বীরাঙ্গনা কাকন বিবির জীবন সঙ্কটাপন্ন : আজো মিলেনি বীরপ্রতীক খেতাব

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

একাত্তরের বীরাঙ্গনা কাকন বিবির অবস্থা এখন আঙ্কাজনক। বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি দীর্ঘদিন ধরে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। পরিবার সূত্রে জানা গেছে, বীরাঙ্গনা কাকন বিবির অবস্থা এখন সংকটাপন্ন।
একাত্তরে মহান মুক্তিযুদ্ধে ৫নং সেক্টরের সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সেলা (বাঁশতলা) সাবসেক্টরের প্রত্যন্ত অঞ্চলে তিনি বীরত্বের সঙ্গে যুদ্ধ করেছেন। পাকহানাদার ও স্থানীয় রাজকারদের কাছে নিজের সম্ভ্রম হারিয়েছেন। পরিণত বয়সে উপনীত হয়ে মৃত্যুর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বীরপ্রতিক উপাধীর স্বীকৃতি পেলেন না বীরঙ্গনা কাকন বিবি।
একাত্তরে দোয়ারাবাজার সীমান্তে পাকবাহিনী ও মুক্তিযুদ্ধাদের মধ্যকার তুমুল লড়াইয়ে মুক্তিবাহিনী হেরে গেলে অনেকের সাথে ওই মহিয়সী নারীকেও আটক করে ক্যাম্পে নিয়ে যায় পাকিস্তানি হানাদার বাহিনী। দিনের পর দিন চলতে থাকে পাকি নরপিশাচ আর রাজাকার আলবদর কর্তৃক তাঁর উপর অমানুষিক নির্যাতন। ভেঙে না পড়তে প্রতিশোধের আগুনে ফুঁসে উঠতে থাকেন এই বীরাঙ্গনা। এক পর্যায়ে হানাদার বাহিনী ছেড়ে দিলে তিনি চলে যান ৫নং সেক্টর কমান্ডার মীর শওকত আলীর কাছে। শুরু হয় প্রতিশোধের এক নতুন অধ্যায়।
জীবনের রঙ্গমঞ্চে জীবন বাজি রেখে, যেমন খুশি তেমন সাজে, কখনো পাগল কখনো ভবঘুরের বেশে পাকবাহিনীর গতিবিধির খবর পৌঁছে দিতেন মুক্তিবাহিনীর কাছে। এসব তথ্যের ভিত্তিতে বেশ কয়েকটি অপারেশন সফল করতে সক্ষম হন মুক্তিযোদ্ধারা। কিন্তু জীবন তাঁর আরও ত্যাগের! আরও কষ্ঠময় গুপ্তচরবৃত্তি করতে গিয়ে একদিন বাংলাবাজারে পাকবাহিনীর হাতে আবারও ধরা পড়েন ওই বীরাঙ্গনা। শুরু হয় নির্যাতনের স্ট্রীমরোলার।
একটানা ৭দিন বিবস্ত্র করে চালানো হয়। চালানো হয় পাশবিক নির্যাতন। লোহার রড গরম করে তাঁর নরম আদুরে শরীরটার বিভিন্ন ¯পর্শকাতর জায়গায় নরক চিহ্ন এঁকে দিতে থাকে হায়েনারা। যা আজও তাঁকে নাড়া দেয়! আজও শরীরে সেই নরক চিহ্ন বিদ্যমান। অজ্ঞান অবস্থায় এক সময় মৃত ভেবে পাকিস্তানিরা তাঁকে ফেলে যায়। ৭ দিন পর জ্ঞান ফিরে এলে মুমূর্ষু এই বীরাঙ্গনাকে বালাট সাব সেক্টরে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করানো হয়।
অসম সাহসিনী এই নারী সুস্থ হবার পর আমুল বদলে যান! চিকিৎসা শেষে দেশে ফিরে এসেই পাকিস্তান বধের নেশায় আরও দৃঢ় প্রতিজ্ঞ, আরও অবিচল লক্ষ্যে প্রশিক্ষণ নেন অস্ত্র চালনার। শুরু হয় অস্ত্র হাতে জীবনের আরেক অধ্যায়। পাকিস্তানি হায়েনাদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম। ১৯৭১ সালের নভেম্বর মাসে উপজেলার টেংরাটিলায় পাকবাহিনীর সাথে সম্মুখযুদ্ধে লিপ্ত হন ওই বীরাঙ্গনা। বিদ্ধ হন গুলির আঘাতে। সুস্থ হয়ে আবারো অস্ত্র হাতে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।
মুক্তিবাহিনীর সাথে একে একে অংশগ্রহণ করতে থাকেন আমবাড়ি বাংলাবাজার, টেবলাই, বলিউরা, মহব্বতপুর, বেতুরা, দূর্বিনটিলা, আধারটিলা সহ প্রায় ৯টি সম্মুখযুদ্ধে। খাসিয়া সম্প্রদায়ের মুক্তির বেটি বলে পরিচিত আমাদের অগ্নিকন্যা কাকন বিবি।
দেশকে যিনি এতোটা দিয়েছেন, দেশের জন্য এতোটা ত্যাগ স্বীকার করেছেন, জীবন বাজি রেখে যিনি পাকিস্তানিদের পরাজয় আনতে ভূমিকা রেখেছেন, সেই কাকন বিবি আজ জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। হাসপাতাল বেডে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

পূর্ববর্তী নিবন্ধছাতকে দলিল জালিয়াতি মামলায় আনিছের জামিন নামঞ্জুর
পরবর্তী নিবন্ধছয় মাসের বেতন থেকে এক মাসের বেতন কর্তন