পাগনার হাওরে জলাবদ্ধতায় ৫ হাজার হেক্টর জমি অনাবাদীর আশংকা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

জামালগঞ্জের পাগনার হাওরে জলাবদ্ধতায় চাষাবাদ ব্যাহত হচ্ছে ৫হাজার হেক্টর বোরো জমি। হাওর পাড়ের ফেনারবাঁক, সদর ও ভীমখালী ইউনিয়নের ২৭টি গ্রামের প্রায় ২হাজার কৃষক পরিবারের জমি এখনো পানির নিচে থাকায় তারা ক্ষতিগ্রস্ত হবেন। এতে ৩০কোটি টাকার ধান কম উৎপাদন হবে। পাগনার হাওরের পূর্ব অংশে জলাবদ্ধতায় এবারও অনেক বোরো জমিতে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। হাওরের পানি নিস্কাশনের নদী-নালা ও খালগুলো পর্যায়ক্রমে ভরাট হওয়ায় সমস্যা সৃষ্টি হয়েছে। কৃষকেরা জানান, যেভাবে পানি হ্রাস পাচ্ছে এতে করে অন্যান্য বছরের ন্যায় চলতি মৌসুমে আরো বেশি জমি অনাবাদী থাকবে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ড. সাফায়েত আহমদ সিদ্দিকী জানান, গত বোরো মৌসুমে জলাবদ্ধতার কারণে ৩হাজার হেক্টর জমিতে চাষ করা সম্ভব হয়নি। চলতি বোরো মৌওসুমে জলাবদ্ধ জমির পরিমাণ বেড়ে গেছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া বলেন, পাগনার হাওরের জলাবদ্ধতা দ্রুত নিরসনে কানাইখালী নদী ও গজারিয়া খাল খননের জন্য ৩০লাখ টাকার একটি বিশেষ ডিপিএম (ডাইরেক্ট প্রকিউরমেন্ট মেথড) প্রকল্প হাতে নেয়া হয়েছে। খুব দ্রুত খনন কাজ শুরু করা হবে।

পূর্ববর্তী নিবন্ধছাতক পেপারমিল মাদ্রাসা ৩৫বছরেও খুঁজে পায়নি আপন ঠিকানা
পরবর্তী নিবন্ধসুরঞ্জিত সেনগুপ্তের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত