বাঁশের সাঁকোই ভরসা আট গ্রামবাসীর

পপুলার২৪নিউজ,জামালপুর প্রতিনিধি:

22স্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেছে। জামালগঞ্জের দেওয়ানগঞ্জের হাতীভাঙ্গা ইউনিয়নের চকারচর বিলের ওপর আজো কোনো সেতু নির্মিত হয়নি।
এখানে স্থানীয় উদ্যোগে নির্মিত হয়েছে ২০০ মিটার দীর্ঘ বাঁশের সাঁকো। প্রায় ১০ বছর ধরে বাঁশের সাঁকো পাড়ি দিয়েই চলেন আট গ্রামের প্রায় ২০ হাজার মানুষ।

সরেজমিনে জানা গেছে, হাতীভাঙ্গা ইউনিয়নের চকারচর বিলের বিশাল জলাশয়টি এক সময় খরস্রোতা নদী ছিল। এ বিলের ওপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে বকিশগঞ্জের বগারচর যেতে সোজা পথ হিসেবে ব্যবহার করে আট গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। এলাকাবাসী স্থানীয় উদ্যোগে প্রায ১০ বছর আগে বিলের ওপর ২০০ মিটার লম্বা একটি বাঁশের সেতু নির্মাণ করা হয়। তখন থেকে বিল পাড়ি দিতে আট গ্রামবাসীর একমাত্র ভরসা ওই সেতু। এ সেতুর ওপর দিয়েই চলে জলাশয়ের দুই তীর ও আশপাশের আট গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। সময়ের প্রয়োজনে ওই এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ও হাটবাজার। এসব শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থী এবং হাট বাজারের পথচারীরা প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে পাড়ি দেয় বাঁশের সাঁকো। এতে পারাপারে অসুবিধার কারণে এলাকায় উৎপাদিত কৃষিপণ্য বিপণনে কৃষকদের চরম দুর্ভোগ পোহাতে হয়। আবার বিদ্যালয়গামী শিশুরা সেতু পাড়ি দিতে প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনায় শিশুরা আহত হয়ে বই খাতা কাগজ ভিজিয়ে বাড়িতে ফেরে।

এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় কিংবা জাতীয় নির্বাচন এলেই প্রার্থীরা প্রতিশ্রুতি দেন এ জলাশয়ে একটি সেতু বা ব্রিজ নির্মাণ করা হবে। কিন্তু নির্বাচন হওয়ার পর তাঁরা প্রতিশ্রুতির কথা ভুলে যান। একের পর এক সরকার বদল হয়। কিন্তু এখানে সেতু নির্মাণ শুধু প্রতিশ্রুতির মধ্যেই সীমাবদ্ধ থাকে। অথচ একটি সেতুর অভাবে আধুনিকায়নের আলো থেকে বঞ্চিত হচ্ছে আটটি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। হাতিভাঙ্গা ইউপি চেয়ারম্যান দৌলত হোসেন চৌধুরী বলেন, “চকারচর বিলের ওপর সেতু নির্মাণের জন্য একটি প্রস্তাবনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। ” তবে এ সেতুর নির্মাণ কাজ কবে শুরু হবে- তা তিনি বলতে পারেননি।

পূর্ববর্তী নিবন্ধনীলফামারীতে গ্রেফতার ২১
পরবর্তী নিবন্ধফরিদপুরে বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনের ইজতেমা