দোয়ারায় সড়কে বেহাল দশায় সীমাহীন দুর্ভোগ

নুর উদ্দিন,ছাতক সুনামগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

দোয়ারাবাজারের সবক’টি সড়কের বেহাল দশায় সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন উপজেলাবাসী। প্রধান প্রধান সড়কগুলো ছাড়াও গ্রামীণ রাস্তাঘাটগুলো যেন মরণফাঁদে পরিণত হয়েছে। প্রতিটি পাকা সড়কের কয়েক হাত দূরে দূরেই বড় বড় গর্ত ও খানাখন্দে ভরপুর। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় চলাচল অনুপযোগী হয়ে পড়েছে সব ক’টি সড়ক।
উপজেলার ৫ ইউনিয়নের যোগাযোগের প্রধানতম সড়ক দোয়ারাবাজার-বাংলাবাজার সড়কটি যান চলাচল তো দূরের কথা হেঁটে যাওয়াও ঝুঁকিপূর্ণ। সড়কটির একাধিক সরু ব্রিজ, উপজেলা পরিষদ কার্যালয়ের কয়েক শ’ গজ অদূরে কালিউড়ী নদীর ব্রিজের দুই দিকের মাটি সরে গিয়ে বড়বড় গর্তের সৃষ্টি হয়ে চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ফকিরের পুলের দু’দিকের মাটি সরে গিয়ে বড় বড় ফাটল দেখা দিয়েছে। খানাখন্দ ও গর্তের মধ্যে জোড়া জোড়া রড উঠে থাকায় প্রায়ই মোটর সাইকেল ও তিন চাকার যান দুর্ঘটনায় পড়ে। ওই সড়কে মাঝে মধ্যে সংস্কারের নামে লাখ লাখ টাকা সংশ্লিষ্ট ঠিকাদারদের পকেটে গেলেও কাজের কাজ কিছুই হয়নি।
এছাড়া বাঁশতলা-হকনগর বাজার, মহব্বতপুর-বোগলা বাজার, মহব্বতপুর-লক্ষ্মীপুর, বালিউড়া-নরসিংপুর, নোয়ারাই-বাংলাবাজার সড়কসহ সবক’টি পাকা রাস্তার বেহাল দশার সৃষ্টি হয়েছে।
এদিকে দিনে দিনে সড়কগুলোর অবস্থা যেমন খারাপ হচ্ছে, তমেনি বাড়ছে জনসাধারণের ভোগান্তি। দোয়ারাবাজার-বাংলাবাজার সড়কের ফকিরেরপুল নামের সরু ব্রিজ দুইদিক ও কালিউড়ি নদীর ব্রিজের দুই তীর ভেঙে বড় ফাটলের সৃষ্টি হয়ে এখন আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কয়েক দফা দু’টি ব্রিজে দায়সারা মেরামত কাজ করার কারণে ইতোমধ্যে দু’দিকের মাটি সরে গেছে।
সড়কের বড় বড় গর্তে কাদামিশ্রিত বৃষ্টির পানিতে পিচ্ছিল হয়ে যানবাহন চলাচল তো দূরের কথা হেঁটে চলাচল করাই দুঃসাধ্য হয়ে পড়েছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। মাত্র ২০ মিনিটের রাস্তা থেমে থেমে পাড়ি দিতে হয় ঘণ্টা দেড়েক সময়ে।
ছোট যানবাহনের একাধিক চালক ও যাত্রীরা জানিয়েছেন, সবক’টি সড়কের কয়েক হাত দূরে দূরে বড় গর্ত ও ভাঙনের কারণে তাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। কবে যে ওই উপজেলার মানুষজন সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি পাবে আমাদের জানা নেই। আর কত ভোগান্তি পোহালে সংস্কারের উদ্যোগ নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এ ব্যাপারে দোয়ারাবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক বলেন, সড়কগুলো সংস্কারের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। আপাতত উপজেলা তহবিল থেকে বড় বড় গর্তগুলো ভরাটের উদ্যোগ নেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জ জেলা বিএনপির কমিটি অনুমোদন
পরবর্তী নিবন্ধরোববার থেকে রোজা শুরু