ফরিদপুরে বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনের ইজতেমা

পপুলার২৪নিউজ,জেলা প্রতিনিধি:

23আগামী বৃহস্পতিবার ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের কুমার নদের পাড়ে (আদমপুর মাঠ) ৩৫ একর জায়গার ওপর তিন দিনের ইজতেমা শুরু হচ্ছে। এর মধ্যে ইজতেমা আয়োজনের প্রস্তুতি প্রায় শেষের দিকে।
ওয়াচ টাওয়ার, প্যান্ডেল, অজুখানা, টিউবয়েল, বিদ্যুৎ সংযোগ, রান্নাঘরসহ টয়লেট নির্মাণের কাজ শেষ হয়েছে। ইজতেমা সফল করতে জেলা প্রশাসন, এলজিইডি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, গণপূর্ত অধিদপ্তর, পৌরসভা এবং উপজেলা পরিষদসহ বিভিন্ন সরকারি দপ্তর সহযোগিতা করছে বলে জানা গেছে।

তাবলিগ জামাতের ফরিদপুরের সুরা সদস্য আবুল কাশেম জানান, আগামী বৃহস্পতিবার সকালে তিন দিনের এ বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে। শনিবার জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তিন দিনের জেলাভিত্তিক বিশ্ব ইজতেমা। ” তিনি বলেন, “প্রায় ৩৫ একর জায়গার ওপর বাঁশ ও তাঁবু দিয়ে বিশাল এলাকাজুড়ে প্যান্ডেল তৈরি করা হয়েছে। সেখানে প্রায় দুই লাখ মানুষ বসে ধর্মীয় বয়ান শুনতে পারবেন। এ ছাড়া আশপাশে পর্যাপ্ত খোলা জায়গা রয়েছে। অজু ও গোসলের জন্য ইজতেমা মাঠসংলগ্ন কুমার নদের পাড়ে বাঁশের মাচা তৈরি করা হয়েছে। এ ছাড়া কয়েক শ সিমেন্টের তৈরি পাকা অজুখানা, স্থায়ী ও অস্থায়ীভাবে দুই সারিতে এক হাজার টয়লেট স্থাপন করা হয়েছে।

ফরিদপুরের বিশ্ব ইজতেমা আয়োজনের সমন্বয়ক মো. শাহীন চৌধুরী জানান, জেলাভিত্তিক বিশ্ব ইজতেমা আয়োজনে জেলা প্রশাসনসহ সবার সহযোগিতা পাচ্ছি। পুরো এলাকার নিরাপত্তার বিষয়টি নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কয়েক শ স্বেচ্ছাসেবী উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, পবিত্র হজ্বের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত হিসেবে পরিচিত হল টঙ্গীর বিশ্ব ইজতেমা। ইজতেমার ব্যপ্তি দিন দিন বৃদ্ধি পাওয়ায় বিশ্ব ইজতেমা কর্তৃপক্ষ দুই ধাপে এই বিশ্ব ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী দেশের ৬৪টি জেলার মধ্যে ৩২টি জেলায় ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয় এবং অবশিষ্ট ৩২ জেলা ও বিদেশ থেকে আগত তাবলিক জামাতের সদস্যদের নিয়ে টঙ্গীতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশের সাঁকোই ভরসা আট গ্রামবাসীর
পরবর্তী নিবন্ধওয়ার্নার-রেনশের সেঞ্চুরিতে চালকের আসনে অস্ট্রেলিয়া