জনবল সংকটে ধুঁকছে সুনামগঞ্জ সদর হাসপাতাল : ৫৯টি পদের মধ্যে ৪১টি শূন্য

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

জনবল সংকটে ধুঁকছে সুনামগঞ্জ সদর হাসপাতাল। প্রয়োজনীয় লোকবল না থাকায় সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হয় চিকিৎসক ও স্টাফদের। যেখানে চিকিৎসকসহ বিভিন্ন পদে ৫৯ জন থাকার কথা, সেখানে আছেন মাত্র ১৮ জন। গাইনি বিভাগে চিকিৎসক না থাকায় অন্তঃসত্ত্বা নারীদের অস্ত্রোপচার বন্ধ। শিশু ওয়ার্ডে ধারণ ক্ষমতার দ্বিগুণের বেশি রোগী ভর্তি রয়েছে।
জানা যায়, ১৯৮৩ সালে চালু হওয়া ৫০ শয্যার এই হাসপাতাল ২০০৯ সালে ২৫০ শয্যায় উন্নীত করা হয়। কিন্তু এখানে ১০০শয্যার লোকবলও নেই। হাসপাতালে প্রতিদিন ২০০জনের বেশি রোগী ভর্তি থাকে। বহির্বিভাগে চিকিৎসা নিতে আসে আরও পাঁচ শতাধিক মানুষ। হাসপাতালে বর্তমানে চিকিৎসকসহ মোট পদ আছে ৫৯টি। এর মধ্যে ৪১টি পদ শূন্য। বিভিন্ন বিভাগে মোট ২১জন জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কনসালটেন্ট থাকার কথা। কিন্তু কাগজে-কলমে আছেন ৯জন। নাক, কান ও গলা, অর্থোপেডিক, চর্ম ও যৌন বিভাগে চিকিৎসক নেই। অভ্যন্তরীণ বিভাগে ১২জন চিকিৎসা কর্মকর্তা থাকার কথা, কিন্তু একজনও নেই। আবাসিক সার্জন, আবাসিক ফিজিশিয়ান, সহকারী সার্জনসহ বিভিন্ন পদ খালি।
সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সুনামগঞ্জের সাধারণ সম্পাদক মো. আলী হায়দার বলেছেন, সদর হাসপাতালে অন্তঃসত্ত্বা নারীদের অস্ত্রোপচার না হওয়ায় মানুষকে বেসরকারি ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছে। এতে অসচ্ছল পরিবার আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
জেলা সিভিল সার্জন আশুতোষ দাশ বলেন, গাইনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক যোগদানের পর তিনি সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার কারণে হাসপাতালে আসছেন না। ছুটির জন্য তিনি আবেদন দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধমোড়া’য় ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেয়া হবে : মায়া
পরবর্তী নিবন্ধকুমিল্লায় বাজারে আগুন, ‘তালাবদ্ধ’ দোকানে শিশু কর্মচারীর মৃত্যু