জনতা ব্যাংক এসএমই খাতে ঋণ দেওয়ার ব্যাপারে বেশি গুরুত্ব দিচ্ছে, মুনাফা হয়েছে ৯১৬ কোটি টাকা : এমডি

 


নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের সুনাম নষ্ট হয়েছিল মূলত অতিমাত্রায় খেলাপি ঋণের কারণে। ধীরে ধীরে সে বদনাম ঘুচতে শুরু করেছে। ২০১৮ সালে ২১ হাজার কোটি টাকা খেলাপি থাকা ব্যাংকটিতে আদায় প্রক্রিয়া জোরদার করায় ক্রমান্বয়ে কমে আসছে খেলাপি ঋণের পরিমান। অন্যদিকে বাড়ছে পরিচালন মুনাফা। বিদায় ২০২০ সালে জনতা ব্যাংকের মুনাফা হয়েছে ৯১৬ কোটি টাকা আগের বছরের চেয়ে ২১০ কোটি টাকা বেশি হয়েছে ২০১৯ সালে মূনাফা হয় ৭০৬ কোটি টাকা। এদিকে জনতা ব্যাংকের বিদায় ২০২০ সালে ডিপোজিট হয়েছে ৮২ হাজার কোটি টাকা ২০১৯ সালে ছিল ৬৯ হাজার কোটি টাকা। সে হিসাবে ডিপোজিট বেড়েছে ১৩ হাজার কোটি টাকা। চলতি বছরে এক লাখ কোটি টাকার ডিপোজিট করার চিন্তা রয়েছে। বাড়ছে প্রবাসীদের রেমিট্যান্স পাঠনোর পরিমান। এতে বুঝা যাচ্ছে ব্যাংকটির প্রতি গ্রাহকদের আস্থাা ফিরে এসেছে। জনগণের এ আস্থার মূল্যায়ন জনতা ব্যাংক করবে। করোনাকালীন সময়েও ব্যাংকের সমস্ত কার্যক্রম চলমান ছিল এখনো আছে। ব্যাংকে সর্বত্র তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। নতুন বছরে খেলাপি ঋণ সিঙ্গেল ডিজিটে আনার চ্যালেঞ্জ নিয়েছে জনতা ব্যাংক।এ লক্ষ্যে একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সকল কর্মকর্তা-কর্মচারিদের কঠোর পরিশ্রমের ফসল হিসাবে জনতা ব্যাংককে বিশ^মানের না হলেও গ্লোবাল ব্যাংকিংয়ের সমস্ত প্রক্রিয়া ফুলফিল করতে পারবো। রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আব্দুছ ছালাম আজাদ জনতা ব্যাংকের বিভিন্ন বিষয় ও তার স্বপ্নের কথা এভাবে ব্যক্ত করেন।
এমডি বলেন, নতুন বছরে আমরা এসএমই খাতে ঋণ দেওয়ার ওপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করেছি। এ ক্ষেত্রে সরকার নির্ধারিত যে সকল প্যাকেজ ঘোষণা করা হয়েছে তা বাস্তবায়ন করবে জনতা ব্যাংক। গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করতেই আমরা এসএমই খাতে ঋণ দেওয়াকে অগ্রাধিকার দিচ্ছি। এছাড়া প্রতিবছর ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসার পরিমান বাড়ছে। জনতা ব্যাংকের মাধ্যমে আসার পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত বছর প্রায় ৮ হাজার কোটি টাকার রেমিট্যান্স এসেছে জনতা ব্যাংকের মাধ্যমেঅ। ২০২১ সালে প্রবাসীদের পাঠানো বৈদেশিক রেমিট্যান্স জনতা ব্যাংকের মাধ্যমে ১০ হাজার কোটি টাকায় উন্নিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।
তিনি বলেন, জনতা ব্যাংক পরিচালনার ক্ষেত্রে আমাদের বড় সফলতা হলো ঋণ কেলেংকারির সাথে যারা জড়িত ছিল এমন ২৫০ জন কর্মকর্ত-কর্মচারির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। এই একশানের কারণে বিগত দুই বছরে ঋণ সংক্রান্ত কোনো স্ক্যান্ডল হয়নি। ফোর্স ঋণের কোনো সুযোগ নেই। কেননা এখন সবাই সচেনত হয়ে গেছে। সকলে জেনে গেছে যে, অন্যায় করলেই শাস্তি পেতে হবে। ব্যাংকের সকল কর্মকর্ত-কর্মচারিকে জবাবদিহীতার আওতায় আনা হয়েছে। বর্তমান বোর্ড অব ডিরেক্টর’সদের মধ্যে চমৎকার বোঝাপড়া রয়েছে। করোনা মধ্যেও নিয়মিত বোর্ড মিটিং হয়েছে। ঋণ দেয়াসহ প্রত্যেকটি বিষয়ে চুল চেরা বিশ্লেষণ করা হয়।
জনতা ব্যাংক অবশ্যই সফল হবে। কেননা আমাদের রয়েছে দক্ষ ও মেধাবী কর্মকর্তা। বর্তমানে জনতা ব্যাংকের ১৩ হাজার কর্মকর্তা-কর্মচারির মধ্যে ৮ হাজারের বেশি ইয়ং জনশক্তি। তাদের মেধা ও কর্মদক্ষতা কাজে লাগিয়ে আগামি দিনে জনতা ব্যাংক সামনের দিকে এগিয়ে নিতে চাই।
২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ঋণের খেলাপি ঘোষণা না করার যে নির্দেশনা ছিল ২০২১ সালে তার প্রভাব পড়বে কি-না এমন প্রশ্নের জবাবে আব্দুছ ছালাম আজাদ বলেন, অবশ্যই কিছুটা প্রভাব তো পড়বেই। খেলাপির পরিমান কিছুটা বাড়ার সম্ভাবনাও রয়েছে। কেননা কিস্তি পরিশোধে টাকার পরিমান বেড়ে যাবে অর্থাৎ ডাবল চাপ পড়বে। এ ক্ষেত্রে আমার পরামর্শ হলো গ্রাহকরা কিস্তির মাধ্যমে যে ঋণ পরিশোধ করবে এই কিস্তিরও কিস্তি করে দেয়া। এটা করলে গ্রাহকরা তাদের ব্যবসা ভালোমতো চালিয়ে নিতে পারবে।
জনতা ব্যাংকের ব্যব¯’াপনা পরিচালক আব্দুছ ছালাম আজাদও মনে করেন, খেলাপি ঋণ বাড়ার জন্য দায়ী অ্যানন টেক্স ও ক্রিসেন্ট গ্রুপ। তবে খেলাপি ঋণ কমিয়ে আনার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি। তিনি বলেন, অ্যানন টেক্স তাদের ঋণ নিয়মিত রাখার কথা দিয়েছে। চলতি মাসেই তারা তাদের ঋণের উল্লেখযোগ্য একটা অংশ দিয়ে দেবে। এ সংক্রান্ত সমস্ত কাগজপত্র রেডি করা হয়েছে। ২০২১ সালে অ্যানন টেক্স ও ক্রিসেন্ট গ্রুপসহ সকলের ঋণ নিয়মিত রাখার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
২০২০ সালের সেপ্টেম্বর শেষে জনতা ব্যাংকের খেলাপি ঋণের পরিমান প্রায় ১৪ হাজার কোটি টাকা। চলতি ২০২১ এর জানুয়ারীতে ৪ হাজার কোটি টাকা আদায় হবে। এতে খেলাপি ঋণের পরিমান কমে ৯ হাজারের কিছু বেশি থাকবে। ২০২১ সালে ডিসেম্বর পর্যন্ত তা ৬ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হবে। খেলাপি ঋণ কমিয়ে আনাকে আমরা চ্যালেঞ্জ হিসাবে নিয়েছি।
তিনি বলেন, করোনা ভাইরাসের কারনে বিশ্বের সকল প্রতিষ্ঠানই কম বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এসব বিবেচনায় বাংলাদেশের সার্বিক অর্থনীতির চাকা অনেকটা সচল রয়েছে। বছরের শেষে জনতা ব্যাংক পরিচালন মুনাফা, রেমিট্যান্স বৃদ্ধিসহ অনেক সূচকেই সফলতা দেখিয়েছে। গ্রামীণ অর্থনীতি শক্তিশালি করতে ২০২১ সালে আমরা বড় ঋন বিতরনের চেয়ে ছোট ছোট বা এসএমই ঋণ দেয়াকেই প্রাধান্য দিচ্ছি। এসএমই ঋণ বিতরনের জন্য ভাল গ্রহীতা খুজছি। বিদায়ী বছর লক ডাউনের শুরু থেকেই বাংলাদেশের অর্থনীতির গতি ধরে রাখতে ব্যাংকিং সেবা চালু রয়েছে। করোনাকালীন সময়ে প্রত্যেকটি ব্যাংক প্রয়োজনীয় মিটিংগুলো ভার্চুয়ালি করে আসছে। কেননা করোনায় দেশের ব্যাংকি কার্যক্রমসহ অর্থনীতির চাকা সচল রাখার জন্যই আমরা এ ভার্চুয়াল বোর্ড মিটিং করে আসছি। ২০২১ সালও ব্যাংকিং সেক্টরের জন্য চ্যালেঞ্জিং হবে। কেননা করোনার মহামারি এখনো চলমান। তবে গত বছরের তুলনায় ভীতি কমে যাওয়ায় ক্ষুদ্র ব্যবসায় গতি পাবে। সঠিক পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে পারলে ব্যাংক ব্যবস্থাও গতিশীল হবে।
তিনি বলেন, বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে নতুন নতুন ব্যাংকিং সেবা এবং প্রোডাক্ট নিয়ে গ্রাহকদের প্রয়োজনীয় সার্ভিস নিশ্চিত করতেও জনতা ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। একইসঙ্গে ব্যাংকের মুনাফা ঠিক রাখতে আমরা আমাদের এমপ্লয়ীদের চাঙ্গা রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। নিরাপত্তা বজায় রেখে গ্রাহককে ব্যাংকিং সার্ভিস দিয়ে যা”িছ। গ্রাহকের জন্য ইন্টারনেট ব্যাংকিং, এটিএম বুথ, ডেবিট কার্ড এবং অনলাইন সেবার মাধ্যমে সময়োপযোগী ব্যাংকিং সেবা নিশ্চিত করছি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, তা আমরাই সর্ব প্রথম প্রত্যেকটি শাখায় মেইলের মাধ্যমে জানিয়ে দিয়েছি। প্রত্যেকটি শাখায় আমরা হেল্প ডেস্ক বা কুইক হেল্প ডেস্ক চালু করেছি। আমরা ডিএমডিদের নেতৃত্বে দুই তিনটি টিম তৈরি করে কার্যক্রম পরিচালিত করছি। যাতে করে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা সুযোগ সুবিধা পায়। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের করোনাকালীন ঋণ প্রদানে আমরাই প্রথম পদক্ষেপ নিয়েছি। গার্মেন্টস মালিকদের প্রণোদনা আমরাই সর্ব প্রথম দিয়েছি। তিনি বলেন, অন্যান্য প্যাকেজগুলোর মধ্যে রয়েছে ওয়ার্কিং ক্যাপিটাল, এসএমই ঋণের স্টিমুলাস প্যাকেজসহ বেশ কিছু পরিকল্পনা। তবে কিছু কিছু বিষয় সংশোধন হচ্ছে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসারে। এছাড়াও আমরা বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি। করোনা ভাইরাস পরিস্থিতিতে সামনে কি ধরণের চ্যালেঞ্জ রয়েছে এমন প্রশ্নে তিনি জানান, সব মিলিয়ে যে চ্যালেঞ্জগুলো রয়েছে তার মধ্যে হচ্ছে, এসএমই ঋণের কিস্তিগুলো নিয়মিত আদায় করা। বর্তমান পরিস্থিতিতে একটু কঠিন হলেও আমরা এটা করে যাচ্ছি। দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সামনে কেমন হতে পারে এমন প্রশ্নর উত্তরে তিনি জানান, পরিস্থিতি সামনে একটু শ্লো বা ডাউন হতে পারে। তবে আমাদের ফরেন রেমিট্যান্স কিছুটা গ্রোথ আছে। এটা একটা ভাল সংবাদ। তবে খেলাপী ঋণগুলো আমরা যতো দ্রুত সম্ভব নিয়মিত করার চেষ্টা করছি।
বর্তমান পরিস্থিতিতে পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, প্রণোদনা প্যাকেজের যে শিল্প কারখানাগুলো রয়েছে সেগুলোতে দ্রুত ঋণ বিতরণ করা। এছাড়াও কৃষি ঋণ বিতরণ দ্রুত কার্যকর করা। এসএমই ঋণ বিতরণ কার্যক্রম বৃদ্ধি করা। নারী উদ্যোক্তাদের ঋণ দেয়া, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ঋণ দেয়া। এছাড়া আরো নতুন নতুন পরিকল্পনা নিয়ে কাজ করার চিন্তা রয়েছে। যাতে এই করোনাকালীন সময়ে অর্থনৈতিক যে ক্ষতি হয়েছে সেটা কাটিয়ে উঠা যায়।
খেলাপি ঋণে জর্জরিত ছিল জনতা ব্যাংক। ধীরে ধীরে তা কমতে শুরু করেছে। গত বছরের সেপ্টেম্বর শেষে ব্যাংকটিতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৪ হাজার ৬ কোটি টাকা। ২০২১ এর জানুয়ারিতে চার হাজার টাকার বেশি আদায় হবে বলে জানান জনতা ব্যাংকের এমডি। এতে খেলাপি ঋণের পরিমান ৯ হাজারের ঘরে নেমে আসবে। বছর শেষে খেলাটি ঋণ ৬ হাজার কোটিতে নামিয়ে আনবেন এমন পরিকল্পনার কথা জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় আরও ১৪ মৃত্যু, শনাক্ত ৮৯০
পরবর্তী নিবন্ধবাগেরহাটের খানজাহান আলী মাজার মোড়ে সাউথ বাংলা ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন