পদ্মা সেতু নতুন মোড়কে বাংলাদেশ

আ‌তিকুর রহমান;

২৫‌ জুন, ২০২২। সম্ভবত ১৬ ডি‌সেম্বর ১৯৭১-এর প‌রে বাংলাদে‌শের ই‌তিহা‌সে আনন্দঘন একটা দিন। আমা‌দের এই প্রজন্ম একাত্তরের বিজয় দে‌খে‌নি। ‌কিন্তু প্রমত্তা পদ্মার বুক চি‌রে স্ব‌প্নের সেতুর বাস্তবায়ন দে‌খে‌ছে।

বাংলাদেশের সর্বত্র পদ্মা সেতুর সঙ্গে এভাবেই জাতীয় আবেগকে মিশিয়ে দিয়েছেন বঙ্গবন্ধু কন‌্যা শেখ হাসিনা। আগামীকালই যার সাড়ম্বর উদ্বোধন করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

১০ বছর আগে, বিশ্ব ব্যাংক পদ্মা সেতু প্রকল্প থেকে হাত তুলে নেওয়ার পরে একে চ্যালেঞ্জ হিসেবে নেন শেখ হাসিনা। তি‌নি এককভা‌বে এই চ‌্যা‌লেঞ্জ গ্রহণ ক‌রে‌ন। দেশের প্রতিটি মানুষের স্বপ্নের সঙ্গে পদ্মা সেতু‌কে যুক্ত করে সাধারণ মানুষের ন্যূনতম চাঁদা নিয়ে বিষয়টিকে এক পরিকাঠামো-আন্দোলনের চেহারা দিয়েছেন।

২৫ জুন তার উদ্বোধনের দি‌নে দেশব‌্যাপী যে বর্ণাঢ‌্য আ‌য়োজন করা হ‌য়ে‌ছে তা দে‌খেই বোঝা যায় এই দিনটার জন‌্য কতগু‌লো বছর জা‌তি অ‌পেক্ষার প্রহর গুণে‌ছে।

আগামী বছর হতে চলা বাংলাদেশের নির্বাচনে পদ্মা সেতুকে বিকাশের প্রতীক হিসেবে তুলে ধর‌বে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

সাধারণ মানুষের মধ্যে অর্থনৈতিক সুফলকে ছড়িয়ে দেয়ার বার্তা, দ‌ক্ষিণাঞ্চ‌লের ১৯ জেলা‌কে রাজধানী ঢাকার স‌ঙ্গে সংযুক্ত করা, এসব প‌য়েন্টই আগামী নির্বাচ‌নে আওয়ামী রাজনী‌তির প্রধান অস্ত্র হয়ে উঠতে চলছে।

তাৎপর্যপূর্ণ ভাবে বিশ্ব ব‌্যাংকের কর্তা, বা সেই সময় সেতু-দুর্নীতির অভিযোগে সরব বিএনপি-নেত্রী খালেদা জিয়া অথবা নোবেলজয়ী অর্থনী‌তিবীদ ডক্টর মুহাম্মদ ইউনূসকে ২৫ তারিখ নিমন্ত্রণ করে মধুর প্রতিশোধ নিতে পার‌তেন শেখ হাসিনা। তাঁরা পদ্মার পা‌ড়ে আ‌দৌ আসবেন কিনা সে প্রশ্ন ভিন্ন। কিন্তু শেখ হাসিনা নিজেকে ‌দে‌শের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে প্রতিষ্ঠা করার আনুষ্ঠা‌নিক কাজ‌টি ২৫ তারিখই শুরু কর‌তে পা‌রেন।

১৯৭১এ আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী হেনরি কিসিঞ্জার ব্যঙ্গ করে বাংলাদেশকে ‘তলা-বিহীন ঝুড়ি’ বলেছিলেন। তার ‌ঠিক পঞ্চাশ বছর পরে পরিকাঠামো প্রযুক্তির এক বিস্ময় পদ্মা সেতু উদ্বোধনের ম‌ধ্যে দি‌য়ে বঙ্গবন্ধু কন‌্যা কি‌সিঞ্জা‌রের সেই বক্ত‌ব্যেরও উপযুক্ত জবাবটাও দি‌য়ে দি‌বেন।

পদ্মা সেতু উ‌দ্বোধ‌নের মধ‌্য দি‌য়ে এই নতুন মোড়কেই আগামী দিন বিশ্ববাসীর সামনে বাংলা‌দেশ‌কে তু‌লে ধর‌বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সেতু নির্মান কর‌তে গি‌য়ে বি‌ভিন্ন সীমাবদ্ধতা ও দে‌শি-‌বি‌দে‌শি ষড়য‌ন্তের স্বীকার হ‌য়ে‌ছেন বঙ্গবন্ধু কন‌্যা। সবাই যখন পদ্মা সেতু প্রকল্প থে‌কে মুখ ফি‌রি‌য়ে নেয়, তখন র‌বি ঠাকু‌রের একলা চ‌লো নী‌তি‌তে অটল থে‌কে সেই ক‌ঠিন সময় অ‌তিবা‌হিত ক‌রেন বাংলা‌দে‌শের প্রধানমন্ত্রী।

কোনও বিদেশি সাহায্যও না নি‌য়ে তিল তিল করে নিজেরাই স্বপ্নের পদ্মা সেতু তৈরি করছে বাংলাদেশ। প্রতি‌টি বাঙা‌লির অংশ এ‌তে র‌য়ে‌ছে। বি‌ভিন্ন কার‌ণে এই সেতু নির্মা‌নে খরচও হ‌য়ে‌ছে অ‌নেক বে‌শি। এ‌নি‌য়ে প্রতিপ‌ক্ষের তরফ থে‌কে ব‌্যাপক সমা‌লোচনাও হ‌চ্ছে। য‌দিও গতানুগ‌তিক ধারার বাই‌রে ক‌য়েকগুণ খরচ হওয়ার নেপ‌থ্যে যৌ‌ক্তিক ও বাস্তব কারণগু‌লোও খু‌ঁ‌জে দেখা দরকার।

পা‌নির নীচে ১২২ মিটার পর্যন্ত গভীরে গিয়েছে এই স্তম্ভের ভিত। পৃথিবীর আর কোনও দেশে আর কোনও সেতুর স্তম্ভ এত গভীরে যায়‌নি।

বলা হচ্ছে, পৃথিবীর গভীরতম পাইলের সেতু পদ্মা, নরম ও স্রোতের তোড়ে সরে যাওয়ার মতো মাটির পরিমাণ বেশি এই নদীর তলায়। এই ধরণের মাটির উপর এতো ভারী একটি দ্বিতল কাঠামোকে দৃঢ়ভাবে দাঁড় করানো ছিলো প্রকৌশলীদের কাছে বড় একটি চ্যালেঞ্জ।

পদ্মা সেতুর ভূমিকম্প প্রতিরোধ ব্যবস্থা বা ‘ফ্রিকশন পেন্ডুলাম বিয়ারিং’ পৃথিবীর অন্য সব সেতুর চেয়ে অনেক বেশি। প্রায় ১০ হাজার টন।

এই সেতু তৈরিতে এমন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেগুলোর ব্যবহারিক প্রয়োগ বিশ্বে খুব একটা হয়নি। ফলে নির্মাণ কাজ শুরু হওয়ার পরেও প্রতিটি মুহূর্তে নানান ধরণের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে সেতু নির্মাণের সাথে সংশ্লিষ্টদের।

ডিজাইনের বিশেষত্ব, নদীর তীব্র স্রোত, প্রাকৃতিক দুর্যোগ, মহামারি সব মিলিয়ে ২০২২ সাল পর্যন্ত নানান চড়াই উতরাই পার হতে হয়েছে এই সেতু নির্মাণে যুক্ত ব্যক্তিদের।

অব‌শে‌ষে যাবতীয় কটাক্ষের জবাব দিয়ে বাংলাদেশ সরকার, আগামীকালই পদ্মা সেতুর সড়ক পথ খুলে দি‌তে যা‌চ্ছে। তবে রেলব্রিজটি শেষ হতে আরও কিছু‌দিন সময় লাগবে।

দক্ষিণ জনপদের সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগ স্থাপনের এই সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার দাবি ছি‌লো আওয়ামী লীগের নেতা-কর্মীদের৷ নানা অঙ্গন থেকে সমর্থনও এসেছি‌লো ৷ তবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাতে সায় দেননি৷ তি‌নি বাংলার শিক্ষার্থী। পদ্মা নাম‌টিই তাঁর ম‌নে ধ‌রে‌ছে। তাই, কা‌রো না‌মে নয়, পদ্মার না‌মেই হ‌বে পদ্মা সেতু।

লেখকঃ সাংবা‌দিক ও ব‌্যাংকার।
email: atikmcj@gmail.com

পূর্ববর্তী নিবন্ধআজ গ্যাস থাকবে না যেসব এলাকায়
পরবর্তী নিবন্ধদাম বেড়েছে পেঁয়াজ -আলুর, কমেছে মুরগির