দিয়াজের মায়ের হত্যা মামলা এজাহার হিসেবে নিতে নির্দেশ

পপুলার২৪নিউজ,জেলা প্রতিনিধি:
কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরীকে হত্যার অভিযোগে তার মায়ের দায়ের করা হত্যা মামলাটি এজাহার হিসেবে নিতে হাটহাজারী থানাকে নির্দেশ দিয়েছে আদালত।

বাদিপক্ষের আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষে সোমবার চট্টগ্রামের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ নুর এ আলম এ আদেশ দেন।

দিয়াজের বোন আইনজীবী জুবাঈদা ছরওয়ার চৌধুরী নিপা বলেন, “আদালতে আমার মায়ের করা মামলাটিই এজাহার হিসেবে গণ্য করার জন্য আবেদন করেছিলাম।

“শুনানি শেষে আবেদন গ্রহণ করে হাটহাজারী থানাকে মামলাটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত।”

বাদিপক্ষের আইনজীবী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ বলেন, আগেও একই আবেদন করা হলে মুখ্য বিচারিক হাকিম আদালতে তা নামঞ্জুর হয়েছিল।

“পরে আবার জেলা জজের আদালতে আবেদন করা হয়। শুনানির জন্য নির্ধারিত পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত এ আবেদন মঞ্জুর করলেন।”

গত বছরের ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেট এলাকায় ভাড়া বাসায় নিজ কক্ষ থেকে দিয়াজের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি দিয়াজ কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন।

ঘটনার তিন দিন পর গত বছরের ২৪ নভেম্বর দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী বাদি হয়ে চবির এক সহকারী প্রক্টরসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে হত্যা মামলা করেন।

মামলাটি গ্রহণ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তের নির্দেশ দেন আদালত।

ওই মামলার আসামিরা ছিলেন- ছাত্রলীগের সাবেক নেতা জামশেদুল আলম চৌধুরী, সহকারী প্রক্টর আনোয়ার হোসেন, ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু, কর্মী রাশেদুল আলম জিশান, আবু তোরাব পরশ, মনসুর আলম, আবদুল মালেক, মিজানুর রহমান, আরিফুল হক অপু ও মোহাম্মদ আরমান।

গত বছরের ২১ নভেম্বর দিয়াজের প্রথম ময়নাতদন্ত হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে।

দুই দিন পর ২৩ নভেম্বর পুলিশ জানায়, চমেকের ফরেনসিক বিভাগের তিন চিকিৎসকের দেওয়া ময়নাতদন্ত প্রতিবেদনে দিয়াজ ‘আত্মহত্যা’ করেছেন বলে উল্লেখ আছে।

আদালতের নির্দেশে দিয়াজের লাশের দ্বিতীয়বার ময়নাতদন্ত করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের চিকিৎসকরা।

চলতি বছরের ২৭ জুলাই দেওয়া ময়নাতদন্ত প্রতিবেদনে দিয়াজের মৃত্যু ‘শ্বাসরোধজনিত হত্যাকাণ্ড’ বলে উল্লেখ করা হয়।

এদিকে দিয়াজের মৃত্যুর পরদিন পুলিশের করা একটি অপমৃত্যু মামলায় চলতি বছরের ১৩ সেপ্টেম্বর আদালতে দেওয়া চূড়ান্ত প্রতিবেদনে দিয়াজ ‘আত্মহত্যা’ করেছেন বলে উল্লেখ করা হয়।

এ বিষয়ে দিয়াজের পরিবার নারাজি আবেদন করলে আদালত গত ৩ অক্টোবর দেওয়া অধিকতর তদন্তের আদেশে দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন অনুসরণ করার নির্দেশ দেন।

এর আগে গত ৭ অগাস্ট দিয়াজের মায়ের করা আবেদনের প্রেক্ষিতে আদালত আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা এবং গ্রেপ্তারের নির্দেশ দেয়।

 

পূর্ববর্তী নিবন্ধনারী ম্যাসাজ থেরাপিস্টের সঙ্গে গেইলের অসভ্যতা!
পরবর্তী নিবন্ধরহস্যজনকভাবে মারা গেছেন যে নায়িকারা