জনতা ব্যাংকের সুদমুক্ত কৃষিঋণ বন্ধ হয়েগেছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
বন্ধ হয়ে গেছে জনতা ব্যাংকের বহুল প্রসংসিত সুদমুক্ত কৃষিঋণ বিতরণ। মঙ্গা, দুর্যোগ কবলিত সামূদ্রিক এলাকা, হাওড়া-বাওড় ও  চরাঞ্চলের প্রান্তিক কৃষকদের এ ঋণ দেওয়া হতো। কৃষকরা এ অর্থ নিয়ে আবাদ করে ফসল কেটে আবার ব্যাংকে টাকা ফেরত দিতো। সম্প্রতি জনতা ব্যাংক সিএসআর বিতরণ বন্ধ করে দিলে আপনা-আপনি বন্ধ হয়ে যায় সুুদমুক্ত এ ঋণ বিতরণ ব্যবস্থা।

দুর্যোগ প্রবণ এলাকার যে সব প্রান্তিক কৃষক টাকার অভাবে সামান্য জমিও চাষ করতে পারে না। আবার ব্যাংকের শর্ত পূরণের অভাবে ঋণও নিনতে পারে না। ফলে  সামান্য জমিও বিক্রি বা কারও কাছে ভাগচাষে দিয়ে দিনমজুর হিসাবে পেশা বেছে নেয়। এ ধরনের কৃষককে জনতা ব্যাংক সুদমুক্ত ঋণ দিতো। কাজ শেষে আবার ঋণ কৃষকরা ফেরতেও দিতো। জনতা ব্যাংক ৫ কোটি টাকা একটি তহবিল গঠন করে এফডিআর করে রেখেছে। এই টাকা থেকে যে পরিমান মুনাফা আসে সেই অর্থ দিয়ে সংশ্লিষ্ট শাখার পরিচালন ব্যয় মেটানো হতো।

সর্বশেষ তথ্য অনুযায়ী বাণিজ্যিক ব্যাংকটি ২০০৯-১০ অর্থবছরে ১ কোটি টাকা টাকা বিতরন করে পুরোটাই যথা সময়ে পুরোটাই কৃষকরা ফেরত দেয়। ২০১০-২০১১ সালে ২ কোটি টাকা বিতরণ করে ৯৯ দশমিক ৮৭ শতাংশ ফেরত পায়।  ২০১১-১২ অর্থবছরে ৩ কোটি টাকা বিতরন করে পুরোটাই ফেরত পায়। সুদমুক্ত এ ঋণ কৃষকদের মাঝে বিতরন করার ফলে কৃষকরা উপকৃত হওয়া ও ব্যাংক যথা সময়ে ফেরত পাওয়ার কারণে পরের বছর এ ঋণ বাড়িয়ে ৫ কোটি করা হয়। মূলত দুর্যোগ প্রবণ এলাকার প্রান্তিক কৃষকদের আর্থিক সহযোগিতার দেয়ার চিন্তা থেকেই জনতা ব্যাংকের ততকালিন চেয়ারম্যান ড. আবুল বারকাত এ কার্যক্রম চালু করে। যাতে প্রান্তিক এ সব কৃষক বিনাসুদের এ ঋণ নেওয়ার ফলে স্বাবলম্বী হতে পারে ও চড়া সুদের এনজিও ঋণ নিয়ে সর্বশান্তের হাত হওয়ার হাত থেকে রক্সা পাওয়ার মধ্য দিয়ে জীবন-মানের উন্নয়ন ঘটায়। যাতে এসব কৃষকরা দেশের খাদ্য নিরাপত্তার সৃষ্টির পাশাপাশি নিজেরাও স্বাবলম্বি হতে পারে। পরবর্তিতে জনতা ব্যাংকের সিএসআর কার্যক্রম বন্ধ হয়ে গেলে সারা প্রসংসিত এ কার্যক্রমটিতে চলতি ২০১৬-১৭ বছরে বরাদ্দ বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শেকশন প্রধানদের অনাগ্রহের কারণে রিকোভারিও ভাটা পড়ে।

বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. নিজাম উদ্দিন বলেন, সুদমুক্ত ঋণ কার্যক্রম বন্ধ হয়নি। সাময়িক বরাদ্দ বন্ধ ছিল, আবার চালু করা হবে। খাদ্য নিরাপত্তা সৃষ্টিতে অর্থায়নেরে ক্ষেত্রে আমরা ব্যাংকের পক্ষ থেকে ভূমিকা রেখেছি। এখনো রাখছি। সুদমুক্ত ঋণ বিতরণের মাধ্যমে প্রান্তিক কৃষকদের সচ্ছল করতে আমরা যে অগ্রণি ভূমিকা রেখেছি আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বাণিজ্যিক এ ব্যাংকটির মোট ৩৬ হাজার ৩৫৫  হাজার কোটি টাকা ঋণের মধ্যে  ১১.৪৬ শতাংশ অর্থাৎ ৪,১৬৫ কোটি ৫৩ লাখ টাকা খেলাপি। এ খেলাপি ঋণের বিপরীতে ব্যাংকটিকে প্রভিশন রাখতে হয়েছে ২,২৩১ কোটি টাকা। সেখানে মাত্র ৫ কোটি টাকা এফডিআর করে রেখে এ টাকা থেকে প্রাপ্ত সুদের সমপরিমান টাকা মওকুফ করা লাগে দুর্যোগ প্রবন এলাকার কৃষকদের সুদ মুক্ত ঋণ দিতে।

পূর্ববর্তী নিবন্ধসবচেয়ে বেশি আয়কর দিয়ে আবারো শীর্ষে সালমান
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগে ‘কাক’ ঢুকেছে : ওবায়দুল কাদের