পদ্মা সেতুর পাইল বসানোর কাজ ফের শুরু

পপুলার২৪নিউজ, জেলা প্রতিনিধি:
পদ্মা সেতুর মাওয়া প্রান্তে বুধবার থেকে আবারও পাইল বসানোর কাজ শুরু হচ্ছে।

এর আগে এ প্রান্তে ৬ ও ৭ নম্বর পিলারের তিনটি করে পাইল স্থাপনের পর বর্ষার প্রবল স্রোতের কারণে সাময়িক পাইল বসানোর কাজ বন্ধ রাখা হয়েছিল।

ইতিমধ্যে শুষ্ক মৌসুম শুরু হওয়াতে মাওয়া প্রান্তে পাইল স্থাপনের জন্য পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। এরই অংশ হিসেবে সেখানে জড়ো করা হয়েছে ভারি সব যন্ত্রপাতি।

বুধবার ৫নম্বর পিলারের পাইল স্থাপনের মধ্যে দিয়ে মাওয়া প্রান্তে মূল সেতুর গুরুত্বপূর্ণ কাজ শুরু হচ্ছে। লৌহজংয়ের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্ত ধরেই এখন পাইল স্থাপনের কাজ দ্রুত এগিয়ে নেয়ার পরিকল্পনা বাস্তবায়ন হতে যাচ্ছে।

এদিকে গত সপ্তাহে পদ্মায় আরও ৩টি পাইল স্থাপন করা হয়েছে। এ নিয়ে পদ্মায় ৪৩টি পাইল স্থাপন করা হয়েছে। এখন পুরোদমে পাইল বসানো এবং পিলার তৈরির কাজ নিয়ে বিশাল কর্মযজ্ঞ চলছে বহুল প্রত্যাশিত পদ্মা সেতু প্রকল্পের উভয় প্রান্তে।

পদ্মা সেতু প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, বিশ্বের সর্বোচ্চ দুই হাজার ৪০০ কিলোজুল ক্ষমতার জার্মানি হ্যামার মাওয়া প্রান্তে পাইল ড্রাইভ করবে। আর নতুন করে আসা জার্মানির দুই হাজার কিলোজুল ক্ষমতার হ্যামার কাজ করবে জাজিরা প্রান্তে। জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের পর ৩৯ নম্বর পিলারের ৬টি করে পাইল স্থাপন করা হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো: আব্দুল কাদের বলেন, পদ্মার মাওয়া প্রান্তে বর্ষা মৌসুমে প্রবল স্রোত থাকার ফলে ৬ ও ৭ নম্বর পিলারের পাইল ড্রাইভের কাজ শেষে শুষ্ক মৌসুমের অপেক্ষায় বন্ধ রাখা হয়েছিলো।

পূর্ববর্তী নিবন্ধমনপুরায় ডোবা থেকে হরিণ উদ্ধার
পরবর্তী নিবন্ধফের বাড়ল সোনার দাম