন বিশ্বজয়ী আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ঘোষিত এই দল থেকে বাদ পড়েছেন গেল মাসে ডোপিং টেস্টে পজেটিভ আসায় দু’বছরের জন্য নিষিদ্ধ বিশ্বকাপজীয় উইঙ্গার আলেহান্দ্রো গমেজ।

দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ফ্রান্সিসকো ওর্তেগা ও পাবলো মাফেও। ২০১৯ সালে অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ ও শেষ অলিম্পিক দলের সদস্য ছিলেন ফ্রান্সিসকো ওর্তেগা। আর স্পেনের বয়সভিত্তিক দলের হয়ে খেলেছেন পাবলো মাফেও। অবশ্য তাদেরকে হঠাৎই ডাকার কারণও রয়েছে।

পেশির জয়েন্টের ইনজুরি নিয়ে বাদ পড়েছেন জুয়ান ফয়েথ। এছাড়া পুরোপুরি ফিট নন মার্কোস আকুনা, যদিও তিনিও দেশের বিমান ধরেছেন। এছাড়া আগের কয়েকটি ম্যাচের স্কোয়াডে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের তরুণ ফরোয়ার্ড আলেজান্দ্রো গার্নাচোকে এবারের দলে রাখা হয়নি।

এছাড়াও ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ ডি মারিয়া ও পাওলো দিবালা। ইনজুরির কারণে আগের দুটি ম্যাচে তারা ছিলেন না।

ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা সবশেষ মুখোমুখি হয়েছিল ২০২১ সালের জুলাইয়ে। সেবার কোপা আমেরিকার ফাইনালে সেলেসাওদের হারিয়ে ১-০ গোলে হারিয়ে ২৮ বছর পর শিরোপা জিতেছিল আলবিসেলেস্তেরা। এরপর দুই বছরের বেশি সময় কেটে গেলেও আর মুখোমুখি হয়নি দল দুইটি।

অবশ্য, ২০২২ সালের জুনে মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিল-আর্জেন্টিনার। কিন্তু ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যকার ঝামেলায় শেষ পর্যন্ত ম্যাচটি পণ্ড হয়ে যায়।

সবশেষ কাতার বিশ্বকাপে দল দুইটির মুখোমুখি হওয়ার একটা সম্ভাবনা দেখে ফুটবল প্রেমীরা। দুই দলের সমর্থকরা ধারণা করেছিল বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে মেসি-নেইমাররা। কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। আর তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপ জয়ের পর এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলে অপরাজিত লিওনেল মেসিরা টেবিলের শীর্ষে রয়েছে। অপরদিকে ব্রাজিল চার ম্যাচে দুই জয়, এক ড্র ও এক পরাজয়ে সাত পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে। উরুগুইয়ানরা ২ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের দুইয়ে অবস্থান করছে।

আর্জেন্টিনা স্কোয়াড :

এমিলিয়ানো মার্টিনেজ, ফ্রাঙ্কো আরমানি, জুয়ান মোসো, ওয়াল্টার বেনিতেজ, গঞ্জালো মন্টিয়েল, পাবলো মাফেও, নাহুয়েল মলিনা, জার্মান পাজেলা, ক্রিশ্চিয়ান রোমেরো, লুকাস মার্টিনেজ কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, মার্কাস আকুনা, ফ্রান্সিসকো ওর্তেগা, নিকোলাস তাগলিয়াফিকো, লিয়ান্দ্রো পারদেস, গুইদো রদ্রিগুয়েজ, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, এজিকুয়েল প্যালাসিও, জিওভানি লো সেলসো, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, পাওলো দিবালা, অ্যাঞ্জেলো ডি মারিয়া, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, লাউতারো মার্টিনেজ, নিকোলাস গঞ্জালেস ও লুকাস ওকম্পাস।

পূর্ববর্তী নিবন্ধসাভারে জেনিথ ইসলামী লাইফের প্রশিক্ষণ কর্মসূচি ও সেলিব্রেশন প্রোগ্রাম
পরবর্তী নিবন্ধঅবশেষে ৩ দিনের দামে ৭ দিন মেয়াদে ইন্টারনেট প্যাকেজ