দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকিং খাতের রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা: অর্থমন্ত্রী

পপুলার২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক:
রোববার রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন ২০১৮ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এমপি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ব্যাংকিং সেক্টর নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করে থাকেন, ব্যাংকিং ব্যবস্থা যখন শুরু হলো তখন সবচেয়ে বড় সমস্যা ছিল ডিফল্ট। ডিফল্ট রেট অর্ধেকের বেশি ছিল। সেখান থেকে ডিফল্ট রেট কমে সরকারী ব্যংকে হয়েছে ১১% এর মত। বর্তমান ব্যাংকিং সেক্টরের অবস্থা তেমন খারাপ নয়। প্রত্যেকেই স্বীকার করেন দেশের অর্থনীতি বেশ উন্নতি হয়েছে, ব্যাংকিং সেক্টরের রয়েছে তাতে উল্লেখযোগ্য ভূমিকা।

ব্যাংকের মূলধন বৃদ্ধির বিষয়ে রূপালী ব্যাংকের এমডি বলেন, অন্যান্য ব্যাংকের তুলনায় রূপালী ব্যাংকের পেইড আপ ক্যাপিটাল খুবই কম। মাত্র ৩০০ কোটি টাকা পেইড আপ ক্যাপিটাল দিয়ে এ ব্যাংক খুড়িয়ে খুড়িয়ে চলছে। ৯০০ কোটি টাকা পেইড আপ ক্যাপিটাল দিলে রূপালী ব্যাংকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ম্যানেজিং ডিরেক্টর সাহেব বিশেষ আবেদন করেছেন, ব্যাংকে মূলধন জোগান দিতে প্রতি বছরই বাজেটে একটি অংশ রাখা হয়। ব্যাংকিং খাতে সামান্যতম বিপর্যয় ঘটলে তা পুরো অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়ে। কোন সরকারই ব্যাংকিং খাতে কোন ধরনের বিপর্যয় ঘটতে দিতে পারেনা। আগামী বাজেটে রূপালী ব্যাংকের জন্য সুখবর আসতে পারে বলে আশ্বাস দেন অর্থমন্ত্রী।
বিশেষ অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান বলেন, আর্থিক খাতের কোথাও কোন সমস্যা নাই। ব্যাংকের ডিপোজিট বাড়ছে , লোন বাড়ছে, প্রফিট বাড়ছে অর্থাৎ সবকিছুই সুষম গতিতে চলছে।
বিশেষ অতিথির বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান ব্যবস্থাপকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সেবার মান আরও বাড়াতে হবে। তিনি আরও বলেন, সরকারী ব্যাংকের দুর্বল দিকের চেয়ে সবল দিক অনেক বেশি। বর্তমানে আলোচিত বিষয় এডি রেশিও অথচ সরকারী ব্যাংকের এডি রেশিও অনেক কম। সরকারী ব্যাংকে প্রচুর ডিপোজিট রয়েছে যা সরকারের প্রতি জনগনের আস্থারই প্রতিলফন।
রূপালী ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন বলেন, অতীতের যে কোন সময়ের চেয়ে রূপালী ব্যাংকের অবস্থা ভাল। ব্যাংকের ব্যবস্থাপকদের উদ্দেশ্যে বলেন, আমাদের অতীতের সাফল্যগুলোকে মনে রাখতে হবে। কারনে আমরা ব্যর্থতা থেকে সাফলতার দিকে যেতে পারি। তিনি রিস্ক ওয়েটেড অ্যাসেট কমিয়ে আনারও আহবান জানান।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও রূপালী ব্যাংকের অবজারভার এস এম রবিউল হাসান বলেন, ৫৭ টি ব্যাংকের দশ হাজার শাখা নিয়ে বাংলাদেশের ব্যাংকিং খাত অনেক অনেক ভাল আছে। সরকারী ব্যাংকগুলো দেশের জিডিপি প্রবৃদ্ধি, সরকারী বেসরকারী খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি ও সামাজিক সুরক্ষা খাতে ব্যাপক ভূমিকা পালন করছে।
স্বাগত বক্তব্যে এমডি এন্ড সিইও বলেন, ২০১৬ সালে যখন বর্তমান ম্যানেজমেন্ট দায়িত্ব নিয়ে যাত্রা শুরু করে তখন লোকসানী শাখার সংখ্যা ছিল ১৪৪ টি, ২০১৭ সালে তা কমে এসেছে ৩০টিতে এবং ব্যাংকের লোকসান ছিল ৮৭ কোটি টাকা এবং ২০১৭ সালে লোকসান কাটিয়ে পরিচালন মুনাফা হয়েছে ৫৩৭ কোটি টাকা। রূপালী ব্যাংকের তরুন কর্মকর্তারাই ব্যাংকের শক্তির বড় উৎস এবং অর্থমন্ত্রীকে দেখে এই তরুন কর্মকর্তাগণ অনুপ্রানিত হবে বলে তার বক্তব্যে উল্লেখ করেন। রাষ্ট্রায়াত্ব ব্যাংকগুলোর মধ্যে একমাত্র রূপালী ব্যাংকেরই মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে এবং প্রতিটি শাখাতেই রয়েছে অনলাইন সুবিধা। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে ডিপোজিট বেড়েছে ১৭ শতাংশ এবং বিনিয়োগ বেড়েছে ৮৮ শতাংশ। তিনি বলেন, “এ

বছরের শপথ হলো শীর্ষে যাব প্রফিট বাড়াবো, শীর্ষে যাব কোয়ালিটিফুল এসএমই ঋণ বিতরন করব।” কর্পোরেট ফাইন্যান্সের আওতায় প্রাণ গ্রুপ ও আবুল খায়ের গ্রুপকে ঋণ প্রদান করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরও বলেন, ২০১৬ সাল ছিল আমাদের ঘুরে দাড়ানোর বছর, সত্যিকার অর্থেই ব্যাংক ঘুরে দাড়িয়েছে এবং ২০১৮ সাল হবে আমাদের শীর্ষে যাবার বছর।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সম্মেলনের দ্বিতীয় পর্বে অংশ নিয়ে বলেন, নন-পারফরমিং লোন কমিয়ে আনতে হবে এবং সেবা মান আরও ভাল করার পরামর্শ দেন। রূপালী ব্যাংকের ঘুরে দাড়ানো শ্লোগানে ব্যাংক সফল হয়েছে এজন্য তিনি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জনান। সকল ইনডিকেটরে রূপালী ব্যাংক সফল হয়েছে বলেও তার বক্তব্যে উল্লেখ করেন।
ব্যবস্থাপকদের উৎসাহিত করতে ১০ সেরা ব্যবস্থাপককে সম্মাননা পদক প্রদান করা হয়।

ব্যাংকের বার্ষিক এই সম্মেলনে পরিচালনা পর্ষদের সদস্য অরিজিৎ চৌধুরী, দীনা আহসান, মহিউদ্দিন ফারুকী, ড. মো. হাসিবুর রশীদ, আবু সুফিয়ান, ড. মোহাম্মদ সেলিম উদ্দিন, একেএম দেলোয়ার হোসেন, ড. সুশীল রঞ্জন হাওলাদার, মো. আব্দুল বাছেত খান, ডিএমডি হাসনে আলম, মোরশেদ আলম খন্দকার, কামরুজ্জামান চৌধুরী, জিএম কাইসুল হক, অরুন কান্তি পাল, আলতাফ হোসেন, মাঈন উদ্দিন, বিষ্ণু চন্দ্র সাহা, জাকিয়া সুলতানা, সাইদা খাতুনসহ সকল জিএম, ডিজিএম এবং ৫৬৩টি শাখার ব্যবস্থাপকগণ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরায়ে বিশৃংখলা হলে প্রতিহত করবে জনগণ: কাদের
পরবর্তী নিবন্ধআবদুল হামিদই দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি