গ্রাহক‌দের জন‌্য ইন্টার‌নেট ব‌্যাং‌কিং সেবায় জোর দি‌চ্ছি: সোনালী ব‌্যাংকের এম‌ডি

নিজস্ব প্রতিবেদক:
ক‌রোনাকা‌লে ব‌্যাংকগু‌লো মুনাফা অর্জনে গুরুত্ব দে‌বে না। দে‌শের শিল্পখাত‌কে বাঁচা‌নোর জন‌্য প্রয়োজনীয় পদ‌ক্ষেপ গ্রহণ অব‌্যাহত রাখ‌বে। শুধু মুনাফার দি‌কে তা‌কা‌লে জাতীয় অর্থনী‌তি ও ব‌্যাং‌কিং ইন্ডা‌স্ট্রি এই দু‌টিই হুমকীর সম্মুখীন হ‌বে। বর্তমা‌নে দেশের ব্যাংকিং খাতের সমস্যা সম্ভাবনা নিয়ে পপুলার২৪নিউজ ডটকমের স‌ঙ্গে একান্ত আলাপকালে এসব কথা বলেন রাষ্ট্রয়ত্ব মা‌লিকানাধীন সোনালী ব‌্যাংকের ব‌্যবস্থাপনা প‌রিচালক (এম‌ডি) আতাউর রহমান প্রধান ।
তিনি বলেন, জাতীয় অর্থনী‌তি‌তে গ‌তি থাক‌লে বরাব‌রের ম‌তোই ব‌্যাং‌কের মুনাফা হ‌বে। তাই শিল্পখাত‌কে বাঁচা‌তে স‌র্বোচ্চ গুরুত্ব দি‌তে হ‌বে।ব‌্যাং‌কের কর্মকর্তা‌দের উজ্জী‌বিত ক‌রে গ্রাহক সেবার মান বৃ‌দ্ধি ক‌রে জাতীয় অর্থনী‌তি চাঙ্গা রাখা সম্ভব ব‌লে ম‌নে ক‌রেন দেশ ব‌রেণ‌্য এই ব‌্যাংকার।
‌তি‌নি ব‌লেন, ডি‌জিটাল গ্রাহক সেবা নি‌শ্চিত করার জন‌্য ঈদের পরপরই ইন্টারনেট ব‌্যাং‌কিং সেবার দিকে আমরা জোর দিচ্ছি। পাশাপাশি আমরা এজেন্ট ব্যাংকিং সেবা‌র মান উন্নয়‌নেও কাজ ক‌রে যা‌চ্ছি।
তি‌নি আরও ব‌লেন, সারাবিশ্বের ন্যায় বাংলাদেশও করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। দেশের অর্থনীতি পুনরুজ্জীবিত করতে সোনালী ব্যাংকের ১১ হাজার কর্মকর্তা কর্মচারীরা নিরলস কাজ করে যাচ্ছেন।
তি‌নি ব‌লেন, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বড় এ ব‌্যাংক‌টি জাতীয় অর্থনী‌তি‌তে বাংলা‌দে‌শের জন্মলগ্ন থে‌কেই অ‌নেক গুরুত্বপূর্ণ ভূ‌মিকা পালন ক‌রে আস‌ছে।
সোনালী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান এ ব্যাংকে যোগদানের আগে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকে সাফল্যের সঙ্গে তিন বছর দায়িত্ব পালন করেছেন। অনলাইন ব্যাংকিং সেবার ক্ষেত্রে রূপালী ব্যাংককে তিনি অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সোনালী ব্যাংকে এসেও তিনি নানা সংস্কারমূলক কাজ শুরু করে যা‌চ্ছেন।
তিনি বলেন, সোনালী ব্যাংকের এক লাখ ২১ হাজার কোটি টাকার ডিপোজিট আছে। গত বছরের চেয়ে এই বছর মুনাফাও বেড়েছে প্রায় ৫০০ কোটি টাকা। গত বছর সোনালী ব্যাংকের জুন শে‌ষে মুনাফা ছিল ৪৫০ কোটি টাকা। এ বছর যা বে‌ড়ে দাঁড়িয়েছে ৯৫০ কোটি টাকা।
এমডি বলেন, করোনার মধ্যেও আমাদের ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরলস প‌রিশ্রম করে যাচ্ছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নানা ভাতা বিতরণের পাশাপাশি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন হয় আমাদের ব্যাংকের মাধ্যমে। তাই নানা সীমাবদ্ধতা সত্ত্বেও মানবিক কারণে সেবা চালু রাখতে হচ্ছে।
তি‌নি ব‌লেন, সোনালী ব্যাংকে ৬০০ শত কর্মকর্তা কর্মচারী করোনায় আকান্ত হয়েছে। ইতি মধ্যে ৯ জন মারা গেছেন। বাংলাদেশের অর্থনীতিতেও স্থবীরতা নেমে এসেছে। এই স্থবিরতা কাটিয়ে বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখতে প্রধানমন্ত্রী বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এরই অংশ হিসেবে দেশের বিভিন্ন খাতে ক্ষতি কাটিয়ে উঠতে আর্থিক প্রণোদনা ঘোষনা করা হয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে হঠাৎ নেমে আসা স্থবিরতা বা ক্ষতি কাটিয়ে উঠতে বিভিন্ন খাতে সরকার ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা বাস্তবায়নে বাংলাদেশের সর্ববৃহৎ নেটওয়ার্ক সমৃদ্ধ রাষ্ট্রয়ত্ব মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক হি‌সে‌বে সোনালী ব্যাংক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যাচ্ছে।
এই ক্রান্তিকালেও সোনালী ব্যাংকের দেশব্যাপি ১ হাজার ২২৪টি দেশের বাহিরে আরও ২টি শাখাসহ মোট ১ হাজার ২২৬ শাখার মাধ্যমে জরুরী ব্যাংকিং সেবা চালু রাখা হয়েছে। জাতীয় স্বার্থকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে দেশের অর্থনীতিকে পুনরুজ্জিবীত করার লক্ষে সরকার ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনার প্যাকেজ বাস্তবায়নে সোনালী ব্যাংক কাজ ক‌রে যাচ্ছে।
এমডি আরো বলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা প্রতিকুল পরিবেশের মধ্যেও নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে। যুগান্তকারী ও সময়োপযোগী বি‌ভিন্ন সিদ্ধান্ত পর্ষদ সভায় ইতোমধ্যে গৃহীত হয়েছে। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত আর্থিক প্রণোদনা টাকার ঋণ দেওয়া হয়েছে। এছাড়াও বিভিন্ন শিল্প, কৃষি, ব্যবসা ও বাণিজ্য খাতে আর্থিক প্রণোদনার জন্য আবেদন প্রন্তাব যাচাই করে কেন্দ্রীয় ব্যাংকে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।
তিনি আরও বলেন, ব্যাংকিংয়ে মুনাফা নয়, দেশের শিল্প খাত টিকিয়ে রাখা জরুরি। করোনা আতঙ্ক কাটিয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলো ধীরে ধীরে খুলছে। বিশেষ করে শিল্প খাতের উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে।
প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম শুরু করেছে। বাংলাদেশেও শুরু হয়েছে। শিল্প খাতের এ বিপর্যয়কালে সরকার বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। করোনা প্রাদুর্ভাবের মহামারীতে অর্থনীতি মারাত্মক ধাক্কা খেয়েছে। সে ধাক্কা মোকাবিলায় ব্যাংকগুলোর ভূমিকা জরুরি। এখন ব্যাংকের মুনাফা করার চিন্তা করা উচিত নয়। আমাদের অর্থনীতি টিকিয়ে রাখাই মূল চ্যালেঞ্জ।
ব্যবসা-বাণিজ্যের সব খাতই সংকটে পড়েছে। আমদানি-রপ্তানির সঙ্গে দেশের অন্যান্য বাণিজ্যিক কার্যক্রমও এখন প্রায় বন্ধ। এ অবস্থায় স্বাভাবিকভাবে দেশের ব্যাংকিং খাত বড় চাপে রয়েছে।
ব্যাংকিংয়ে মুনাফা কমে যাবে। কিন্তু দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে হলে ব্যাংকের ভূমিকা জরুরি। কোনোভাবেই এখন মুনাফার কথা চিন্তা করা অনুচিত। পুরো অর্থনীতি টিকিয়ে রাখাই হবে আমাদের মূল চ্যালেঞ্জ। আমাদের ব্যাংকিং পরিকল্পনাও সেভাবে নিয়েছি।
তিনি বলেন, শিল্প খাত বা উদ্যোক্তারা যদি টিকে থাকেন ব্যাংকও টিকে থাকবে। আমরা যদি উৎপাদন প্রক্রিয়ায় স্বাভাবিকতা ফিরিয়ে আনতে পারি তাহলে ব্যাংকের মুনাফাও হবে। এ বছর যদি মুনাফা কমও হয় দ্রুতই সেটা পরিবর্তন হয়ে মুনাফা ফিরে আসবে প্রতিটি ব্যাংকে। সরকার যে প্রণোদনা ঘোষণা করেছে সেটা পুরোটাই ব্যাংক বাস্তবায়ন করছে। এখন ইন্ডাস্ট্রি রক্ষা করা দায়িত্ব। সেভাবে আমরা গাইডলাইন তৈরি করেছি। বাংলাদেশ ব্যাংকও একটি গাইডলাইন দিয়েছে সেগুলো ফলো করে আমরা পদক্ষেপ নিচ্ছি।
তিনি আরও বলেন, আমাদের রপ্তানি কমেছ । ক্রেতাপ্রতিষ্ঠান সবকিছু বন্ধ করে দিয়েছিল। আমাদের অর্ডার বাতিল হয়েছে। ফলে অনেকে বন্ধ করে রেখেছে তাদের প্রতিষ্ঠান। অর্ডার বাতিল হওয়ায় সংকট তৈরি হয়েছে। তবে দ্রুত সেটা আবার ঘুরে দাঁড়াবে। ইউরোপ, যুক্তরাষ্ট্র এখন সব খুলছে। আগামী কয়েক মাসের মধ্যে পুরো ইউরোপের বাজার স্বাভাবিক হয়ে যাবে। তাদের কার্যক্রম স্বাভাবিক হলে সব ক্রেতাও ফিরে আসবে। আমাদের রপ্তানিও দ্রুত বেড়ে যাবে। রপ্তানি বাড়লে অর্থনীতির সব খাত সচল হয়ে যাবে।
সোনালী ব্যাংকের এমডি আরও বলেন, সরকারও সব ধরনের সহায়তা দিচ্ছে। বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ভাতা সোনালী ব্যাংকের মাধ্যমে দেওয়া হচ্ছে। এ অর্থ আমাদের আর্থিক প্রক্রিয়াকে সচল রাখছে। তিনি আরও বলেন, যদিও আমরা একটি রোস্টারিং করেছি। কিন্তু সেটা রক্ষা করা সম্ভব হয় না। কারণ সব বিভাগেই কাজ আছে। বর্তমান পরিস্থিতিতে আমরা ঝুঁকি নিয়ে কাজ করছি।
গ্রাহকদের জন্য স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন উপকরণ কার্যালয়ের সামনে রাখা হয়েছে। কিন্তু যে পরিমাণ ভিড় হয় তাতে স্বাস্থ্য নিরাপত্তা মেনে চলাও পু‌রোপু‌রি সম্ভব হচ্ছে না। আমাদের অনেক কর্মকর্তা ক‌রোনা আক্রান্ত হয়েছেন। তবু চ্যালেঞ্জ নিয়ে কাজ করছি। তিনি বলেন, ব্যাংকারদের জন্য বিভিন্ন প্রণোদনা দেওয়া হয়েছে। ব্যাংক কর্মীদের সব ধরনের সুবিধা নিশ্চিত করতে সর্বোচ্চ পদক্ষেপ নিয়েছি

 

পূর্ববর্তী নিবন্ধবিশ্ব বাঘ দিবস আজ
পরবর্তী নিবন্ধজনতা ব্যাংকের নতুন চেয়ারম্যান হলেন মাহফুজুর রহমান