বিদায়ী বছরে বিদেশে কর্মী পাঠানোয় রেকর্ড সৃষ্টি হয়েছে: কর্মসংস্থানমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বিদায়ী ২০১৭ সালে বিদেশে কর্মী পাঠানোয় রেকর্ড সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার প্রবাসী কল্যাণ ভবনে অভিবাসনবিষয়ক রিপোর্টারদের সংগঠন ‘রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস’ (আরবিএম) আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে একথা বলেন তিনি।

মন্ত্রী জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এ যাবৎকালের সর্বোচ্চ মোট নয় লাখ ৫৯ হাজার ৩৫৪ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

তিনি বলেন, চলতি বছরে এ পর্যন্ত গত বছরের তুলনায় বিদেশে কর্মী পাঠানোর সংখ্যা ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আশা করছি, বছরের অবশিষ্ট দিন শেষ হলে এ বছরে ১০ লাখের অধিক কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে।

নুরুল ইসলাম বিএসসি জানান, চলতি বছরের নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশিসংখ্যক কর্মীর কর্মসংস্থান হয়েছে সৌদি আরবে। এই সময়ে পাঁচ লাখ ১৩ হাজার ৮৬২ জন কর্মী সৌদি আরব গেছেন। তার পরই ওমানে ৮৩ হাজার ১৬ জন, কাতারে ৭৭ হাজার ১৪৫ জন এবং কুয়েতে ৪৬ হাজার ১৭৪ জন কর্মী পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, চলতি বছরের নভেম্বর পর্যন্ত মালয়েশিয়ার বাজারে ৮৩ হাজার ১৬৯ জন এবং সিঙ্গাপুরে ৩৭ হাজার ৬৭০ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। নভেম্বর পর্যন্ত এক লাখ ১৩ হাজার নয়জন নারী কর্মীর কর্মসংস্থান তৈরি হয়েছে। এর মধ্যে সৌদি আরবেই কর্মসংস্থান হয়েছে ৭৬ হাজার ৪১০ জন নারী।

তার পরই জর্ডানে ১৯ হাজার ১২ জন এবং ওমানে আট হাজার ৬৮৬ জন নারী কর্মীর কর্মসংস্থান হয়েছে বলে জানান বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় আমরা আমাদের নারী অভিবাসী কর্মীদের অধিকার ও সুরক্ষার পাশাপাশি অভিবাসনকে নারীর ক্ষমতায়নে রূপান্তরিত করার লক্ষ্যে কাজ করছি। এজন্য নারী কর্মীদের প্রশিক্ষণ ও বিফ্রিংয়ের ওপর গুরুত্বারোপ করছি।

তিনি বলেন, ১৯৭৬ সাল থেকে এ পর্যন্ত ১৬৫টি দেশে আমরা কর্মী পাঠিয়েছি। এর মধ্যে শুরু থেকে এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যের দেশগুলো সর্বাধিক পরিমাণ কর্মী পাঠিয়েছি। এসব দেশ থেকেই সর্বাধিক পরিমাণ রেমিট্যান্স পেয়ে আসছি। বর্তমানে রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পাচ্ছে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, বর্তমানে গৃহকর্মী পেশায় সবচেয়ে বেশি নারীকর্মী গমন করে থাকেন। তবে গৃহকর্মী ও গার্মেন্টস কর্মীর বাইরেও সেলসম্যান, কেয়ার গিভার, বেবি সিটারসহ অন্যান্য পেশাতেও নারী কর্মী পাঠানোয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

কোন দেশে অভিবাসন ব্যয় কত সরকার বিদেশে কর্মী পাঠানোয় সর্বোচ্চ অভিবাসন ব্যয় নির্ধারণ করে দিয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ের একটি তালিকা সাংবাদিকদের কাছে হস্তান্তর করেন।

তিনি হুশিয়ার করে বলেন, কোনো কর্মীর কাছে এই ব্যয়ের বেশি অর্থ চাওয়ার অভিযোগ পেলে সরকার আইনানুগ ব্যবস্থা নেবে।

বাংলাদেশ থেকে পুরুষ কর্মী পাঠানোর ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিগুলো সার্ভিস চার্জসহ বিমান ভাড়া, পাসপোর্ট, স্বাস্থ্য পরীক্ষা, ভিসা ফি ও অন্যান্য খরচ কর্মীর পক্ষে সংশ্লিষ্ট খাতে ব্যয় করার জন্য এই অভিবাসন ব্যয় নির্ধারণ করেছে।

সরকার নির্ধারিত সর্বোচ্চ এই অভিবাসন ব্যয় হবে মালয়েশিয়ায় নির্মাণ ও কারখানা শ্রমিকের জন্য এক লাখ ৬০ হাজার টাকা, কৃষি শ্রমিকের জন্য এক লাখ ৪০ হাজার টাকা, লিবিয়ায় এক লাখ ৪৫ হাজার ৭৮০ টাকা, বাহরাইনে ৯৭ হাজার ৭৮০ টাকা, সংযুক্ত আরব আমিরাতে এক লাখ সাত হাজার ৭৮০ টাকা, কুয়েতে এক লাখ ছয় হাজার ৭৮০ টাকা, ওমানে এক লাখ ৭৮০ টাকা, ইরাকে এক লাখ ২৯ হাজার ৫৪০ টাকা, কাতারে এক লাখ ৭৮০ টাকা, জর্ডানে এক লাখ দুই হাজার ৭৮০ টাকা, মিশরে এক লাখ ২০ হাজার ৮০ টাকা, রাশিয়ায় এক লাখ ৬৬ হাজার ৬৪০ টাকা, মালদ্বীপে এক লাখ ১৫ হাজার ৭৮০ টাকা, ব্রুনাইয়ে এক লাখ ২০ হাজার ৭৮০ টাকা এবং লেবাননে এক লাখ ১৭ হাজার ৭৮০ টাকা।

নির্ধারিত অভিবাসন ব্যয়ের বাইরে কেউ অধিক অর্থ আদায় করলে ২০১৩ সালের অভিবাসন আইনানুযায়ী তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সরকারের অফিস আদেশ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধকালিয়াকৈরে প্রসাধনী কারখানায় আগুনে দগ্ধ ১১