ছাতক পেপারমিল মাদ্রাসা ৩৫বছরেও খুঁজে পায়নি আপন ঠিকানা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছাতকে সিলেট পাল্প এন্ড পেপার মিলস্ আদর্শ দাখিল মাদ্রাসা ৩৫বছরেও খুঁজে পায়নি আপন ঠিকানা। শুরু থেকে সাফল্যের ধারা অক্ষন্ন রাখলেও প্রতিষ্ঠানে পাহাড়সম সমস্যা বিরাজমান।
জানা যায়, দেড়যূগ থেকে পেপার মিলের জরাজীর্ণ কর্মচারি ক্লাবে ও সামনের- পেছনের বারান্দায় চাটাইয়ে বসে শিক্ষার্থীদের পাঠদান চলছে। এছাড়া ক্লাবের ভেতরে পার্টিশন না থাকায় পাশাপাশি চলছে ৭টি ক্লাস। নিজস্ব ভবন, প্রয়োজনীয় উপকরণ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ না থাকায় মাদ্রাসার ৪শতাধিক শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম অচলাবস্থা। মাদ্রাসায় ১২জন শিক্ষক-শিক্ষিকা ও ৩জন কর্মচারি কর্মরত রয়েছেন।
১৯৮৩সালে সিলেট পাল্প এন্ড পেপার মিলস্ হাইস্কুলের একটি একতলা ভবনে মাদ্রাসা শিক্ষা কার্যক্রম চালু হয়। ১৯৯৫সালে একাডেমিক স্বীকৃতি ও ২০০০সালে এমপিওভূক্তি লাভ করে। ১৯৯৫সালে দাখিল পরিক্ষায় সিলেট বিভাগের মধ্যে শ্রেষ্টত্ব অর্জন করে মাদ্রাসাটি। ২০০১সালে হাইস্কুলের একতলা ভবন ছেড়ে মাদ্রাসাটির ঠিকানা হয় ১৯৮৩সালে প্রতিষ্ঠিত সিলেট পাল্প এন্ড পেপার মিলস্ কর্মচারি ক্লাবে।
মাদরাসার সূপার মাওলানা শরিফুল ইসলাম জানান, প্রতিষ্ঠা থেকেই মাদ্রাসাটির  সাফল্যের ধারা ছিল ঈর্ষনীয়। শুধু ভবন না থাকায় সুষ্ঠু পাঠদানে মারাত্মক ব্যাঘাত সৃষ্ঠি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআমিও সাংবাদিক ছিলাম : প্রধান বিচারপতি
পরবর্তী নিবন্ধপাগনার হাওরে জলাবদ্ধতায় ৫ হাজার হেক্টর জমি অনাবাদীর আশংকা