কোহলির আউট নিয়ে তুমুল বিতর্ক, মুখ খুলল স্টার স্পোর্টস

স্পোর্টস ডেস্ক : চলতি আইপিএলে ছন্দে নেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আট ম্যাচের সাতটিতে হেরে প্লে-অফের স্বপ্ন শেষ কোহলি-ডু প্লেসিদের। কলকাতার বিপক্ষে নিজেদের সবশেষ ম্যাচে হারলেও আলোচনায় কোহলির বিতর্কিত আউট। আউটের পক্ষে-বিপক্ষে মত দিচ্ছেন ক্রিকেট বিশ্লেষকরাও। এবার বিতর্কের মুখে কোহলির আউট নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করল সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টস।

গতকাল রোববার (২১ এপ্রিল) মাত্র ১ রানে হারা ম্যাচে ইডেন গার্ডেনে হারশিত রানার ফুলটসে ৭ বলে ১৮ রান করে আউট হন কোহলি। ফুলটসে পরাস্ত হয়ে লিডিং এজে ফিরতি ক্যাচ দেন কোহলি। অনফিল্ড আম্পায়ার নো বল না দেওয়ায় রিভিউয়ের আবেদন করেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে না থাকলেও আইপিএলে ওয়াইড এবং নো বলের সিদ্ধান্তও রিভিউ করা যায়। টেলিভিশন আম্পায়ার অবশ্য মাঠের সিদ্ধান্তই বহাল রাখেন।

অবশ্য সেই সিদ্ধান্ত মানতে পারেননি কোহলি। ডু প্লেসি ও কোহলি মিলে আম্পায়ারের সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনা করেন। তাতে অবশ্য কোনো লাভ হয়নি। মাঠ ছাড়ার সময়ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় কোহলিকে। এরপরই সোশ্যাল মিডিয়াতে বিষয়টি নিয়ে রীতিমতো আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

Advertisement

কোহলির আউট নিয়ে স্টার স্পোর্টস সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানিয়েছে, বিরাট কোহলি আসলে আউটই ছিলেন। নিয়ম অনুসারে, কোনও ডেলিভারি তখনই নো বল ঘোষণা করা হবে, যখন সেটা স্টাম্পিং ক্রিজ অতিক্রম করার সময় কোমরের উপর থাকবে।

স্টার স্পোর্টসের ওই টুইটে আরও বলা হয়, বিরাট কোহলির ক্ষেত্রে ব্যাপারটা হয়েছে যে তিনি যখন বলটা হিট করেছেন তখন বল তার কোমরের উপরেই ছিল। কিন্তু, যখন সেটা স্টাম্পিং ক্রিজের কাছে আসে সেই সময় তা কোমরের নিচে চলে আসে।

শুধু তাই নয়, স্টার স্পোর্টস একটি ছবির গ্রাফিক্স করে গোটা ব্যাপারটা বোঝানোর চেষ্টা করেছে। এই গ্রাফিক্সের মাধ্যমে দেখানো হয়েছে যে বিরাট কোহলির কোমরের উচ্চতা ১.০৪ মিটার। অন্যদিকে স্টাম্পিং ক্রিজের কাছে ওই বলের উচ্চতা ছিল ০.৯২ মিটার। আর এই কারনেই হারশিত রানার ওই বলটিকে ফেয়ার ডেলিভারির তকমা দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধউচ্চফলনশীল ধানের চাষ বাড়লে চাল রপ্তানিও করা যাবে : কৃষিমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিএনপির সমাবেশ স্থগিত