খাঁটি হীরা চেনার পাঁচ উপায়

পপুলার২৪নিউজ ডেস্ক:

35১. ম্যাগনিফাইং গ্লাস দিয়ে পর্যবেক্ষণ করুন
হীরে যেহেতু প্রাকৃতিকভাবে উৎপন্ন হয় সেহেতু এতে কিছু না কিছু খুঁত থাকবেই। আর ম্যাগনিফাইং গ্লাস দিয়ে দেখলে এর কার্বনের সেই খুঁতগুলো ধরা পড়বে। আর কৃত্রিমভাবে তৈরি নকল হীরায় কোনো খুঁত থাকে না। তা পুরোপুরি নিখুঁত হয়।
আর হীরের প্রান্তগুলোও ভালো করে দেখুন। খাঁটি হীরার প্রান্তগুলো হবে ধারালো। অন্যদিকে, নকল হীরার প্রান্তগুলো হয় গোলাকার।
আর সবশেষে, বাঁধাইবার কাঠামো এবং নকশাগুলো দেখুন। এতে যদি সোনা বা রুপার প্লেট ব্যবহার করা হয়ে থাকে তাহলে সেটি খাঁটি হীরা নাও হতে পারে। কারণ এমন দামি একটি পদার্থে কখনো কম দামি পদার্থের প্লেটিং ব্যবহার করা হয় না। সাধারণত সোনা বা প্লাটিনামের প্লেটিং ব্যবহার করা হয় হীরার বাঁধাই বা নকশায়।
এছাড়ায় হীরাটি কীভাবে স্থাপন করা হয়েছে তাও ভালো করে দেখুন। যদি এর গুনগত মান ভালো না হয় তাহলে তা নকল হীরা হওয়ার সম্ভাবনাই বেশি।
২. শিরিষ-কাগজ দিয়ে ঘষুন
এটি একটি সহজ পরীক্ষা। হীরা হলো পৃথিবীর সবচেয়ে কঠিন পদার্থ। ফলে কোনো কিছুর ঘষাতেই এতে কোনো আঁচড় লাগবে না বা দাগ পড়বে না। কিন্তু নকল হীরা হলে শিরিষ কাগজের ঘষায় এতে দাগ পড়বে।
৩. কুয়াশা পরীক্ষা করুন
হীরাটির ওপর শ্বাস ফেলে কুয়াশাচ্ছন্ন করুন। যেমন করে বাথরুমের আয়নায় শ্বাস ফেলে কুয়াশাচ্ছন্ন করেন।
হীরাটি নকল হলে শ্বাস ফেলার ফলে সেটি কুয়াশাচ্ছন্ন হবে। কিন্তু খাঁটি হলে হবে না। কেননা খাঁটি হীরা তাপ ধারণ করতে পারে না।
৪. আলোতে উঁচিয়ে ধরে দেখুন কীভাবে দীপ্তি ছড়ায়
খাঁটি হীরার ভেতরে ধুসর এবং সাদা আলোর ঝলকানি দেখা যাবে। এটি “ব্রিলিয়ান্স” নাম পরিচিত। আর বাহিরের দিকে রামধনুর রঙগুলো প্রতিফলিত হবে। এর নাম “ফায়ার”।
অন্যদিকে, নকল হীরার ভেতরে প্রতিফলিত রামধরুন রঙগুলো।
লোকের মধ্যে একটি ভুল ধারণা প্রচলিত আছে যে, হীরাতে রামধনুর রঙ প্রতিফলিত হয়। কিন্তু এই ধারণাটি সত্য নয়। হীরা দ্যুতি ছড়ায় বটে। কিন্তু তা হলো ধুসর রঙের দ্যুতি। কিন্তু কোনো হীরার ভেতরে যদি রামধনুর রঙগুলো প্রতিফলিত হতে দেখা যায় তাহলে বুঝে নিবেন সেটি খাঁটি নয়।
৫. হীরাটির আলোর প্রতিসরণ প্রক্রিয়া দেখুন
হীরার এতটা ঝলমল করার কারণ এর আলোর প্রতিসরণ এবং আলোকে বাকানোর প্রক্রিয়ার কারণে। কাঁচ, কোয়ার্টজ এবং কিউবিক জিরকোনিয়াম হয়তো হীরার মতোই আভ্যন্তরীণ আলোর প্রতিসরণ ঘটায়। কিন্তু সেসবের প্রতিসরণ সুচক আরো অনেক নিচু।
আপনার হীরাটি যদি বাঁধাই করা না হয় তাহলে আপনি সেটিকে একটি খবরের কাগজের ওপর রাখুন। এরপর দেখবেন এটি যদি খাঁটি হীরা হয় তাহলে এর ভেতরে আলোর বিচ্ছুরণ ঘটবে এবং কালো দ্যুতি প্রতিফলিত হবে না।
নকল হীরার ভেতর কালো দ্যুতিও প্রতিফলিত হয়। আর নকল হীরার ভেতর দিয়ে আপনি কাগজের লেখাগুলোও পড়তে পারবেন।
আর হীরাটি যদি বাধাই করা হয় তাহলে দেখুন যে এর ভেতর দিয়ে বাধাইয়ের প্লেটগুলো দেখা যায়নি। যদি দেখা যায় তাহলে বুঝবেন এটি খাঁটি হীরা নয় নকল হীরা।

পূর্ববর্তী নিবন্ধমুখে লিখেই স্নাতক পাস
পরবর্তী নিবন্ধঠাকুরগাঁওয়ে বাবাকে হত্যায় ছেলের ফাঁসি