প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে ৫ চুক্তি ও সমঝোতা: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক : পাঁচ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীর থাইল্যান্ডে এটা প্রথম দ্বিপক্ষীয় সফর। ১৯৭২ সালের অক্টোবরে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল থাইল্যান্ড।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী সফরকালে ব্যাংককের গভর্নমেন্ট হাউসে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। বৈঠকের পর দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা, পর্যটন খাতে সহযোগিতা, শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতা-বিষয়ক সমঝোতা স্মারক, সরকারি পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি ও মুক্তবাণিজ্য–সংক্রান্ত সম্মতিপত্র সই হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, পাঁচ দিনের সফরে বুধবার (২৪ এপ্রিল) থাইল্যান্ড যাবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ সফরে দেশটির সঙ্গে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক ও ১টি লেটার অব ইন্টেন্ট স্বাক্ষর হবে। জ্বালানি খাতেও সমঝোতা স্মারক সই হবে।

এদিকে সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্তি পাওয়ার পর এমভি আব্দুল্লাহ জাহাজটি দুবাই পৌঁছেছে জানিয়ে মন্ত্রী বলেন, নাবিকরা সুস্থ আছেন। ২৩ নাবিককে নামিয়ে নতুন নাবিকদের ওঠানো হয়েছে জাহাজ পরিচালনার জন্য।

এছাড়া মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনারা আজ ফেরত যাচ্ছেন না বলে জানান ড. হাছান মাহমুদ। তিনি জানান, সেনাদের ফেরত পাঠাতে নতুন তারিখ নির্ধারণ হয়েছে বৃহস্পতিবার (২৫ এপ্রিল)। এর আগের দিন বুধবার মিয়ানমারের জাহাজ আসবে।

পূর্ববর্তী নিবন্ধসীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
পরবর্তী নিবন্ধজলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব দেশের উন্নয়ন-অর্থনৈতিক সমৃদ্ধির জন্য হুমকি: প্রধানমন্ত্রী