জেদ্দায় দুই শতাধিক বাংলাদেশি শ্রমিকের মানবেতর জীবনযাপন

পপুলার২৪নিউজ ডেস্ক:

সৌদি আরবের জেদ্দা থেকে ১৫০ কিলোমিটার দূরে হারাজাত নামক স্থানে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছেন দুই শতাধিক বাংলাদেশি শ্রমিক।

এখানে এসে প্রতারণার শিকার হয়েছেন আল খোদরি ক্লিনিং কম্পানিতে কাজ করতে আসা দুই শতাধিক বাংলাদেশি। অনাহারে অর্ধাহারে খোলা আকাশের নীচে তাবু টাঙিয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন তারা। সাপ্লাই কম্পানির মাধ্যমে আসা এই বাংলাদেশিরা ছয়-সাত লাখ টাকা খরচ করে সৌদি আরব আসেন ভাগ্য বদলাতে।

বেশ কয়েক জন দালালের নাম উল্লেখ করেছেন শ্রমিকরা। দালাল আবু তাহের, আলী ও আজাদ নামের এই সব দালালের মাধ্যমে বাংলাদেশ থেকে এখানে এসে আল খোদরি কম্পানিতে ক্লিনিং এর কাজে নিয়োজিত হন।

ভুক্তভোগিরা জানিয়েছেন, গত দশ থেকে এগার মাস কাজ করিয়ে নিয়ে বেতন না দিয়ে কর্মস্থল ত্যাগ করতে বলে সাপ্লাই কম্পানি। অসহায় অবস্থায় তারা কম্পানির সামনের রাস্তায়ই তাবু টাঙিয়ে অবস্থান করতে বাধ্য হয়েছেন।

গত কয়েকদিন ধরে না খেয়ে আছেন শ্রমিকরা। অনেক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এই ব্যাপারে আল খোদরি কম্পানিতে যোগাযোগ করা হলে এক কর্মকর্তা বলেন, সৌদি আরবের অর্থনৈতিক মন্দায় আমাদের কম্পানির লোকজন এখন বেকার। তাই আমরা সাপ্লাই কম্পানির পাওনা পরিশোধ করে তাদের ফিরিয়ে দিয়েছি। আল খোদরি কম্পানি তাদের পাওনা পরিশোধ করলেও দালালরা শ্রমিকদের বেতন ও খাওয়া-দাওয়ার পয়সা দেয়নি।

এই ব্যাপারে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন বলেন , আগে কেউ তাদের এই ব্যাপারে অভিযোগ করেননি। এখন তারা অভিযোগ আমলে নিয়ে এই অসহায় শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য একজন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছেন। তাৎক্ষণিকভাবে সুষ্ঠু তদন্তের মাধ্যমেই তাদের আইনি পরামর্শ ও সহযোগিতার পাশাপাশি সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

তিনি আরো বলেন,  দুই শতাধিক বাংলাদেশির অধিকাংশই ওমরা ভিসায় এসে অবৈধভাবে দালালদের মাধ্যমে কাজ করছেন। যাদের কোনও আকামা বা চুক্তিপত্র নেই।

পূর্ববর্তী নিবন্ধমাটির নিচে বোমা, সরানো হচ্ছে বাসিন্দাদের
পরবর্তী নিবন্ধভারতে গরুর মাংস খাওয়ার অভিযোগে মুসলিম নারীকে ধর্ষণ