ট্রাম্প বিশ্বাসভঙ্গকারী : রুহানি

পপুলার২৪নিউজ ডেস্ক:
ইরানের ওপর ট্রাম্প প্রশাসনের নতুন নিষেধাজ্ঞার বিষয়ে কড়া সমালোচনা করেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট হাসান রুহানি।

দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর আনুষ্ঠানিক ভাষণে ট্রাম্পকে রাজনীতির ময়দানে ‘নবাগত’ আখ্যা দিয়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরাশক্তিগুলোর সম্পাদিত পরমাণু চুক্তির বিষয়ে তাকে শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানান রুহানি।

আর তা না করে ইরানকে চুক্তি ভঙ্গকারী হিসেবে মিথ্যা অভিযোগ ও নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ট্রাম্প তার রাজনৈতিক আত্মহত্যার পথ বেছে নেবেন বলেও হুশিয়ার করেন ইরানের নতুন প্রেসিডেন্ট।

রুহানি তার ভাষণে ট্রাম্পকে চুক্তির বিষয়ে বিশ্বাসভঙ্গকারী পক্ষ হিসেবেও চিহ্নিত করেছেন। খবর আল জাজিরার।

এদিকে রুহানির শপথ অনুষ্ঠানে উপস্থিত ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ ফেদেরিসা মোঘেরিনি ইরানকে সহযোগিতা করে যাওয়ার আশ্বাস দেন।

তিনি ইউরোপীয় ইউনিয়ন ও ইরানের মধ্যে সম্পর্ক দৃঢ় করার বিষয়ে গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অযৌক্তিক চাপকে অগ্রাহ্য করারও কথা বলেন তিনি।

২০১৩ সালে ইরানের ১১তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন হাসান রুহানি। এরপর চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে ফের দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। বৃহস্পতিবার সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি রুহানিকে ইরানের ১২তম প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন প্রদান করেন। এরপর শনিবার তিনি আনুষ্ঠানিকভাবে শপথ নেন।

তেহরানের পার্লামেন্ট ভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে দেশের পদস্থ কর্মকর্তাদের পাশাপাশি বিশ্বের অন্তত ১০০টি দেশ থেকে আসা রাজনীতিবিদরা অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধকর্মস্থলে ফিরেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহান
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে চাক্তাই চালপট্টিতে অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি