ক্রসফায়ার আর মৃত্যুদন্ড আলাদা জিনিস


জাসেম আলম: ক্রসফায়ার নামে কলকাতার রনজিৎ গুপ্ত ১৯৭৩ সালে যে কৌশলটি করেছিলেন তা হলো কুখ্যাত অপরাধী (নুন্যতম ২টা মৃত্যুদন্ড মামলার আসামি) হিসেবে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর তালিকা ভুক্ত অপরাধীকে গ্রেফতার করে তাদের জীবন বৃত্তান্ত পর্যালোচনা করে, জিজ্ঞাসাবাদ করে, কর্মকর্তারা সবার সিদ্ধান্তে সরকারের উচ্চ পর্যায়ের ছাড়পত্র (clearance) নেয়।

সবুজ সংকেত আসার পর গোসল করিয়ে, তওবা পড়িয়ে সাধারনত রাত ২টা থেকে ৪ টার মধ্যে নির্জনস্থানে ক্রসফায়ার করা হয়। ক্রসফায়ারে মৃত্যু, পুলিশ একাউন্টারে মৃত্যু, অপারেশন ক্লিন হার্টে মৃত্যু, হারকিউলিসে মৃত্যু এগুলো সবই কুখ্যাত অপরাধীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তবে এগুলো সবই বিচার বহির্ভূত হত্যা। বিধানের অনুচ্ছেদ ২৭ – ৩৫ পর্যন্ত কয়েকটি জায়গায় কন্ট্রাডিক্ট করে।

যেমন: ২৭. প্রত্যেকে আইনের সমান সুযোগ পাবেন। ৩১) আইন ব্যতীত কোনো ব্যবস্থা গ্রহণ করা যাবেনা যাহাতে ব্যক্তির জীবন হানি ঘটে। ৩৫) আইনের বাহিরে দন্ড দেয়া যাবেনা। অপরাধের বিচার করবেন আদালত।

তাহলে প্রশ্ন হলো আত্নরক্ষার ক্ষেত্রে দন্ডবিধির ৯৬ – ১০৬ যে অধিকার প্রয়োগ রয়েছে তাও কি একইরকম। এক্ষেত্রে আত্মারক্ষার ক্ষেত্রে আঘাতের সীমা নির্ধারন করা আছে। লক্ষ করার বিষয় আত্নরক্ষার অধিকার প্রয়োগে ক্ষেত্রে সবাই মনে সাধারণ জনগণেরও অধিকার রয়েছে। যখন ব্যক্তির আশ্রয়ের সুযোগ থাকেনা তখনই কেবল প্রয়োগ করা যাবে।

ক্রসফায়ারের পক্ষে যুক্তি: ১. কলকাতার পুলিশ কমিশনার রণজিৎ গুপ্ত নকশালবাদী আন্দোলন নিয়ন্ত্রণ করতে পেরেছিলেন। ২. বিচার ব্যবস্থার দীর্ঘ সুত্রতা( গড়ে সর্ব নিম্ন ৪/৫ বছর) এর মধ্য দিয়ে অপরাধীরা বের হয়ে যায়। ৩.ক্রসফায়ার সাময়িক জনরোষ নিয়ন্ত্রন করে। ৪.ভবিষ্যতে কেউ অপরাধ করার আগে মনে পরবে ততাই বেঁচে যেতে পারে নিরপরাধ ব্যক্তি। ৫. সন্ত্রাসীদের কাঠামো বেঙ্গে যায় আপতত।

ক্রসফায়ারের বিপক্ষে: ১. যদি ক্রসফায়ার রাজনীতির হাতিয়ার হয়। ২.ক্রসফায়ার তার নিজস্ব গতিতে চললে। ৩. গডফাদাররা বেঁচে যায়। আবার নুতন কাউকে তৈরি করে। ৪.প্রতিশোধমূলক দাবি তুলে নিরাপরাধকে ফাঁসিয়ে দেয়ার সুযোগ থাকে। ৫. আইনশৃঙ্খলা বাহিনীর নিজেদের যদি কারোপ্রতি আক্ষেপ থাকলে। ৬. সাধারণ জনগণের জন্য হুমকি। ৭. অপরাধীদের তথ্য এবং সোর্স সামনে আসে না।

আইনের একটি মুল কথা হলো একজন নিরাপরাধ ব্যক্তি যেন শাস্তি না পায়। তবে আমাদের দেশের আইনি কাঠের দূর্বল থাকার কারনে অনেক সময় অপরাধীরাও বেঁচে যায়, আবার নিরপরাধও শাস্তি পায়। প্রশ্নহলো তাহলে সমস্যা কোথায় এবং সমাধান কি?

সম্ভাব্য সমস্যা এবং সমাধান: ১. আইনের সঠিক বাস্তবায়ন যেমন ঃ সন্ত্রাস বিরোধী আইন, নারী শিশু নির্যাতন আইন। ২. অভিযোগ নেয়ার সময় সত্য মিথ্যা ভালোকরে যাচাইকরা। ৩. দ্রুত তদন্ত শেষ করা এবং বিনা ঘুষে রিপোর্ট দেয়া প্রয়োজনে তদারকি সেল থাকবে। ৪.দ্রুত বিচার ট্রাইবুনালে নেয়া। যেমন: রাজন হত্যা, রাকিব হত্যা মামলা। ৫. সবার উদ্যোগী হয়ে আদালতে এসে স্বাক্ষী দিতে হবে।কারন একতরফা রায় দেয়া যায় না।

৬.পুলিশ ও আইনজীবীকে সততার সাথে সমন্বিত কাজ করা। ৭. প্রশিকিশনের তৎপর হতে হবে। ৮. তদন্ত সঠিক হলে নারাজি হবেনা। ৯.আদালতের বাহিরে আপোষ বন্ধ করা, কারন এটা বানিজ্য। ১০.আইনের যুগোপযোগী সংশোধন করা ১১. মিথ্যা মামলা না নেয়া এবং কোন কোন ধারায় মিথ্যা মামলা করাযায় তা সংস্কার করা। ১২. বিচারক ও পুলিশের সংখ্যা বাড়ানো এবং আইনজীবীদের সতন্ত্র ক্যাডার সার্ভিস গঠন করা।

মূলকথা: আইনিভাবে তদন্ত, পরিচালনা এবং বিচারকার্যের মাধ্যমে অপরাধীদের আইনানুযায়ী শাস্তি মৃত্যুদন্ড আমরা সকলেই কামনা করি। কারন তখন বিচার ব্যবস্থার মধ্যে থাকে। জবাবদিহিতার জায়গা থাকে। সঠিক বিচার পাওয়ার সুযোগ থাকে।

এছাড়া বিচার বহির্ভূত হত্যা হলে রাষ্ট্রের বিচার ব্যবস্থার প্রতি মানুষের আস্থা হারিয়ে যাবে। মানুষের মধ্যে নৈরাশ্যবাদীতা তৈরি হবে। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিও নিরাপত্তার জায়গায় আতংক তৈরি করবে। লঙ্ঘিত হবে সরকার ও মানুষের সুত্রটি।

পূর্ববর্তী নিবন্ধআজ চিত্রনায়িকা পূর্ণিমার জন্মদিন
পরবর্তী নিবন্ধআকাশছোঁয়া দাম এখন ক্যাটরিনার !